বর্ষাকালে ঘর থেকে মশা তাড়ানোর ঘরোয়া উপায়! জানলে আর রাসায়নিক ব্যবহার করবেন না

বর্ষাকালে মশার উপদ্রব থেকে বাঁচতে এবং ডেঙ্গু, ম্যালেরিয়ার মতো রোগ প্রতিরোধে কিছু প্রাকৃতিক উপায় রয়েছে। ধূপ-কর্পূর, ইউক্যালিপটাস পাতা, লেবু-লবঙ্গ, গোবর এবং কর্পূর ব্যবহার করে মশা তাড়ানো সম্ভব।

deblina dey | Published : Oct 10, 2024 10:19 AM IST

15

গ্রীষ্মের তাপ থেকে আমাদের স্বস্তি দিতে বর্ষাকাল এসে গেছে। বিভিন্ন জায়গায় বৃষ্টি হচ্ছে। বর্ষাকাল এলেই নানা রকম রোগ, পোকামাকড় এবং মশার উপদ্রব বেড়ে যায়।

বিশেষ করে, বর্ষাকালে মশা থেকে বাঁচা একটি চ্যালেঞ্জিং বিষয়। মশা সাধারণত জমে থাকা পানি এবং আবর্জনার জায়গায় বেশি দেখা যায়। তাই, মশার উপদ্রব থেকে বাঁচতে যতই সতর্কতা অবলম্বন করা হোক না কেন, তাদের কামড় থেকে রেহাই পাওয়া যায় না।

25

বর্ষাকালে মশার উপদ্রব বেশি থাকায় ডেঙ্গু, ম্যালেরিয়া ইত্যাদি মারাত্মক রোগ ছড়ায়। এতে প্রাণহানিও ঘটতে পারে। তাই এসব থেকে বাঁচতে এবং বর্ষাকালে মশা থেকে নিজেদের রক্ষা করতে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি।

মশার কামড় থেকে বাঁচতে আমরা বাড়িতে রাসায়নিক মশা তাড়ানোর স্প্রে ব্যবহার করি। কিন্তু এগুলি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই যতটা সম্ভব প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানো ভালো। কিন্তু কীভাবে? বর্ষাকালে ঘরের মশা তাড়ানোর কিছু প্রাকৃতিক উপায় এখানে দেওয়া হল।

35

প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর কিছু টিপস:

১. ধূপ ও কর্পূর

বর্ষাকালে সকাল ও সন্ধ্যায় ধূপের সাথে অল্প কর্পূর মিশিয়ে তার ধোঁয়া ঘরময় ছড়িয়ে দিন। এই ধোঁয়ার গন্ধে মশা দূর হবে এবং ঘরে সুগন্ধ ছড়াবে। শুধু ধূপের ধোঁয়াতেও মশা আসে না।

২. ইউক্যালিপটাস পাতা

মশা তাড়াতে ইউক্যালিপটাস পাতা সাহায্য করে। ইউক্যালিপটাস পাতা শুকিয়ে, সেগুলো জ্বালিয়ে ধোঁয়া ঘরময় ছড়িয়ে দিন। এতে মশার উপদ্রব কমবে।

45

৩. লেবু ও লবঙ্গ

লেবু অর্ধেক করে কেটে তাতে লবঙ্গ গেঁথে ঘরের বিভিন্ন জায়গায় রাখলে, তার তীব্র গন্ধে মশা দূর হবে।

৪. গোবর

গোবর পুড়িয়ে তার ধোঁয়ায় মশা তো বটেই, পোকামাকড়, মাছিও ঘরে আসবে না। প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর এটি একটি ভালো উপায়।

55

৫. কর্পূর

কর্পূর পুড়িয়ে তার ধোঁয়া ঘরময় ছড়িয়ে দিন। কর্পূর গুঁড়ো করে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিলেও মশা আসবে না। এক গ্লাসে কর্পূর রেখে অল্প জল ঢেলে রাখলে তার সুবাসে মশা দূর হবে।

বিঃদ্রঃ: শ্বাসকষ্ট ও হাঁপানির সমস্যা থাকলে ঘরে ধোঁয়া দেওয়া থেকে বিরত থাকুন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos