জেনে নিন কেন পালিত হয় বিশ্ব শিশু ক্যান্সার দিবস, রইল দিনটির গুরুত্ব ও ইতিহাস

পালিত হচ্ছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস। বর্তমানে ছোট ছোট বাচ্চারাও এই রোগে আক্রান্ত হচ্ছে। তেমনই প্রাণ হারাচ্ছে অনেকেই। আজ বাচ্চাদের এই মারণ রোগ থেকে সতর্ক করতে পালিত হচ্ছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস।

Web Desk - ANB | Published : Feb 15, 2023 7:36 AM IST / Updated: Feb 15 2023, 01:07 PM IST

পালিত হচ্ছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস। ক্যান্সার ক্রমে মারাত্মক মাত্রায় বিস্তার লাভ করে চলেছে। এই রোগে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। তেমনই প্রতিদিন একাধিক মানুষ প্রাণ হারাচ্ছেন এই মারণ রোগে। এই রোগ মানুষের শরীরের যে কোনও টিস্যুকে আক্রামণ করতে পারে। আর সঠিক সময় তা ধরা না পড়লে মানুষের প্রাণহানিও ঘটতে পারে। বর্তমানে ক্যান্সার বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান রোগে পরিণত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা প্রকাশিত রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে ৯.৬ মিলিয়ন ব্যক্তির মৃত্যু হয়েছে এই রোগে। তাই ক্যান্সার সম্পর্কিত সমস্যাগুলো মোকাবিলা করার জন্য ৪ ফেব্রুয়ারি দিনটি পালিত হয় বিশ্ব ক্যান্সার দিবস হিসেবে।

আর আজ পালিত হচ্ছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস। বর্তমানে ছোট ছোট বাচ্চারাও এই রোগে আক্রান্ত হচ্ছে। তেমনই প্রাণ হারাচ্ছে অনেকেই। আজ বাচ্চাদের এই মারণ রোগ থেকে সতর্ক করতে পালিত হচ্ছে বিশ্ব শিশু ক্যান্সার দিবস।

প্রতি বছর ক্যান্সার আক্রান্ত শিশুর সংখ্যা বেড়ে চলেছে। শিশুদের সাধারণত ব্লাড ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এর সঙ্গে দেখা যাচ্ছে কিডনি ও চোখের ক্যান্সার। তবে, সঠিক সময় ধরা পড়লে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

তাই প্রয়োজন সকলের সতর্ক হওয়া। জানা যায়, বিশ্ব শিশু ক্যান্সার দিবস ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সংগঠনটি ১৭০টি রও বেশি গ্রুপ নিয়ে গঠিত। এই তালিকায় আছে শৈশব ক্যান্সার সমিতি, শৈশব ক্যান্সার সহায়তা গোষ্ঠা, ক্যান্সার সমিতি। আন্তর্জাতিক শৈশব ক্যান্সার দিবস ২০০২ সালে চাইল্ডহুড ক্যান্সার ইন্টারন্যাশনাল দ্বারা একটি বার্ষিক ইভেন্ট হিসেবে তৈরি করা হয়েছে।

আন্তর্জাতিক শৈশব ক্যান্সার দিবসের জন্য তিন বছরের প্রচারাভিযান ২০২১ সালে শুরু হয়েছিল এবং ২০২৩ সালে শেষ হবে। ক্যাম্পেইনটি ২০২৩০ সালের মধ্যে বিশ্ব জুড়ে ক্যান্সার আক্রান্ত সকল শিশুর জন্য কমপক্ষে ৬০ শতাংশ বেঁচে থাকার জন্য হু গ্লোবাল চাইল্ডহুড ক্যান্সার ইনিশিয়েটিভের লক্ষ্যমাত্রা অর্জনের প্রেচেষ্টায় অংশ নিয়েছে।

ঠিক কোন কারণে ক্যান্সারের মতো মারণ রোগে আক্রান্ত হচ্ছেন সকলে তা বোঝা কঠিন। খাওয়া-দাওয়ার অনিয়ম, পর্যান্ত ঘুমের অভাব এই সবের সঙ্গে অধিক পরিমাণ রেস্তোরাঁর খাবার- এই সবে অভ্যস্ত বর্তমান প্রজন্ম। এখন প্রায় কেউই শরীর চর্চার জন্য সময় বের করতে পারেন না। তেমনই বাড়ির রান্নার বদলে দোকানে খাবারে বেশ স্বাচ্ছন্দ্য বোধ করেন। এর সঙ্গে ধূমপান ও মদ্যপান তো আছেই। সুস্থ থাকতে চাইলে প্রয়োজন সকলের সতর্ক থাকা।

 

আরও পড়ন

আজকের দিনটি কঠিন হতে চলেছে এই তিন রাশির জন্য, দেখে নিন তালিকায় কে কে আছেন

রাগের কারণে বিপদে পড়তে পারেন এই তারিকের জাতক জাতিকা, দেখে নিন সংখ্যাতত্ত্বের গণনা

মহাশিবরাত্রিতে শনিদেবের পূজার যোগ, সাড়েসতি ও শনির দোষ এড়াতে এই নিয়মগুলি কাজে লাগান

Share this article
click me!