International Women Day 2024: আত্মরক্ষার জন্য প্রতিটি মহিলার অন্তত এই অধিকারগুলি জানা উচিত

ভারতীয় সংবিধান মহিলাদের এমন অনেক অধিকার দিয়েছে, যা তাদের সমতার লড়াইকে আরও সহজ করে তুলতে পারে। এমন ১০টি আইনি অধিকারের কথা উল্লেখ করা হল যা প্রতিটি ভারতীয় মহিলার জেনে রাখা উচিত।

 

deblina dey | Published : Mar 4, 2024 10:50 AM IST / Updated: Mar 05 2024, 01:04 PM IST

প্রতি বছরের মতো এবারও সারা বিশ্বের মতো ভারতেও ৮ মার্চ পালিত হবে নারী দিবস। তবে গত কয়েক দশকে দেশের অর্ধেক জনগোষ্ঠীর অবস্থা আগের চেয়ে অনেক ভালো আইনি অধিকারের হয়েছে। কিন্তু নারীরা যাতে নির্ভয়ে চলাফেরা করতে পারে সেজন্য সমাজকে এমন করে তুলতে এখনও অনেক সংস্কার প্রয়োজন। এমন পরিস্থিতিতে, ভারতীয় সংবিধান মহিলাদের এমন অনেক অধিকার দিয়েছে, যা তাদের সমতার লড়াইকে আরও সহজ করে তুলতে পারে। এমন ১০টি আইনি অধিকারের কথা উল্লেখ করা হল যা প্রতিটি ভারতীয় মহিলার জেনে রাখা উচিত।

নারীদের এই আইনগুলো জানতে হবে

১) সমান বেতন-

সমান পারিশ্রমিক আইন অনুযায়ী নারীদের সমান কাজের জন্য সমান বেতন পাওয়ার অধিকার রয়েছে। ভারতীয় সংবিধান নিশ্চিত করে যে লিঙ্গের ভিত্তিতে বেতন, পারিশ্রমিক বা মজুরির ক্ষেত্রে কোনও বৈষম্য করা যাবে না।

২) শুধুমাত্র মহিলার উপস্থিতিতে ডাক্তারি পরীক্ষা করা উচিত-

ভারতীয় আইন নির্দেশ করে যে যদি একজন মহিলা ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন, তবে তার ডাক্তারি পরীক্ষা অন্য মহিলার দ্বারা বা উপস্থিতিতে করা উচিত। যাতে কোনও অবস্থাতেই নারীর মর্যাদার অধিকার লঙ্ঘিত হতে না পারে। এই বিধান নারীদের গোপনীয়তা রক্ষা করে এবং আইনি প্রক্রিয়ায় সম্মানজনক আচরণ নিশ্চিত করে।

৩) কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানি আইন

এই আইন নারীদের কর্মক্ষেত্রে যে কোনও ধরনের যৌন হয়রানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করার অধিকার দেয়। আইনটি অভিযোগগুলি সমাধানের জন্য অভ্যন্তরীণ অভিযোগ কমিটি গঠনেরও পরামর্শ দেয়, যা মহিলাদের জন্য একটি নিরাপদ কর্মক্ষেত্র তৈরি করতে পারে। বিশাখা নির্দেশিকাগুলির মতো অনুশীলনগুলি কর্মক্ষেত্রে মহিলাদের সুরক্ষাও নিশ্চিত করে৷

৪) ভারতীয় সংবিধানের ৪৯৮ ধারা

এই ধারাটি মৌখিক, অর্থনৈতিক, মানসিক এবং যৌন নির্যাতন সহ গার্হস্থ্য সহিংসতা থেকে নারীদের রক্ষা করে। নির্যাতিতা মহিলারা এই ধারায় অভিযোগ দায়ের করলে অপরাধীদের জামিন অযোগ্য কারাদণ্ড ভোগ করতে হতে পারে।

৫) যৌন অপরাধের শিকারদের জন্য

যৌন অপরাধের শিকার নারীদের গোপনীয়তা ও মর্যাদা রক্ষার জন্য, নারীদের অধিকার আছে একা জেলা ম্যাজিস্ট্রেটের সামনে বা একজন মহিলা পুলিশ অফিসারের উপস্থিতিতে তাদের বক্তব্য রেকর্ড করার।

৬) বিনামূল্যে আইনি সহায়তা

লিগ্যাল সার্ভিসেস অথরিটিস অ্যাক্টের অধীনে, ধর্ষণের শিকার ব্যক্তিরা বিনামূল্যে আইনি সহায়তা পাওয়ার অধিকারী। এই বিধানটি নিশ্চিত করে যে নির্যাতিত মহিলারা এই কঠিন সময়ে উপযুক্ত এবং বিনামূল্যে আইনি সহায়তা পেতে পারেন। যাতে তাদের বিচার পেতে অসুবিধায় পড়তে না হয়।

৭) গ্রেফতার সম্পর্কিত

ব্যতিক্রমী পরিস্থিতি ছাড়া সূর্যাস্তের পর ও সূর্যোদয়ের আগে নারীদের গ্রেফতার করা যাবে না। এটিও শুধুমাত্র প্রথম শ্রেণীর ম্যাজিস্ট্রেটের আদেশেই সম্ভব হতে পারে। আইনে আরও বলা হয়েছে যে পুলিশ একজন মহিলা অভিযুক্তকে শুধুমাত্র একজন মহিলা কনস্টেবল এবং পরিবারের সদস্য বা বন্ধুদের উপস্থিতিতে জিজ্ঞাসাবাদ করতে পারে।

৮) IPC এর 354D ধারা

এটি এমন ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে সক্ষম করে যারা বারবার ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া বা সাইবার ক্রাইমের সাহায্য মহিলাদের ঠকিয়ে থাকে। এই বিধানটি ছদ্মবেশের অপরাধকে মোকাবেলা করে এবং মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করে।

Read more Articles on
Share this article
click me!