খাবার সময় জল পান করা কি আদৌ ভাল স্বভাব? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞ

খাবার সময় জল পান করা কি আদৌ ভাল স্বভাব? জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞ

Anulekha Kar | Published : Oct 15, 2024 5:00 PM IST

15

পর্যাপ্ত পানি পান আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং বিশেষজ্ঞরা শরীরের সুষ্ঠু কার্যকারিতার জন্য ৮ গ্লাস পানি পান করার পরামর্শ দেন। যাইহোক, পানি পান করার সময়ও গুরুত্বপূর্ণ। উদাহরণস্বরূপ, সকালে ঘুম থেকে ওঠার পর পরই পানি পান করার পরামর্শ দেওয়া হয়। একইভাবে, খাবারের আগে, পরে এবং খাবারের সময় পানি পান করার নিয়ম রয়েছে যা পাচন প্রক্রিয়ায় সহায়তা করে এবং পুষ্টি উপাদানগুলি শরীরের সঠিকভাবে বিলিয়ে দিতে সাহায্য করে।

সঠিক সময়ে পানি পান করলে তৃপ্তি, বিপাক, পাচন এবং পুষ্টি শোষণ সহজ হয়। কিন্তু খাবারের সময় পানি পান করা কি উচিত? অথবা খাবার শেষ করার পরে কতক্ষণ পরে পানি পান করতে হবে? আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

25

খাবারের আগে পানি পান করার নিয়ম

খাবার খাওয়ার আধ ঘন্টা আগে পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা, কারণ এটি তৃপ্তি বৃদ্ধি করে এবং খাবারের ভাঙ্গন রোধ করে। এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে এবং পাচন প্রক্রিয়া ত্বরান্বিত করে। যাইহোক, খাবারের ঠিক আগে পানি পান করা ক্ষতিকারক হতে পারে।

খাবারের আগে সঠিক পরিমাণে পানি পান করলে পাচনতন্ত্র উদ্দীপিত হয়। খাবারের প্রায় ৩০ মিনিট আগে লালা এবং গ্যাস্ট্রিক জুসের মতো পাচক উৎসেচকের উৎপাদন বৃদ্ধি পায়, যা খাবারের আগে পানি পান করলে পরিতৃপ্তি বোধ করে এবং খাবারের সময় কম ক্যালোরি গ্রহণ করে। তবে, খাবারের আগে অতিরিক্ত পানি পান করা থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

খাবারের আগে পানি পান করার উপকারিতা

ক্ষুধা নিয়ন্ত্রণ: খাবারের আগে পানি পান করলে ক্যালোরি গ্রহণ কমিয়ে ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।  কারণ এটি পেট ভরা অনুভূতি তৈরি করে। বিপাক: খাবারের আগে পানি পান করলে বিপাক হার বৃদ্ধি পায়। পাচন এবং পুষ্টি শোষণে সাহায্য করে।

35

খাবারের সময় পানি পান করার উপকারিতা 

পাচন উন্নত করে:

খাবারের সময় পরিমিত পরিমাণে পানি পান করলে পাচনে সাহায্য করে, খাবার নরম করতে সাহায্য করে। পাচনতন্ত্রের মাধ্যমে পুষ্টি বহন করতে সাহায্য করে।

পাতলা হওয়ার বিষয়ে উদ্বেগ:

খাবারের সময় পানি পান করলে পেটের অ্যাসিড এবং পাচক রস পাতলা হয়ে যায় বলে অনেকে মনে করেন, তবে এই উদ্বেগের সপক্ষে সীমিত বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে। খাবারের সময় পরিমিত পানি পান করলে সাধারণত কোনও সমস্যা হয় না।

45

খাবার পর পানি পান করার বিষয়ে কী মনে রাখতে হবে?

খাবার পর অতিরিক্ত পানি পান করলে সঠিক পাচন ব্যাহত হতে পারে এবং খাবার পর পরিমিত পানি পান করা গুরুত্বপূর্ণ। অতিরিক্ত পানি পান করার আগে ৩০-৬০ মিনিট অপেক্ষা করতে হবে। খাবার খাওয়ার পর অতিরিক্ত পানি পান করা থেকে বিরত থাকতে খাবার পর কমপক্ষে ৩০-৬০ মিনিট অপেক্ষা করার পরামর্শ দেওয়া হয়।

সঠিক পাচন এবং শোষণের জন্য। অবশেষে, পরিমিতি গুরুত্বপূর্ণ, এবং পানি পান করার ব্যক্তিগত প্রতিক্রিয়া বয়স, স্বাস্থ্য, ওষুধ ব্যবহার এবং ব্যক্তিগত সহনশীলতার মতো কারণগুলির উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে বলে বিশেষজ্ঞরা বলেন।

খাবার পর পানি পান করলে পর্যাপ্ত পানি পান করা সম্ভব হয় এবং পেট ভরা অনুভূতি তৈরি করে, যা অতিরিক্ত খাবার খাওয়ার ইচ্ছা কমায়। পর্যাপ্ত পানি পান করা গুরুত্বপূর্ণ হলেও, খাবার খাওয়ার সাথে সাথেই অতিরিক্ত পানি পান করলে কিছু লোকের অস্বস্তি বা ফোলাভাব হতে পারে।

55

এক দিনে কত পানি পান করতে হবে?

এক দিনে ৮ গ্লাস পানি পান করতে হবে। এটি একটি সাধারণ নির্দেশিকা, তবে ব্যক্তিগত প্রয়োজন বয়স, লিঙ্গ, আবহাওয়া এবং কার্যকলাপের স্তরের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আপনার শরীরে পর্যাপ্ত পানি আছে কিনা তা বোঝার জন্য ফ্যাকাশে হলুদ রঙের মূত্র একটি ভাল লক্ষণ।

তৃষ্ণা লাগলে পানি পান করা এবং ব্যক্তিগত পছন্দ এবং শারীরিক প্রয়োজন অনুযায়ী পানি পান করার পরিমাণ সামঞ্জস্য করা গুরুত্বপূর্ণ। অতিরিক্ত পানি পান করা বা পানিশূন্যতা উভয়ই নেতিবাচক প্রভাব ফেলতে পারে তা মনে রাখা গুরুত্বপূর্ণ।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos