Independence Day 2023: এই স্বাধীনতা দিবসে খারাপ লাইফস্টাইল থেকে নিজেকে মুক্ত করুন, জীবন আরও দীর্ঘ রোগমুক্ত করুন

এসব অভ্যাস ত্যাগ করার জন্য ১৫ আগস্টের চেয়ে ভালো সুযোগ আর হতে পারে না। আসুন, এই স্বাধীনতা দিবসে, এই খারাপ অভ্যাস ত্যাগ করুন এবং নিজেকে একটি সুস্থ জীবন দিতে শুরু করুন।

 

deblina dey | Published : Aug 14, 2023 3:23 AM IST / Updated: Aug 14 2023, 09:56 AM IST

স্বাধীনতা দিবস উৎসবের প্রাক্কালে নিজেকে স্বাধীন করে ফেলুন কিছু খারাপ বা ক্ষতিকর স্বভাব থেকে। আজও প্রচুর মানুষ এই খারাপ অভ্যাসের দাসত্ব করছে। এই খারাপ অভ্যাসগুলি আমাদের অসুস্থ এবং অকেজো করে তুলতে পারে। এমতাবস্থায় এসব অভ্যাস ত্যাগ করার জন্য ১৫ আগস্টের চেয়ে ভালো সুযোগ আর হতে পারে না। আসুন, এই স্বাধীনতা দিবসে, এই খারাপ অভ্যাস ত্যাগ করুন এবং নিজেকে একটি সুস্থ জীবন দিতে শুরু করুন।

আজই এই খারাপ অভ্যাসগুলিকে বিদায় বলুন

১) কম জল পান-

আপনারও যদি কম জল খাওয়ার অভ্যাস থাকে তবে এই স্বাধীনতা দিবসে এই অভ্যাসটি ত্যাগ করুন, অন্যথায়, জলের অভাবে আপনি অনেক সমস্যার সম্মুখীন হতে পারেন৷ ২০১৮ সালে BMC কার্ডিও ভাস্কুলার ডিসঅর্ডারে প্রকাশিত গবেষণায় জল পানকারীদের মধ্যে হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কম পাওয়া গিয়েছে। আসলে জল কম পান করলেই রক্ত ​​ঘন হতে থাকে। রক্ত প্রবাহের সময় বেশি চাপ থাকে। জল কম থাকায় ত্বকে শুষ্কতা, দুর্বলতা, চাপের সমস্যা দেখা দেয়। পর্যাপ্ত পরিমাণে জল পান করে আপনি এই সমস্ত সমস্যা এড়াতে পারেন।

২) ব্যায়াম না করা-

ব্যায়াম এড়িয়ে যাওয়া আপনার জন্য সমস্যা হয়ে উঠতে পারে। নিয়মিত ব্যায়াম করে ওজন নিয়ন্ত্রণ করা হয়। ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি কম। সঠিক শক্তি বজায় রাখতে সাহায্য করে। রক্ত চলাচল ঠিক থাকে। ত্বকে গ্লো আসে। মানসিক স্বাস্থ্যও ঠিক থাকে।

৩) কম ঘুমানো-

আপনিও যদি গভীর রাত পর্যন্ত জেগে থাকেন, তাহলে এই অভ্যাসটিও ত্যাগ করুন। কারণ দীর্ঘ জীবন বাঁচাতে এবং রোগ থেকে দূরে থাকতে হলে ৮ ঘণ্টা গভীর ঘুম প্রয়োজন। ঘুমের অভাবে স্মৃতিশক্তি ও একাগ্রতা কমে যেতে পারে। এছাড়া স্ট্রেস হরমোন কর্টিসলের ক্ষরণ বেড়ে যাওয়া এবং ফিল-গুড হরমোনের উৎপাদন কমে যাওয়ার কারণেও বিষণ্নতার শিকার হওয়ার সম্ভাবনা থাকে। কম ঘুমের কারণে মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি।

৪) ক্যাফেইন সেবন-

আপনি যদি প্রচুর চা এবং কফি পান করেন তবে এই অভ্যাসটিও ত্যাগ করুন, এটি ঘুমহীনতা, অম্বল, মাথাব্যথা এবং জন-সাধারণের সমস্যা তৈরি করতে পারে। এ ছাড়া হজমের সমস্যা ও উচ্চ রক্তচাপ হতে পারে। ক্যাফেইন সতর্কতা সৃষ্টি করে কিন্তু যখন এটি আপনার সিস্টেম ছেড়ে যায় তখন আপনি আবার ক্লান্ত বোধ করেন।

৫) জাঙ্ক ফুডকে না বলুন-

জাঙ্ক ফুড থেকে দূরে থাকা উচিত। এতে আপনার শরীরের মেটাবলিজম নষ্ট হয়ে যেতে পারে। রক্তে শর্করার মাত্রা, রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

৬) ধূমপান ত্যাগ করুন-

এই স্বাধীনতা দিবসে ধূমপান থেকে নিজেকে দূরে রাখুন। মদ্যপান ও ধূমপানের কারণে ক্যান্সার-সহ নানা রোগের সম্মুখীন হতে পারেন। তাই স্বাধীনতা দিবসে এই বদ অভ্যাস থেকে মুক্তি পেতে পারেন।

Read more Articles on
Share this article
click me!