পৃথিবীর এই ৬টি দেশে কোনও রাত নেই, ২৪ ঘণ্টাই সূর্য দেখা যায়, সূর্য অস্ত যায় না

মানুষ কিভাবে জানবে কখন ঘুম থেকে উঠতে হবে এবং কখন ঘুমাতে হবে? অনেক ধরনের প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে আসছে, আসুন জেনে নিই পৃথিবীবর এমন কোন জায়গা যেখানে সূর্য অস্ত যায় না।

 

Web Desk - ANB | Published : Nov 23, 2022 9:57 AM IST

সূর্যের আলো আমাদের জীবনে একটি নতুন ভোর নিয়ে আসে। তবে প্রকৃতির নিয়মে তাও প্রতিদিন ছাঁচে যায়। ২৪ ঘন্টার মধ্যে, আমরা ১২ ঘন্টা সূর্যের আলোতে বাস করি এবং বাকি সময় অন্ধকারে কাটাই, তখন মাঝে মাঝে আমাদের মনে আসে যে আমি যদি সূর্য কখনও অস্ত না যায় এবং বিশেষ করে যখন শীতকালে সূর্যের সামনে বসে থাকি। আরও ভালো লাগছে। কিন্তু আপনি কি জানেন এই পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানে সূর্য কখনো অস্ত যায় না, ভাবুন কিভাবে রাত ও সকাল জানা যাবে যেখানে সূর্য অস্ত যায় না? মানুষ কিভাবে জানবে কখন ঘুম থেকে উঠতে হবে এবং কখন ঘুমাতে হবে? অনেক ধরনের প্রশ্ন নিশ্চয়ই আপনার মনে আসছে, আসুন জেনে নিই পৃথিবীবর এমন কোন জায়গা যেখানে সূর্য অস্ত যায় না।

এই ৬টি জায়গায় সূর্য অস্ত যায় না-

নরওয়ে: নরওয়েকে বলা হয় মধ্যরাতের সূর্যের দেশ। মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত প্রায় ৭৬ দিন সূর্য অস্ত যায় না, দিনে প্রায় ২০ ঘন্টা শক্তিশালী সূর্যালোক থাকে। নরওয়ের স্যালবার্ডে, ১০ এপ্রিল থেকে ২৩ আগস্ট পর্যন্ত একটানা সূর্য জ্বলে। বলা হয়ে থাকে এখানে রাত মাত্র ৪০ মিনিট, বাকি সময় সূর্যের আলো থাকে। এখানে সূর্য ১২:৪৩ এ অস্ত যায় এবং মাত্র ৪০ মিনিট পর উদিত হয়। এখানে রাত দেড়টা হতে না হতেই সকাল হয়ে যায়, যা বড় আশ্চর্যের বিষয়। আমরা আপনাকে আরও বলি যে নরওয়েতে এমন একটি জায়গা রয়েছে যেখানে ১০০ বছর ধরে সূর্যের আলো পৌঁছায়নি।

আইসল্যান্ড: গ্রেট ব্রিটেনের পরে আইসল্যান্ড ইউরোপের বৃহত্তম দ্বীপ। এখানে জুন মাসে সূর্য অস্ত যায় না, এটি ২৪ ঘন্টা থাকে।

কানাডা: এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ। কানাডার নুনাভুত শহর (কানাডা) খুব সুন্দর এখানে ২ মাস সূর্য অস্ত যায় না। কথিত আছে যে এখানে উত্তর-পশ্চিমের মতো জায়গায় গ্রীষ্মে প্রায় ৫০ দিন সূর্যের আলো থাকে।

সুইডেন: সুইডেনও একটি খুব সুন্দর দেশ, বলা হয় যে মে মাসের শুরু থেকে আগস্টের শেষ পর্যন্ত সূর্য রাত ১২ টার দিকে অস্ত যায় এবং ভোর সাড়ে ৪ টায় আবার উদয় হয়। এটি এমন একটি দেশ যেখানে সকাল ৬ মাস পর্যন্ত স্থায়ী হয়।

আলাস্কা: আলাস্কাও এই দেশগুলির মধ্যে একটি যেখানে মে মাসের শেষ থেকে জুলাইয়ের শেষ পর্যন্ত সূর্য অস্ত যায় না। এরপর শীতকালে অর্থাৎ নভেম্বরের শুরুতে ১ মাস শুধু রাত থাকে, এই সময়টিকে বলা হয় পোলার নাইট।

ফিনল্যান্ড: ফিনল্যান্ডের কথা বলতে গেলে একে হ্রদ ও দ্বীপের দেশ বলা হয়। এখানকার বেশির ভাগ অংশই গ্রীষ্মকালে মাত্র ৭৩ দিনের জন্য সরাসরি সূর্যকে দেখতে পায়। এই সময়ে সূর্যের আলো প্রায় ৭৩ দিন থাকে, অথচ শীতকালে সূর্য দেখা যায় না।

 

Share this article
click me!