বর্ষাকালে দই খাওয়া ক্ষতিকারক! সত্যিই কি এই সময় এই উপাদান খাওয়া উচিত নয়? জেনে নিন সঠিক তথ্য

বর্ষাকালে দই খাওয়া ক্ষতিকারক! সত্যিই কি এই সময় এই উপাদান খাওয়া উচিত নয়? জেনে নিন সঠিক তথ্য

Anulekha Kar | Published : Jul 16, 2024 11:43 AM IST

দই খেতে অনেকেই ভালবাসেন। দইয়ে প্রচুর ক্যালসিয়াম রয়েছে। এজন কমাতে অত্যন্ত সাহায্য করে এই উপাদান। তবে অনেকেই বলেন যে বর্ষাকালে দই খাওয়া একেবারেই উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক কতটা সত্য এই তথ্য?

বর্ষাকালে দই খেলে কোনও সমস্যা হয় না। আসলে এতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক । এটি যেকোনও ঋতু নির্বিশেষে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ডিজঅর্ডার প্রতিরোধে সাহায্য করে। বেশ কিছু গবেষণা দেখা গিয়েছে যে হজমের সমস্যা দূর করতে সাহায্য করে দই।

Latest Videos

দইয়ে থাকা প্রোটিন দুধের তুলনায় আরও সহজে হজম হয় কারণ এতে ভাল ব্যাকটিরিয়া রয়েছে। নিউট্রিয়েন্টসে প্রকাশিত গবেষণায় উল্লেখ করা হয়েছে বর্ষাকালে দই খাওয়া উপকারী।

রাতে বা ঘুমানোর আগে দই খাওয়া উপকারী কারণ এতে ট্রিপটোফ্যান নামে একটি উপাদান থাকে যা ঘুম আনতে সহায়তা করে। ইন্টারন্যাশনাল জার্নাল অব ট্রিপটোফ্যান রিসার্চে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, এটি উদ্বেগ কমাতে পারে এবং মস্তিষ্ককে শিথিল করতে পারে।

দইয়ে সক্রিয় ব্যাকটেরিয়া রয়েছে, যা হজমে সহায়তা করে। দই বা দইয়ের প্রোবায়োটিক উপাদান কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া উপশম করতে সাহায্য করে এবং মা বা শিশুর সর্দি-কাশি হয় না। একটি গবেষণা প্রকাশিত আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশন পরামর্শ দেয় যে দই গ্যাস্ট্রোনমিক্যাল স্বাস্থ্যের জন্য দুর্দান্ত ভাল।

হবু মায়েরা অনেক সময় হজমের সমস্যার সম্মুখীন হন। অতএব, তাদের দিনে অন্তত একবার করো খাবারে দই খাওয়া উচিত কারণ এর প্রধান ব্যাকটিরিয়া উপাদান, ল্যাকটোবিলিস অ্যাসিডোফিলাস, রয়েছে।

Share this article
click me!

Latest Videos

‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024