ক্রীড়াবিদ কে ডি যাদবকে সম্মান জানাতে বিশেষ গ্রাফিক্স গুগলে, দেখে নিন তাঁর অবদান

ক্রীড়াবিদ কে ডি যাদবকে সম্মান জানাল গুগল। সকাল থেকে দেখা মিলছে বিশেষ গ্রাফিক্স। এই গ্রাফিক্সে ক্লিক করলে খুলছে এক বিশেষ পেজ। যেখানে ভারতীয় কুস্তিগীর কে ডি যাদব সম্পর্কে মিলবে বিস্তারিত তথ্য।

Sayanita Chakraborty | Published : Jan 15, 2023 3:27 AM IST

সকাল থেকে গুগল জুডলে মিলল বিশেষ ঝলক। দেখা যাচ্ছে একজন ক্রীড়াবিদকে। খয়েরি রঙে লেখা গুগল। মাঝে এক ব্যক্তির দুই প্রতিচ্ছবি। একটি ছবিতে দেখা যাচ্ছে তিনি খেলার ভঙ্গিতে রয়েছেন। দ্বিতীয়টিতে সেই ব্যক্তিই হাতে বই নিয়ে রয়েছেন। এই গ্রাফিক্সে ক্লিক করলে মিলছে বিশেষ তথ্য। এক ক্লিকে খুলছে এক বিশেষ পেজ। যেখানে ভারতীয় কুস্তিগীর কে ডি যাদব সম্পর্কে মিলবে বিস্তারিত তথ্য।

খাশাবা দাদাসাহেব যাদব হলেন এক ভারতীয় কুস্তিগীর। তিনি হেলসিঙ্কিতে আয়োজিত ১৯৫২ গ্রীষ্মকালীন অলিম্পিকে প্রথম ভারতীয় হিসেবে ব্রোঞ্জ পদ জয় করেন। তিনি অলিম্পিকে একক বিভাগে পদকজয়ী প্রথম ভারতী ছিলেন। তিনি ঔপনিবেশকি ভারতের অধীনে ১৯০০ সালে অ্যাথলেটিকসে দুটি রূপোর পদক জয় করেন।

খাশাবা দাদাসাহেব যাদবের জন্ম হয় মুম্বইয়ের সাতারা জেলার করাদ গ্রামে। ১৫ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনি ১৯৪০-১৯৪৭ সালের মধ্যে কারাড জেলার তিলক উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা করেন। তিনি এমন এক পরিবারে জন্ম গ্রহণ করেন যারা এই পেশার সঙ্গে যুক্ত ছিলেন। তাঁপ বাবা ছিলেন একজন কুস্তিগীর প্রশিক্ষক। তিনি খশাবকে পাঁচ বছর বয়সে কুস্তিতে প্রশিক্ষণ দিতে শুরু করেছিলেন। ছোট থেকে কুস্তির প্রতি আদালা টান ছিল তাঁর। ছোট থেকেই তিনি কঠিন পরিশ্রম করতেন। তিনি একাধিকবার বিশেষ সম্মানও পেয়েছেন। ১৯৮২ সালে দিল্লির এশিয়ান গেমসে মশাল দৌড়ে অংশ হিসেবে তাঁকে সম্মানিত করা হয়। তাঁর মৃত্যুর পরও তাঁকে সম্মান জানানো হয়। ১৯৯২ -১৯৯৩ সালে মহারাষ্ট্র সরকার ছত্রপতি পুরষ্কার প্রদান করা হয় তাঁর উদ্দেশ্যে। ২০০১ সালে তিনি অর্জুন পুরস্কার পান। ২০১০ সালে দিল্লি কমন ওয়েলথ গেমসের নবনির্মিত কুস্তির মঞ্চ তাঁর নামে নামকরণ করা হয়। ১৪ আগস্ট ১৯৮৪ সালে মাত্র ৫৮ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ভারতীয় ক্রিড়া জগতে তিনি এক বিশেষ অবদান রেখে গিয়েছেন। আজ তাঁর জন্মদিনে বিশেষ গ্রাফিক্সের মাধ্যমে তাঁকে সম্মান জানাল গুগল।

সে যাই হোক, প্রতিটি বিশেষ দিনে কিংবা কোনও বিশেষ ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যু বার্ষিকীতে তাকে সম্মান জানাতে বিশেষ ঝলক মেলে গুগলে। বিশেষ বিশেষ উৎসবে গুগলে দেখা দেয় চমক। বিশেষ গ্রাফিক্স দেখা দেয়। শেষ বার নতুন বছরকে স্বাগত জানাতে সেজে উঠেছিল গুগল। আর আজ ফের মিলল এই বিশেষ গ্রাফিক্স।

 

আরও পড়ুন-

শীতের মরশুমে বেড়ে চলেছে ফুসফুসের সংক্রমণ, সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টোটকা

মহিলারা খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি খাবার, দূর হবে হরমোন সংক্রান্ত জটিলতা

মকর সংক্রান্তির প্রথম সূর্যের আলো পড়ে এই সূর্য মন্দিরে, চলুন ঘুরে আসি দেশের সূর্য মন্দিরগুলিতে

Share this article
click me!