International Transgender Day of Visibility: জেনে নিন কেন পালিত হয় আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার ডে, রইল নেপথ্যের কাহিনি

২০০৯ সালে মিশিগানের ট্রান্সজেন্ডার অ্যাক্টিভিস্ট রাচেল ক্র্যান্ডাল এই দিনটি পালন শুরু করেন। প্রথম আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দিবস পালিত হয়েছিল ৩১ মার্চ। 

Web Desk - ANB | Published : Mar 31, 2023 6:31 AM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার ডে। প্রতি বছর ৩১ মার্চ দিনটি আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার ডে হিসেবে পালিত হয়। রূপান্তরিত লিঙ্গের মানুষজনের জন্যই নির্দিষ্টি করা হয়েছে দিনটি। বিশ্বব্যপী ট্রান্সজেন্ডার মানুষরা যাতে সমাজে তাদের ন্যায্য মর্যাদা পায় সে কারণেই পালিত হয় এই দিন।

২০০৯ সালে মিশিগানের ট্রান্সজেন্ডার অ্যাক্টিভিস্ট রাচেল ক্র্যান্ডাল এই দিনটি পালন শুরু করেন। প্রথম আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দিবস পালিত হয়েছিল ৩১ মার্চ। এরপর ছেকে এটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক যুব অ্যাডভোকেসি সংস্থা ট্রান্স স্টুডেন্ট এডুকেশনাল রিসোর্সের দ্বারা পরিচালিত হতে শুরু করে। ২০১৪ সালে ম্যানিলায় জন্মগ্রহণকারী সুপা মডেল গিনা রোসেরো ৩১ মার্চ নিউ ইয়র্কে একটি কনফারেন্স করেন। উদ্দেশ্য ছিল সমাজের বৈষম্য দূর করা। সেবছর আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড সহ বিভিন্ন দেশে আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দিবস পালিত হয়।

২০১৫ সালে ট্রান্সজেন্ডার দিবস প্রসঙ্গে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় প্রচার চালানো হয়। তেমনই জো বার্জেন আনুষ্ঠানিক ভাবে ২০২১ সালে ৩১ মার্চ একটি বিশেষ ঘোষণা করেন। তিনি বলেন, ‘আমি সমস্ত আমেরিকানদেরকে সমস্ত ট্রান্সজেন্ডার মানুষের জন্য পূর্ণ সমতার লড়াইয়ে যোগ দিতে আহ্বান জানাচ্ছি।’ তিনি ছিলেন প্রথম আমেরিকান প্রেসিডেন্ট যিনি দিনটিকে স্বীকৃতি দেন। সে যাই হোক বর্তমানে বিভিন্ন দেশে পালিত হচ্ছে আন্তর্জাতিক ট্রান্সজেন্ডার দিবস। ট্রান্সজেন্ডারা যাতে ন্যায্য অধিকার পান তাই পালিত হয় দিনটি।

এমনই প্রায়শই পালিত হয় বিশেষ বিশেষ দিন। মার্চ জুড়ে পালিত হচ্ছে একের পর এক দিন। ২৭ মার্চ পালিত হয়েছে থিয়েটার দিবস। সেদিন থিয়েটারের গুরুত্ব বোঝাতে পালিত হয়েছিল দিনটি। তেমনই ২৪ মার্চ পালিত হয় বিশ্ব যক্ষ্মা দিবস। এত বিশেষ থিমের মাধ্যমে জনসাধারণের মধ্যে সতর্কতা তুলে ধরাই এই দিনটির লক্ষ্য। তেমনই ২২ মার্চ দিনটি নির্দিষ্ট করা হয় বিশ্ব জল দিবস হিসেবে। বিশুদ্ধ জলের গুরুত্ব সকলের সামনে তুলে ধরতে পালিত হয় দিনটি। ১৯৯৩ সালে প্রথম এই রীতি চালু হয়েছিল। তেমনই প্রতি বছর মার্চ মাসে পালিত হয় ঘুম দিবস হিসেবে। ২০০৮ সালে দ্য ওয়ার্ল্ড স্লিপ ডে কমিটি, গ্লোবাল স্লিপ সোসাইটির একটি শাখার উদ্বোধন করেন। তাদের উদ্দেশ্য ছিল সুনিদ্রার প্রয়োজনীয়তা তুলে ধরা। ২০০৮ সাল থেকে ওয়ার্ল্ড স্লিপ সোসাইটি দ্বারা এই বিশ্ব নিদ্রা দিবস পালন শুরু করে।

 

আরও পড়ুন

Chia Seeds: এই পাঁচ কারণে গরমে খাদ্যতালিকায় যোগ করুন চিয়া সিড, শরীর থাকবে সুস্থ, দূর হবে কঠিন রোগ

Periods Pain: পিরিয়ডসের সময় ভুলেও করবেন না এই কয়টি কাজ, বাড়তে পারে পেট ব্যথার সমস্যা

রইল পাঁচটি উপকারী ফলের হদিশ, গরমের সুস্থ থাকতে খাদ্যতালিকায় যোগ করুন এমন ফল

Share this article
click me!