দুধ ফুটে উপচে পড়ে যায়? এই টিপস মানলে নিশ্চিন্তে থাকতে পারবেন, জেনে রাখুন উপায়

দুধ ফুটে উপচে পড়ে যায়? এই টিপস মানলে নিশ্চিন্তে থাকতে পারবেন, জেনে রাখুন উপায়

Anulekha Kar | Published : Sep 27, 2024 3:13 PM IST / Updated: Sep 27 2024, 08:44 PM IST

15
দুধ ফুটে উপচে পড়ে যায়?

আমাদের সকলের ঘরেই সকালে চা বা কফি তৈরির জন্য দুধ ফোটানো হয়। অনেকেই হয়তো ভাবতে পারেন দুধ ফোটানো তো খুবই সাধারণ একটি কাজ। কিন্তু দুধ ফোটানোর সময় যাতে তা উপচে না পড়ে সেটা খেয়াল রাখা বেশ কঠিন একটি কাজ। যারা নিয়মিত রান্না করেন তারাই কেবল এই কষ্টের কথা বুঝতে পারেন। তাই দুধ ফোটানোর সময় অত্যন্ত সতর্ক থাকা প্রয়োজন।

একটু অসাবধান হলেই দুধ ফুটে উপচে পড়ে যায় এবং নষ্ট হয়ে যায়। চুলায় আঁচ কম থাকলেও অনেক সময় আমরা চুলায় দুধ বসিয়েই ভুলে যাই। এরকম পরিস্থিতিতে দুধ भलेই উপচে না পড়ে, কিন্তু অনেকক্ষণ চুলায় থাকার কারণে দুধ পুড়ে যায়।

25
দুধ ফুটে উপচে পড়ে যায়?

চা, কফির জন্য দুধ ফোটানো নিত্যদিনের একটি অভ্যাস হলেও ছোট্ট একটি অসাবধানতার কারণে দুধ ফুটে যাওয়া রোধ করা সম্ভব হয় না। মাঝে মাঝে এমনটা হলে ক্ষতি নেই। কিন্তু যখন প্রায়ই দুধ ফুটে যায় তখন তা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। দুধ ফুটে উপচে পড়া রোধ করার জন্য কয়েকটি টিপস নিয়ে আলোচনা করা হলো এই নিবন্ধে। 

বড় পাত্রে দুধ ফোটাতে শুরু করুন। অনেকেই ছোট পাত্রে দুধ ফোটানো অভ্যাস করেন। এর ফলে দুধ ফুটে গেলে তা চুলায় উপচে পড়ার সম্ভাবনা থাকে। এর ফলে দুধ নষ্ট হওয়ার পাশাপাশি চুলাও নোংরা হয়ে যায়। তাই দুধ ফোটানোর সময় সবসময় বড় পাত্র ব্যবহার করার চেষ্টা করুন। এতে দুধ ফুটন্ত অবস্থায় প্রসারিত হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা পায়। ফলে দুধ ফুটে উপচে পড়ার সম্ভাবনা কমে যায়।

35
দুধ ফুটে উপচে পড়ে যায়?

দুধ ফোটানোর সময় দুধের পাত্রের উপরে আড়াআড়ি করে একটি কাঠি রাখতে পারেন। এতে করে দুধ ফুটে গেলেও তা উপচে পড়বে না। কাঠিটি থাকার ফলে দুধ ফুটে উপরে উঠলেও তা নীচে পড়তে পারবে না। এই পদ্ধতিটি দুধ ফুটে উপচে পড়া রোধ করতে সাহায্য করবে।

45
দুধ ফুটে উপচে পড়ে যায়?

দুধ ফোটাতে দেওয়ার সময়, এক গ্লাস পানি হাতের কাছে রাখবেন। দুধ ফুটে উঠলেই সেখানে সামান্য পানি ছিটিয়ে দিন। এতে করে দুধ নীচে পড়ে যাবে না। 

দুধ ফোটানোর আগে, পাত্রের গায়ে সামান্য ঘি বা মাখন মাখিয়ে নিন। এতে করে পাত্রটি তেলতেল হয়ে যাবে। এর ফলে দুধ ফুটে গেলেও তা বাইরে ছিটকে যাবে না।

55
দুধ ফুটে উপচে পড়ে যায়?

দুধ ফোটানোর সময় যাতে তা উপচে না পড়ে, সেক্ষেত্রে লবণ আপনার জন্য কার্যকরী হতে পারে। এক চিমটি লবণ দিয়ে দিলে দুধ ফুটে যাওয়া রোধ করা যেতে পারে। দুধ ফুটে যাওয়া রোধ করার জন্য আরেকটি কার্যকর উপায় হল ঘন ঘন নেড়ে দেওয়া। নিয়মিত সময় অন্তর অন্তর দুধ নেড়ে দিলে তাপ সমানভাবে ছড়িয়ে পড়ে। এর ফলে দুধ ফুটে যাওয়ার সম্ভাবনা কমে যায়।

উপরে উল্লেখিত পদ্ধতিগুলি অনুসরণ করে আপনারা সহজেই দুধ ফোটাতে পারবেন। এতে করে দুধ ফোটানোর সময় দুধ ফুটে গিয়ে আপনার চুলা নোংরা হওয়া থেকে রক্ষা পাবেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos