জানেন কী কেন গ্যাস সিলিন্ডারের রং লাল হয়, এর পিছনে রয়েছে বিশেষ কারণ

প্রতিটি গ্যাস সিলিন্ডারের রঙ আলাদা। হিলিয়াম গ্যাস সিলিন্ডারের রঙ বাদামি। একই সময়ে, কার্বন ডাই অক্সাইড গ্যাস সিলিন্ডারের রঙ ধূসর এবং নাইট্রাস অক্সাইড গ্যাস সিলিন্ডারের রঙ নীল

Web Desk - ANB | Published : Feb 11, 2023 6:25 AM IST / Updated: Feb 11 2023, 12:05 PM IST

আমাদের জীবনে প্রতিটি রঙের গুরুত্ব রয়েছে। অনেক জিনিস সবসময় একই রঙের হয়। এলপিজি সিলিন্ডারের কথা বলতে গেলে, এর রঙও সবসময় লাল, কিন্তু আমরা কি কখনও ভেবে দেখেছি কেন এমন হয়? আপনি প্রতিটি বাড়িতে সিলিন্ডার পাবেন। এর লাল রঙ হওয়ার পিছনে একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। চলুন আজ আপনাদের জানাই কেন ঘরোয়া এলপিজি সিলিন্ডারের রং লাল হয়।

এলপিজি সিলিন্ডারের রং লাল কেন?

Latest Videos

LPG গ্যাস শুধুমাত্র ভারতে নয়, অনেক দেশেই ব্যবহৃত হয় এবং আপনি নিশ্চয়ই দেখেছেন যে LPG সিলিন্ডারের রং লাল। এটি লাল হওয়ার পিছনে একটি খুব গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। এলপিজি গ্যাস অত্যন্ত দাহ্য, যার মানে এটিতে আগুন ধরার সর্বোচ্চ সম্ভাবনা রয়েছে এবং তাই এটি একটি বিপদ সৃষ্টি করে।

এলপিজি বা লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস বা লিকুইড পেট্রোলিয়াম গ্যাস বলতে সাধারণত প্রোপেন অথবা বিউটেন গ্যাসকে বুঝায়, যা দাহ্য। সাধারণত তাপশক্তি উত্‍পাদন, রান্না বান্না এবং যানবাহনে এ ধরণের গ্যাস ব্যবহার করা হয়। চাপ প্রয়োগে তরল করে এই জাতীয় গ্যাস পরিবহণ ও সংরক্ষণ করা হয়।

কেন LPG সিলিন্ডার ব্যবহার করা হয়?

এলপিজি সিলিন্ডার ব্যবহারের আগে অনেকেই কাঠের বা কয়লার উনুন ব্যবহার করতেন। চুলায় কাঠ পোড়ালে প্রচুর ধোঁয়া নির্গত হত এবং অনেকের ফুসফুসের রোগ হত, তারপর এলপিজি গ্যাস আবিষ্কার করা হলে মানুষ ঘরে ঘরে ব্যবহার শুরু করে। এলপিজি সিলিন্ডার শুধু দূষণই কমায় না আরও অনেক সুবিধা রয়েছে। বিশেষ করে এলপিজি সিলিন্ডারের রঙ লাল হওয়ার কারণ হলো অনেক দূর থেকেও এই রঙ দেখা যায়। লাল রঙের কারণে পরিবহনের সময় অন্যান্য যানবাহনগুলি তাত্‍ক্ষণিকভাবে দেখতে পারে।

বিজ্ঞানের যুক্তি কি জানেন?

বিজ্ঞানের মতে লাল রংকে বিপদ হিসেবে দেখানো হয়েছে, তাই এলপিজি সিলিন্ডার সবসময় লাল রঙের হয়। সেজন্য এলপিজি সিলিন্ডার ব্যবহার করার সময় লোকজনের সতর্ক হওয়া উচিত যাতে কোনো বড় দুর্ঘটনা না ঘটে এবং আমরা আপনাকে বলি যে প্রতিটি গ্যাস সিলিন্ডারের রঙ আলাদা। হিলিয়াম গ্যাস সিলিন্ডারের রঙ বাদামি। একই সময়ে, কার্বন ডাই অক্সাইড গ্যাস সিলিন্ডারের রঙ ধূসর এবং নাইট্রাস অক্সাইড গ্যাস সিলিন্ডারের রঙ নীল, তাই এলপিজি গ্যাস সিলিন্ডারকে লাল রংয়ের রাখা হয়েছে যাতে এটি সহজেই সনাক্ত করা যায় এবং বিভিন্ন গ্যাস সিলিন্ডার থেকে তাদের দেখে আলাদা করা যায়।

Share this article
click me!

Latest Videos

বীরভূমের 'বাঘ' কেষ্ট ফিরছে! বিরোধীদের চরম হুঙ্কার ফিরহাদের, দেখুন | Firhad Hakim Latest News
গত ৪২ দিন টানা কর্মবিরতির পর, বারুইপুর মহকুমা হাসপাতালে কাজে ফিরলেন Junior Doctor-রা | RG Kar
আন্দোলনের মঞ্চ ছেড়ে সোজা জরুরি পরিষেবায়! অনেকটাই স্বাভাবিক হল RG Kar | RG Kar News | Junior Doctors
ত্রাণ-ওষুধ নিয়ে Keshpur-এ বানভাসী মানুষদের পাশে RG Kar-এর জুনিয়র ডাক্তাররা | Keshpur Flood |
'Dev বাবুর Ghatal Master Plan এমন হয়েছে সব ডুবে গেছে' কটাক্ষ শুভেন্দুর | Suvendu Adhikari | Flood