অসহ্য বাতের ব্যাথা থেকে মুক্তি দিতে সক্ষম এই হোমিওপ্যাথি ওষুধগুলি

বাত বা আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিরা শরীরের বিভিন্ন জয়েন্টে প্রচণ্ড ব্যথা এবং ফোলা অনুভব করেন। এই রোগের জন্য হোমিওপ্যাথিতে কার্যকরী ওষুধ রয়েছে যা উপসর্গের উপর নির্ভর করে ব্যবহার করা হয়।

deblina dey | Published : Sep 21, 2024 3:09 AM IST

বাত বা আর্থ্রাইটিস এমন একটি রোগ যেখানে একজন ব্যক্তির শরীরের বেশিরভাগ জয়েন্ট এলাকায় ফোলাভাব এবং ব্যথা অনুভব করেন। হাড়ের মধ্যে তরুণাস্থি নামক মসৃণ পদার্থের অভাবের কারণে এটি ঘটে, যার কারণে হাড়ের তৈলাক্ততা হ্রাস পায় এবং এই হাড়গুলি একে অপরের সঙ্গে ঘষে। এই অবস্থায় প্রচণ্ড ব্যথা ও ফোলা সমস্যা হয়। ক্লিনিক্যাল ভাষায় এই রোগকে আর্থ্রাইটিস বলা হয়। এগুলো অনেক ধরনের হতে পারে। আসুন জেনে নেই বাতের কারণ এবং এর হোমিওপ্যাথিক প্রতিকার সম্পর্কে-

বাতের ব্যাথায় নির্দিষ্ট কিছু খাবার অতিরিক্ত খেলে শরীরে ইউরিক অ্যাসিড বেড়ে যায়। এই ইউরিক এসিড তৈরি হওয়ার পর তা রক্তে দ্রবীভূত হয়ে প্রস্রাবের মাধ্যমে কিডনি দিয়ে বেরিয়ে যায়। যখন এই ইউরিক এসিড কারও শরীর থেকে বের হতে পারে না, তখন এই এসিড কিডনি ও জয়েন্টে জমতে শুরু করে, যার ফলে কিডনিতে পাথর এবং জয়েন্টে আর্থ্রাইটিস হয়। আর্থ্রাইটিসের একমাত্র কারণ নয় এটি আরও অনেক কারণেও হতে পারে, যা নিয়ে গবেষণা চলছে।

Latest Videos

আর্নিকা মন্টানা-

যারা দীর্ঘদিন ধরে বাতের ব্যথায় ভুগছেন তাদের জন্য এই ওষুধটি খুবই উপকারী। যারা নার্ভাসনেস, মুখে তিক্ত স্বাদ, মাড়ি, বুকে, পিঠে ও পায়ে ব্যথা, বিশ্রামে থাকলেও শক্ত বোধ ইত্যাদি উপসর্গে ভোগেন তাদের এই হোমিওপ্যাথিক ওষুধ দিয়ে চিকিৎসা করা হয়।

বেলাডোনা-

যারা হঠাৎ ব্যথা অনুভব করেন, জয়েন্টগুলোতে জ্বালাপোড়া ও ফুলে যায় বা যাদের মাথার স্নায়ুতে ব্যথা, মুখমণ্ডল ও মাংসপেশি ফুলে যাওয়া, দাঁতে ব্যথা, হাত-পায়ে মোচড়ানো ও খসখসে, ক্ষুধামন্দা সহ পেটে ব্যথা, শুয়ে থাকা অবস্থায় মেরুদণ্ডে ব্যথা, শ্বাস নিতে কষ্ট এবং ঘাড়ে শক্ত হয়ে যাওয়া তাদের জন্য বেলাডোনা একটি ভালো হোমিওপ্যাথিক ওষুধ।

ব্রায়োনিয়া আলবা-

আর্থ্রাইটিসে যারা প্রচণ্ড খিটখিটে হয়ে যাচ্ছেন, পেটে ব্যথা, ঘাড়ে শক্ত হয়ে যাওয়া, পা ফুলে যাওয়া এবং হাত-পা প্রসারিত হওয়ার মতো উপসর্গ অনুভব করেন, তাদের চিকিৎসার জন্য হোমিওপ্যাথিক চিকিৎসকরা ব্রায়োনিয়া অ্যালবা ওষুধ ব্যবহার করেন করতে যদিও যে কোনও হোমিওপ্যাথিক ওষুধ ধীরে ধীরে কাজ করে, তবে এটি রোগটিকে মূল থেকে নিরাময় করতে পারে।

অ্যাকোনিটাম নেপেলাস-

যারা শরীরের প্রায় প্রতিটি অঙ্গে ব্যথা অনুভব করেন। সেই সঙ্গে শ্বাসকষ্টের সঙ্গে অস্থিরতা দেখা দেয়, এমন ব্যক্তিদের ক্ষেত্রে অ্যাকোনিটাম নেপেলাস নামক ওষুধটি উপকারী।

কস্টিকাম-

যাদের শরীরের সব জয়েন্টে ব্যথা হয় এবং চোয়াল নাড়াতেও ব্যথা হয়। এছাড়াও যাদের পায়ে চুলকানির পাশাপাশি ঘুমের সমস্যা হয় তাদের জন্য কস্টিকাম একটি ভালো হোমিওপ্যাথিক ওষুধ হতে পারে। তবে সব সময় মনে রাখবেন, নিজে ওষুধ না খেয়ে ডাক্তারের পরামর্শ নিন।

Share this article
click me!

Latest Videos

অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
অবশেষে ধর্না প্রত্যাহারের সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা | Junior Doctors
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News