World Sleep Day 2023 এগুলিই আপনার ঘুম না পাওয়ার কারণ, আজই জেনে সতর্ক হোন

ভবিষ্যতে পরিস্থিতি খুব গুরুতর হতে পারে। চিকিত্সকরা বলেছেন যে স্বাস্থ্যকর ঘুম প্রতিটি ব্যক্তির স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তাই এই ব্যাপারে কোনও ধরনের অবহেলা করা চলবে না।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 9:55 AM IST

সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর ঘুম খুবই জরুরি। ঘুমের ব্যাঘাত ঘটলে শারীরিক নানা সমস্যা হতে থাকে। প্রতি বছর ১৭ মার্চ সারা বিশ্বে বিশ্ব ঘুম দিবস পালিত হয়। এই দিনটির নিজস্ব গুরুত্ব রয়েছে। ঘুমের উপকারিতা সম্পর্কে মানুষকে সচেতন করা হয়। আজ আমরা সেই কারণগুলো সম্পর্কে জানার চেষ্টা করব, যেগুলো ঘুমের ব্যাঘাত ঘটাতে কাজ করে। যত তাড়াতাড়ি সম্ভব এই কারণগুলি থেকে পরিত্রাণ পেতে হবে। ভবিষ্যতে পরিস্থিতি খুব গুরুতর হতে পারে। চিকিত্সকরা বলেছেন যে স্বাস্থ্যকর ঘুম প্রতিটি ব্যক্তির স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। তাই এই ব্যাপারে কোনও ধরনের অবহেলা করা চলবে না।

ঘুমের ব্যাঘাতের এই ৮ কারণ-

১) উদ্বেগ থাকলে

২) স্লিপ অ্যাপনিয়া রোগ

৩) অনিদ্রার সমস্যা থাকা

৪) রাতে ঘুমানোর আগে ফোন ব্যবহার করা

৫) খারাপ জীবনযাত্রা

৬) ঘুমাতে দেরী, উঠতে দেরী

৭) স্থূলতা

৮) বেশি ক্যাফেইন খাওয়া

 

এই রোগগুলি খারাপ ঘুমের কারণে হয়

স্থূলতা-

ঘুম ঠিক না হলে নানা সমস্যা দেখা দিতে পারে। অনেকের ঘুম বেশি হলে তাদের মধ্যে স্থূলতার সমস্যা দেখা দেয়। এই উচ্চ রক্তচাপের কারণে রক্তচাপের রোগ হতে শুরু করে। এ ছাড়া অতিরিক্ত স্থূলতার ক্ষেত্রে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

হৃদরোগ-

চিকিৎসকরা বলেন, প্রত্যেক মানুষেরই স্বাস্থ্যকর ঘুম হওয়া উচিত। এটি ৭ থেকে ৮ ঘন্টা। এর চেয়ে বেশি বা কম ঘুমালে তা হার্টে প্রভাব ফেলে। কম বা বেশি ঘুম হলে করোনারি হৃদরোগের ঝুঁকি বাড়তে থাকে।

আরও পড়ুন- ভারতে প্রায় এক কোটিরও বেশি মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত, জানাচ্ছে গবেষণা

আরও পড়ুন- কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

আরও পড়ুন- স্ট্রেস হয়ে ওঠে এই মারাত্মক রোগের কারণ, ৭ আয়ুর্বেদিক উপায়ে মুক্তি পান টেনশন থেকে

ডায়াবেটিস-

কম বা বেশি ঘুমানো শরীরের ইনসুলিনের ওপরও প্রভাব ফেলে। এর ফলে ডায়াবেটিস হতে পারে। বেশি ঘুমালে শারীরিক কার্যকলাপ অনেক কমে যায়। এর কারণে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

পিঠে ব্যথা-

কম বা বেশি ঘুমালে পিঠে ব্যথার সমস্যা হতে পারে। সেজন্য সঠিক ঘুম নিতে হবে। অনেক সময় কম কাজকর্মের কারণেও এই সমস্যা হয়। এর কারণে রক্ত ​​চলাচল ভালো হয় না।

Share this article
click me!