জেনে নিন কেন ১১ নভেম্বর পালিত হয় জাতীয় শিক্ষা দিবস, রইল নেপথ্যের কাহিনি

মৌলানা আবুল কালাম আজাদকে সম্মান জানাতে, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ১১ নভেম্বর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বরকে জাতীয় শিক্ষা দিবস হিসেবে ঘোষণা করেছে।

Sayanita Chakraborty | Published : Nov 11, 2022 7:57 AM IST

পালিত হচ্ছে জাতীয় শিক্ষা দিবস। ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের জন্মবার্ষিকী স্মরণে আজ ১১ নভেম্বর, ২০২২ তারিখে পালিত হচ্ছে জাতীয় শিক্ষা দিবস । মৌলানা আবুল কালাম আজাদকে সম্মান জানাতে, মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ১১ নভেম্বর ২০০৮ সালের ১১ সেপ্টেম্বরকে জাতীয় শিক্ষা দিবস হিসেবে ঘোষণা করেছে।

জাতীয় শিক্ষা দিবস দিনটির রয়েছে বিশেষ তাৎপর্য। মৌলানা আবুল কামাল আজাদ ১৫ অগস্ট, ১৯৪৭ থেকে ২ ফেব্রুয়ারি, ১৯৫৮ পর্যন্ত ভারতের শিক্ষামন্ত্রী ছিলেন। তিনি ছিলেন একজন ভারতীয় স্বাধীনতা কর্মী, লেখক, জাতীয় কংগ্রেসের সমর্থক। তিনি ভারতের শিক্ষা ব্যবস্থা গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনি সর্বদা মেয়েদের শিক্ষা ও ১৪ বছরের কম বয়সী সকল শিশুর জন্য বিনামূল্যে বাধ্যতামূলক শিক্ষার প্রতি জোড় দিতেন। তিনি প্রাথমিক শিক্ষার পাশাপাশি শিশুদের কারিগরি শিক্ষা ও বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানে উৎসাহ দিতেন। তিনি দৃঢ় ভাবে বিশ্বাস করতেন এতে দেশের শিক্ষাব্যবস্থা যথেষ্ট শক্তিশালী হলে দারিদ্র্য ও নিরক্ষরতা থাকবে না। তিনি সর্বদা শিক্ষা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিয়েছেন। তিনি শিক্ষাব্যবস্থাকে যতটা শক্তিশালী করা যায়, ততটা শক্তিশালী করার জন্য আপ্রাণ চেষ্টা করেছেন।

প্রতি বছর ১১ নভেম্বর পালিত হয় জাতীয় শিক্ষা দিবস। প্রতি বছর এই দিনের একটি নির্দিষ্টি থিম থাকে। এবছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, পরিবর্তন কোর্স, শিক্ষার রূপান্তর। এই থিমটি নির্দিষ্ট করে শিক্ষা ব্যবস্থার সংস্কারের বার্তা দিয়ে থাকে। প্রতি বছর স্কুল, অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন তথ্যমূলক সেমিনাম অনুষ্ঠিত হয়। বিভিন্ন সমাবেশের আয়োজন করা হয়। বিভিন্ন স্কুলে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এভাবেই পালিত হয় এই বিশেষ দিনটি।

ভারতীয় শিক্ষা ব্যবস্থার উন্নতি করতে মৌলানা আবুল কালাম আজাদ নানান অবদান রেখে গিয়েছে। তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই), জামিয়া মিলিয়া ইসলামিয়া এবং আইআইটি খড়গপুর সেকেন্ডারি স্কুল বোর্ড তাঁর আমলে প্রতিষ্ঠিত হয়েছিল। এছাড়াও, তিনি ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর), সাহিত্য একাডেমী, ললিত কলা একাডেমী, সঙ্গীত নাটক একাডেমী এবং বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিল প্রতিষ্ঠান অবদান রাখেন। আজ ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদের জন্মবার্ষিকী স্মরণে পালিত হচ্ছে জাতীয় শিক্ষা দিবস। ভারতের শিক্ষা জগতে দিনটির গুরুত্ব রয়েছে অপরিসীম।

 

আরও পড়ুন- সঙ্গমের ইচ্ছা থাকলেও বয়সের কারণে বুড়িয়ে যাচ্ছেন, যৌনতা নিয়ে সহজ উপায় বাতলালেন বিশেষজ্ঞরা 

আরও পড়ুন- পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য এই বিষয়গুলো গুরুত্বপূর্ণ, কয়েকটা টিপস মাথায় রাখুন ছেলেরা

আরও পড়ুন- এই তিন ধাপে কমবে বাড়তি মেদ, ওজন কমাতে রইল বিজ্ঞান সম্মত পদ্ধতির হদিশ

Share this article
click me!