দুর্নীতি মুক্ত সমাজ গড়তে পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস, দেখে নিন দিনটির মাহাত্ম্য

দুর্নীতি কবল থেকে সমাজকে রক্ষা করার প্রয়োজন। দুর্নীতি সকলের জীবনে সকল উন্নতির বাধার কারণে। এই দুর্নীতি দূর করতে সকলের প্রয়োজন সতর্ক হওয়া। সমাজের সর্বস্তরকেই প্রভাবতি করে দুর্নীতি।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 7:24 AM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস। প্রত্যেক বছর ৯ ডিসেম্বর দিনটি পালিত হয় আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস হিসেবে। দুর্নীতি কবল থেকে সমাজকে রক্ষা করার প্রয়োজন। দুর্নীতি সকলের জীবনে সকল উন্নতির বাধার কারণে। এই দুর্নীতি দূর করতে সকলের প্রয়োজন সতর্ক হওয়া। সমাজের সর্বস্তরকেই প্রভাবতি করে দুর্নীতি। যা সকল অবনতির কারণ। এই দুর্নীতি দূর করতে হলে সমাজের সকল মানুষের একত্রিত হওয়া প্রয়োজন। এই দুর্নীতি প্রসঙ্গে সতর্কতার প্রচার করতেই পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস।

সর্বপ্রথম রাষ্ট্রপুঞ্জ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালনের উদ্যোগ নিয়েছিল। ২০০৩ সালের ডিসেম্বর মাসে এই আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস তৈরিতে পদক্ষেপ নেওয়া হয়। দুর্নীতি বিরুদ্ধে ইউএনসিএসি রাষ্ট্রপুঞ্জের খসরা তৈরি করেন। এই দিনটি ইতিহাসের পাতায় বেশ উল্লেখযোগ্য। এই দিনটি একটি চুক্তি সাক্ষর হয়েছিল। রাষ্ট্রপুঞ্জের সদস্য দেশগুলো একটি চুক্তি সাক্ষর করেছিলেন। এই সাক্ষর হয়েছিল সকল দেশগুলোর মধ্যে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে দুর্নীতি হ্রাস করার জন্য চুক্তি করেছিব। এই পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতা রয়েছে চুক্তি অনুসারে।

আজকের এই বিশেষ দিন অর্থাৎ আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস দিনটি ৯ ডিসেম্বর প্রতি বছর পালিত হয়। প্রতিটি দেশে পালিত হয় দিনটি। সরকারি ও বে সরকারি সকল প্রতিষ্ঠানে এই দিনটি পালন করা হয়েছে থাকে। অনেক স্কুল ও শিক্ষাপ্রতিষ্ঠানেও এই দিনটি পালন করা হয়ে থাকে। দুর্নীতি প্রসঙ্গে সকলকে সতর্ক কারই হল এই দিনটির লক্ষ্য।

এমনই প্রায়শই বিশেষ বিশেষ দিন পালিত হয়। প্রতি বছর ৫ ডিসেম্বর দিনটি বিশ্ব মৃত্তিকা দিবস হিসেবে পালিত হয়। ২০১৩ সালে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার ৬৮ তম অধিবেশনে অনুমোদিত সংকল্পের মাধ্যমে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়। এই দিনটি পালনের মধ্যে রয়েছে বিশেষ উদ্দেশ্য। দিনটি কৃষকদের সঙ্গে সঙ্গে মাটির গুরুত্ব সম্পর্কে সচেতন করে সকলকে। তেমনই ২ ডিসেম্বর পালিত হয়েছে জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। ১৯৮৪ সালের ভয়াবহ ভোপালে গ্যাস দুর্ঘটনার কথা সকলেরই জানা। এই ভয়াবহ দিনটি কথা মনে করাতে পালিত হয় জাতীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস। বিষয়। ১৯৮৪ সালের ২ ও ৩ ডিসেম্বর ভোপাল গ্যাস দুর্ঘটনায় বহু মানুষ প্রাণ হারাণ। এই ঘটনাটি স্মরণ করতেই পালিত হচ্ছে জা তীয় দূষণ নিয়ন্ত্রণ দিবস।

 

আরও পড়ুন-

বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি ভেষজ উপাদান, দূর হবে শীতের মরশুমের যাবতীয় সমস্যা

সারাদিন বারে বারে হাই তুলছেন, জেনে নিন অজান্তে কোন রোগ বাসা বাঁধছে শরীরে

ত্বক থেকে চোখের সমস্যার নানান কারণ হল ভিটামিন এ-র অভাব, এই কয়টি খাবার পূরণ করবে ভিটামিন এ-র ঘাটতি

Share this article
click me!