Health Tips: গভীর ঘুমে আচ্ছন্ন হতে রাতের বেলা এই ৫ খাবার একদমই খাবেন না, দেখুন ছবিতে

রাতের বেলায় গভীর ঘুম একজন মানুষের স্বাস্থ্যের কথা বলে। কিন্তু গভীর ঘুমের জন্য কিছু নিয়ম মেনে চলতে হয়। রইল পাঁচটি খাবার যেগুলি ঘুমাতে যাওয়ার আগে কখনই খাবেন না।

 

Saborni Mitra | Published : Mar 12, 2024 3:43 PM IST

17
গভীর ঘুম

রাতের বেলা গভীর ঘুম সুস্বাস্থ্যের কথা বলে। কিন্তু ভাল ঘুম না হলে দিনভর শরীর খারাপ লাগে। কিন্তু সুন্দর ঘুমের জন্য কিছু নিয়ম মানতে হয়।

27
রাতের ঘুমের জন্য

রাতেরবেলা সুন্দর বা গভীর ঘুমের জন্য প্রয়োজন একটি স্বাস্থ্যকর জীবনধারা। পাঁচটি খাবার রয়েছে যেগুলি রাতের ঘুমের বাধা হয়ে দাঁড়া। রইল সেই খাবারের তালিকা।

37
ক্যাফেইন

কফি, চা, চকোলেট এবং অনেক সোডাতে পাওয়া ক্যাফিন ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। ক্যাফিন একটি উদ্দীপক যা সতর্কতা বাড়াতে পারে। তাই এজাতীয় খাবার খেলে সহজে ঘুম আসে না। তাই সন্ধ্যা বা বিকেলের মধ্যেই এজাতীয় খাবার খেয়ে নেওয়া উচিৎ।

47
ঝাল খাবার

মশলাদার সুস্বাদু খাবার রাতের না না খাওয়াই শ্রেয়। এতে বদ হজম আর অম্বলের সম্ভাবনা রয়েছে। রাতের বেলা ঝাল বা মশলাদার খাবার খেলে পেটের অস্বস্তির কারণে ঘুম নাও হতে পারে।

57
চর্বি যুক্ত খাবার

চর্বি যুক্ত খাবারের পাশাপাশি ভাজা খাবারও ঘুমের ব্যাঘাত ঘটায়। এই খাবারগুলি হজম হতে বেশি সময় নেয়, যা শুয়ে থাকলে অস্বস্তি এবং বদহজম হতে পারে। উপরন্তু, চর্বিযুক্ত খাবার পেটে অ্যাসিড উৎপাদনকে উদ্দীপিত করতে পারে, অ্যাসিড রিফ্লাক্সের ঝুঁকি বাড়ায়। তাই ভাল ঘুমের জন্য রাতের বেলা এজাতীয় খাবারগুলি বর্জন করুন।

67
অ্যালকোহল

যদিও অ্যালকোহল প্রাথমিকভাবে আপনাকে তন্দ্রা অনুভব করতে পারে, এটি আসলে ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে এবং বিচ্ছিন্ন ঘুমের দিকে নিয়ে যেতে পারে। অ্যালকোহল REM (দ্রুত চোখের চলাচল) ঘুমে হস্তক্ষেপ করে, যা স্মৃতি একত্রীকরণ এবং সামগ্রিক ঘুমের গুণমানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

77
প্রচুর চিনিযুক্ত খাবার

শোবার আগে কখনই প্রচুর মিষ্টি বা চিনি যুক্ত খাবার খাবেন না। এটি রক্তের শর্করার মাত্রা ওঠানামা করতে পারে। যার কারণে ব্যাহত হতে পারে ঘুম। চিনিযুক্ত স্ন্যাকস এবং ডেজার্টগুলিও মস্তিষ্ককে উদ্দীপিত করতে পারে এবং শিথিল করা এবং ঘুম আসায় বাধা হয়ে দাঁড়াতে পারে। তাই শোয়ার আগে এজাতীয় খাবার খাবেন না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos