Republic Day: ২৬ জানুয়ারি দিনটির সঙ্গে জড়িয়ে আছে নানান ইতিহাস, দেখে নিন এক ঝলকে

আজ এই দিন সম্পর্কে রইল কয়টি অজানা কথা। দেখে নিন এক ঝলকে।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2024 6:32 AM IST

সারা দেশ জুড়ে পালিত হচ্ছে প্রজাতন্ত্র দিবস। আজ এই দিন সম্পর্কে রইল কয়টি অজানা কথা। দেখে নিন এক ঝলকে।

সংবিধান তৈরির অন্যতম ভূমিকা পালন করেন ডাঃ বি আর আম্বেদকর। তাঁকে সংবিধানের জনক বলা হয়। ১৯৪৭ সালে ২৯ অগস্ট সংবিধানের খসড়া কমিটি তৈরি করা হয়।

ডাঃ বি এন রাও একদিকে ছিলেন সিভিক সার্ভেন্ট, অন্যদিকে সংবিধান বিষয়ক পরামর্শদাতা। তিনিই প্রথম সংবিধানের খসড়া তৈরি করেন।

পৃথিবীর সবচেয়ে বড় সংবিধান হল ভারতী সংবিধান। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের দিন বর্ণাঢ্য শোভাযাত্রা, প্যারেডের আয়োজন করা হয় দেশ জুড়ে।

১৯৫০ সালের ২৬ জানুয়ারি দেশের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ ভারতের পতাকা উত্তোলন করেন। প্রজাতন্ত্র দিবস উদযাপিত হয়েছিল নয়া দিল্লির মেজর ধ্যানচাঁদ জাতীয় স্টেডিয়ামে। এই স্টেডিয়ামের আগের নাম ছিল আরিউইন অ্যাম্পিথিয়েটার।

প্রজাতন্ত্র দিবসের দিনই ভারতের জাতীয় সংগীত হিসেবে বেছে নেওয়া হয় রবীন্দ্রনাথ ঠাকুরের জনগণমন গানটির প্রথম অনুচ্ছেদ। এই গানটি প্রকৃত নাম যদিও ভারত ভাগ্যবিধাতা। এর মোট পাঁচটি অনুচ্ছেদ রয়েছে। যার প্রথমটি বেছ নেওয়া হয়েছিল সেই দিন।

২০২৪ সালের প্রজাতন্ত্র দিবস পালিত হচ্ছে ৭৫ তম প্রজাতন্ত্র দিবস। সেই উপলক্ষে চলতি বছর দুটি থিম বেছে নেওয়া হয়েছে এই দিনটি। এর মধ্যে একটি থিম হল বিকশিত ভারত। অন্য থিমটি হল ভারত লোকতন্ত্রের মাতৃতা।

২০২৪ সালের প্যারেড আরেকটি কারণে বিশেষ হতে চলেছে। এই বছর ভারতের নারীশক্তিকে তুলে ধরা হবে। এই প্রথম প্রজাতন্ত্র দিবসে ১০০ নারীশিল্পীর যন্ত্রসংগীত শোনা যাবে। সব মিলিয়ে ১৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ট্যাবলো উপস্থিত থাকবে ২৬ জানুয়ারি। পাশাপাশি নয়টি মন্ত্রকের ট্যাবলোও থাকবে কর্তব্যপথে।

 

Read more Articles on
Share this article
click me!