Health News: সেকেন্ডহ্যান্ড ধূমপান শিশুদের জন্য মারাত্মক, বলছে মার্কিন গবেষণা

সেকেন্ডহ্যান্ড ধূমপান অর্থাৎ যারা সিগারেট খায় না কিন্তু সেই ধোঁয়া গ্রহণ করতে বাধ্য হয়। সেটাই শিশুদের জন্য মারাত্মক।

 

Saborni Mitra | Published : Aug 19, 2023 4:30 PM IST

সেকেন্ডহ্যান্ড ধূমপান শিশুদের জন্য অত্যান্ত ক্ষতিকর। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণা তেমনই দাবি করেছে। বলা হয়েছে শিশুদের শরীরে সিসার পরিমাণ প্রাপ্ত বয়স্কদের তুলনায় বেশি পাওয়া গেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস এএন্ডএম ইউনিভার্সিটির গবেষকদের একটি দল প্রায় তিন হাজার শিশু ও কিশোরদের ওপর একটি গবেষণা করেছিল। সেখানেই দেখা গেছে ধূমপানের থেকেও তার থেকে নির্গত হওয়া ধোঁয়া শিশুদের জন্য মারাত্নত। ৬-১৯ বছর বয়সীদের মধ্যে পরীক্ষা করা হয়েছে। তাতে দেখা গেছে শিশুদের শরীরে সীসা আর কোটিনিন নামে নামে পরিচিত নিকোটিনের একটি বৈশিষ্ঠ রয়েছে।

সেকেন্ডহ্যান্ড ধূমপান অর্থাৎ যারা সিগারেট খায় না কিন্তু সেই ধোঁয়া গ্রহণ করতে বাধ্য হয়। সেকেন্ডহ্যান্ড ধোঁয়ার এক্সপোজারের কোন নিরাপদ স্তর নেই; এমনকি সংক্ষিপ্ত এক্সপোজার গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে এবং মারাত্মক হতে পারে।

মার্কিন রিপোর্টঃ

কোটিনিনের মাত্রা তামাকের ধোঁয়ার সংস্পর্শে আসার সূচক হিসেবে কাজ করে। বিএমসি পাবলিক হেলথ জার্নালে প্রকাশিত ফলাফলের দেখা যায় রক্তে সীসার মাত্রা কোটিনিনের মাত্রার সঙ্গে সম্পর্কযুক্ত। মধ্যবর্তী কোটিনাইন গ্রুপের অংশগ্রহণকারীদের মধ্যে সীসার মাত্রা ১৮ শতাংশ বেশি ও ভারী গ্রুপে নিন্ম রক্তের কোটিনিনযুক্তদের তুলনায় ২০ শতাংশ বেশি।

গবেষকরা দেখেছেন ৬-১০ বছর বয়সীদের রক্তে সীসার মাত্রা বেশি ছিল। বয়স্ক গোষ্ঠীগুলিতে সীসার পরিমাণ হ্রাসের প্রবণতা রয়েছে। সীসা প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুরা বেশি শোষণ করে। অনেক সময় আচরণগত কারণেও হতে পারে। কারণ শিশুরা বেশি মুখে হাত দেয়। অন্যান্য জিনিসও মুখে দেয়।

গবেষকরা আরও দেখেছেন যে মোটা শিশু এবং কিশোর-কিশোরীদের শরীরে তুলনামূলকভাবে রোগা অংশগ্রহণকারীদের তুলনায় সীসার মাত্রা কম ছিল। এই গবেষণার ফলাফলগুলি প্রমাণ দেয় যে সেকেন্ডহ্যান্ড ধূমপান শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে সীসার এক্সপোজারের উত্স হতে পারে। তবে এই নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

সীসার এক্সপোজারের উৎস হিসাবে সেকেন্ডহ্যান্ড ধূমপান সম্পর্কে বাবা মায়ের সচেতন হওয়া জরুরি। শিক্ষা শিশুদের মধ্যে সীসার এক্সপোজার হ্রাস করতে এবং অতীতের সীসা অপসারণের উদ্যোগগুলির সাফল্যকে আরও গড়ে তুলতে সহায়তা করতে পারে বলেছেন এক বিজ্ঞানী।

Share this article
click me!