Global Family Day: ২০০১ সাল থেকে পালিত হয়ে আসছে বিশ্ব পরিবার দিবস জানুন এই দিনটির বিশেষত্ব

নতুন বছরের প্রথম দিনটা ভালোভাবে শান্তিপূর্ণভাবে শুরু করা খুবই জরুরি। পিছনে ফেলে আসা সকল অভিমান অভিযোগ ভুলে এই দিন নতুন করে সব শুরু করার পালা। আর মানুষের জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ হল পরিবার। তাই পরিবার দিবস পালনের জন্য এই বিশেষ দিনটিকেই বেছে নেওয়া হয়। 
 

Riya Dey | Published : Dec 30, 2021 7:52 AM IST / Updated: Dec 30 2021, 01:23 PM IST

পরিবার (Family) প্রতিটি মানুষের জীবনেই খুব গুরুত্বপূর্ণ। জীবনে যে কোনও ভালো সময় যেমন পরিবারের সাথে শেয়ার করে শান্তি পাওয়া যায় তেমনই জীবনের যে কোনও খারাপ সময় পরিবারের সঙ্গে ভাগ করে নিলে নিশ্চিন্ত হওয়া যায়। আর সমাজের ক্ষেত্রেও পরিবারের এক বিশেষ ভূমিকা রয়েছে। পৃথিবীতে বেশিরভাগ মানুষই এই পরিবারের অন্তর্ভুক্ত।  খুব কম মানুষ আছেন যাঁদের কোনও পরিবার নেই। সেই পরিবারের উদ্দেশ্যে একটি বিশেষ দিন বরাদ্দ করা হয়েছে যেই দিনটি 'বিশ্ব পরিবেশ দিবস' (Global Family Day) রূপে পালিত হয়। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে জুড়েই পালিত হয় এই বিশেষ দিন। 

প্রতি বছর ১লা জানুয়ারি আমেরিকায় পালিত বিশ্ব পরিবেশ দিবস (Global Family Day)। মার্কিনবাসী গোটা বিশ্বকে পরিবারের প্রতি এক ইতিবাচক বার্তা দিয়ে  শুরু করে নতুন বছরের পথ চলা। আমরা যে মানুষ জনের মাঝে বড় হয়ে উঠি তাঁরা ছাড়াও এই জগৎ সংসারের মাঝে আরও একটি পরিবার রয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা মানুষের ধর্ম হয় তো আলাদা, ভাষা আলাদা, সংস্কৃতি, জীবনযাপন সবই হয় তো আলাদা কিন্তু সব  কিছুর উপরে একটি বড় সত্যি হল সকলেই মানুষ, আর সমগ্র মানবজাতি (human Beings) হল একটি বৃহৎ পরিবার যাঁরা একত্রিত হলে যে কোনও ধরণের মুশকিল আসান নিমেষেই করতে পারে এবং তার জন্য মানুষের মধ্যে প্রয়োজন শান্তি ও একতা (Peace & Unity)। 

 বিশ্ব পরিবার দিবসের আড়ালে এই দিনটি হল বিশ্ব শান্তি দিবস (Global Family Day)। বিশ্বের সকল মানুষের শান্তির বার্তা (Peace Message) পৌঁছে দেওয়া এই দিনটির মূল লক্ষ্য। বিশ্ব জুড়ে সম্প্রীতি ও ঐক্যের ধারণা প্রচারের জন্য প্রতি বছর পালিত হয় এই দিন। আদতে 'বিশ্ব পরিবার দিবস' নাগরিকত্ব- জাতি- ধর্ম নির্বিশেষে বিশ্বের প্রতিটি মানুষকেই একটি একক পরিবারের অংশ রূপে গণ্য করে।  

প্রায় ২৫ বছর আগে ১৯৯৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিল বিশ্বব্যপী শান্তি ও সহিষ্ণুতা প্রচারের কাজ। লিন্ডা গ্রোভার (Linda Grover) ছিলেন মূলত মানুষের মধ্যে এই ধারণা প্রচারের পিছনে অন্যতম ব্যাক্তি। শুধু তাই নয়, 'ওয়ান ডে ইন পিস- জানুয়ারি ২০০০' (Oneday in Peace: January 2000 Book) নামক একটি বইয়ের মাধ্যমে 'যুদ্ধ নয় শুধুই শান্তি' (No War only Peace)- এর বার্তা প্রচার করা শুরু হয়। এরপর 1999 সালে, সমস্ত জাতিসংঘের সদস্য বিশ্ব জুড়ে শান্তির বার্তা প্রচারের কৌশল হিসাবে সেই নির্দিষ্ট বছরের প্রথম দিনটিকে আনুষ্ঠানিকভাবে পালন করার জন্য একটি আমন্ত্রণ পেয়েছিল। অবশেষে ২০০১ সালে জাতিসংঘ কর্তৃক বিশ্ব পরিবার দিবসকে (Global Family Day) একটি বার্ষিক অনুষ্ঠান ঘোষণা করা হয়। 

Share this article
click me!