কে পার্থ কোঠেকার, যিনি প্রজাতন্ত্র দিবসে গুগলের ডুডল নিজের হাতে তিনি তৈরি করেছেন

 সার্চ ইঞ্জিন গুগলের এই ডুডলটি তার নিজের দেশের প্রতিশ্রুতিশীল শিল্পী পার্থ কোঠেকার তৈরি করেছেন, পার্থ গুজরাটের আহমেদাবাদের বাসিন্দা এবং হাতে কাটা কাগজে শিল্প প্রদর্শনের জন্য বিখ্যাত। অতিথি শিল্পী হিসেবে গুগলের জন্য এই ডুডলটি তৈরি করেছেন তিনি।

 

Web Desk - ANB | Published : Jan 26, 2023 8:05 AM IST

৭৪তম প্রজাতন্ত্র দিবসে, সার্চ ইঞ্জিন গুগল 'হাতে কাটা কাগজে' শিল্প চিত্রিত একটি অনন্য ডুডল তৈরি করে দেশকে শুভেচ্ছা জানিয়েছে। এই ডুডলটি কাগজে হাতে তৈরি করা হয়েছে, যাতে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজেরও প্রতিচ্ছবি শিল্পী ফুটিয়ে তুলেছেন। বিশেষ বিষয় হল সার্চ ইঞ্জিন গুগলের এই ডুডলটি তার নিজের দেশের প্রতিশ্রুতিশীল শিল্পী পার্থ কোঠেকার তৈরি করেছেন, পার্থ গুজরাটের আহমেদাবাদের বাসিন্দা এবং হাতে কাটা কাগজে শিল্প প্রদর্শনের জন্য বিখ্যাত। অতিথি শিল্পী হিসেবে গুগলের জন্য এই ডুডলটি তৈরি করেছেন তিনি।

কে পার্থ কোঠেকার-

পার্থ কোঠেকার গুজরাটের আহমেদাবাদে জন্মগ্রহণ করেন। তিনি তার পেপারকাট আর্টওয়ার্কের জন্য পরিচিত, তিনি কাগজের একটি একক শীটে হাত দিয়ে বিভিন্ন ডিজাইন তৈরি করতে পারেন। বিশেষ বিষয় হলো তিনি খুব শিক্ষিত নন। ২০২১ সালের জানুয়ারিতে 'ইট মাই নিউজ'-কে দেওয়া একটি সাক্ষাত্কারে তিনি বলেছিলেন যে, তিনি পড়াশোনায় কখনও প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন না। তাই হাইস্কুল পর্যন্ত পড়ার পরই তিনি অ্যানিমেশন শেখার দিকে মনোযোগ দেন।

অ্যানিমেশন পড়া ছেড়ে দিয়েছিলেন-

পার্থ কোঠেকারের মতে, একটি ইনস্টিটিউটে পড়ার সময় তিনি 3D অ্যানিমেশনের পড়াশোনা মাঝপথেই ছেড়ে দিয়েছিলেন। কেন তিনি দ্বিতীয় শিল্পের প্রতি আগ্রহী ছিলেন? মাঝপথে অ্যানিমেশনের পড়াশোনা ছেড়ে দিয়ে তিনি পুরোপুরি স্কেচিংয়ে মনোনিবেশ করেন এবং এই শিল্পকে উপভোগ করতে থাকেন।

এইভাবে স্বীকৃতি পেয়েছেন

পার্থ কোঠেকার প্রথমে শখের বশে এই শিল্পকর্মটি করলেও ধীরে ধীরে এটি তাঁর পেশায় পরিণত হয়। পার্থের মতে, তিনি প্রথমে আহমেদাবাদের কানোরিয়া কর্নারে একটি প্রদর্শনী করেন। এতে তিনি মানুষের কাছে তার কাজ দেখিয়েছেন। যা মানুষ পছন্দ করেছে। এর কারণে দেশ-বিদেশে পরিচিতি পেতে শুরু করেন এবং হাতের কাগজ কাটার শিল্পী হিসেবে পরিচিতি পেতে থাকেন।

আমন্ত্রণ জানিয়েছে নিউজিল্যান্ড সরকার

পার্থ কোঠেকারের চিত্রটি লন্ডনের জাতীয় ইতিহাস জাদুঘরেও দৃশ্যমান। পার্থের মতে, এই চিত্রটি অ্যাডোবের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম কোম্পানি বেহেন্স তৈরি করেছে। এর আগে ২০১৬ সালে, পার্থ তার শিল্পকর্ম দেখানোর জন্য নিউজিল্যান্ড সরকারের কাছ থেকে একটি আমন্ত্রণও পেয়েছিলেন। পার্থ কোঠেকার ওয়েবসাইট অনুসারে, তার অনেক কাগজের কাজ রয়েছে যা আন্তর্জাতিকভাবে প্রকাশিত হয়েছে। নিউজিল্যান্ড, দুবাই-সহ অনেক দেশে প্রদর্শনী করে তিনি তাঁর শিল্প প্রদর্শন করেছেন।

 

 

ডুডলে যা দেখানো হয়েছে-

সার্চ ইঞ্জিন গুগলের এই ডুডলে ঐতিহাসিক ইন্ডিয়া গেট, রাষ্ট্রপতি ভবন, ইন্ডিয়া গেট, নর্থ এবং সাউথ ব্লকও দেখা যাচ্ছে। বিশেষ বিষয় হল এই ডুডলে যুবক ও ঘোড়সওয়ারদের বাইকে স্টান্ট করে কুচকাওয়াজের প্রতিফলনও দেখানো হয়েছে। ফুলের আকৃতির মোটিফ একে আরও বিশেষ করে তুলছে।

Share this article
click me!