ছোটদের স্কুলের পোশাক ধুতে পারেন এই কায়দায়! খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

ছোটদের স্কুলের পোশাক ধুতে পারেন এই কায়দায়! খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম 

Anulekha Kar | Published : Sep 30, 2024 3:58 PM IST

15
খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

স্কুল পোশাক সাধারণত সাদা, ক্রিম রঙের হয়। কিন্তু বাচ্চারা তো আর স্থির থাকে না। এই পোশাকে কলম, পেন্সিল দিয়ে আঁকা, খাবারের দাগ, চকলেটের দাগ, কাদার দাগ, এমনকি আরও কত কি!  

25
খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

এই কারণে বাচ্চাদের স্কুল পোশাক খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। এই পোশাক ধুয়ে পরিষ্কার করা মায়েদের জন্য একটা বড় মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় হাত ব্যথা করে যাওয়ার পরেও দাগ যায় না, পোশাক পরিষ্কার হয় না। বারবার সাবান দিয়ে ঘষাঘষি করার ফলে সাদা কাপড় ধীরে ধীরে হলুদ বর্ণ ধারণ করে। তাই স্কুল পোশাকের কলারের দাগ, কাদার দাগ, কালির দাগ, খাবারের দাগ সহ আরও নানা দাগ সহজেই কিভাবে দূর করবেন আসুন জেনে নেই। 

35
খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

স্পট ট্রিটমেন্ট

স্পট ট্রিটমেন্টের মাধ্যমেও স্কুল পোশাকের দাগ সহজেই দূর করা সম্ভব। স্কুল পোশাকে লেগে থাকা কালির দাগ, খাবারের দাগ অথবা কাদার দাগ দূর করার জন্য স্পট ট্রিটমেন্ট করুন। অর্থাৎ যেখানে দাগ লেগেছে সেখানে সাবান লাগিয়ে ভালো করে ঘষে নিন। এরপর পোশাকটি ধুয়ে ফেলুন। 

লেবু

লেবু দিয়ে অনেক কিছু পরিষ্কার করা যায়। লেবুতে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে। লেবুর সাহায্যেও আপনি সহজেই ময়লা দূর করতে পারবেন। লেবু দু'ভাগ করে কেটে নিন। এবার যেখানে দাগ লেগেছে সেখানে ভালো করে ઘষুন। এরপর সাবান পানিতে ভিজিয়ে রেখে ব্রাশ দিয়ে ঘষলেই দাগ সহজেই উঠে যাবে। 
 

45
খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

ভিনেগার

ভিনেগারের সাহায্যেও আপনি সহজেই ময়লা দূর করতে পারবেন। ভিনেগারে প্রাকৃতিক ব্লিচিং উপাদান রয়েছে। পোশাকের দাগ দূর করার জন্য আধা কাপ ভিনেগার পানিতে মিশিয়ে নিন। এবার এই পানিতে স্কুল পোশাক আধা ঘন্টা ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশ দিয়ে ঘষলেই দাগ উঠে যাবে। 

বেকিং সোডা

বেকিং সোডাও কাপড়ের দাগ দূর করতে খুবই কার্যকর। অল্প পানিতে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্ট পোশাকের দাগের উপর লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দাগ একেবারে উঠে যাবে। নতুন স্কুল পোশাক কেনার পর সেটি একবার ধুয়ে তারপর বাচ্চাকে পরতে দিন। 
 

55
খাটনি ছাড়াই ঝকঝক করবে ইউনিফর্ম

বাচ্চাদের স্কুল পোশাক কখনোই অন্য কাপড়ের সাথে ভিজিয়ে রাখবেন না। এছাড়াও অন্য কাপড়ের সাথে বাচ্চাদের পোশাক ওয়াশিং মেশিনেও দেবেন না। কারণ, অন্য কাপড়ের জীবাণু বাচ্চাদের পোশাকে ছড়িয়ে যেতে পারে। তাই বাচ্চাদের পোশাক আলাদা করে ধোয়া উচিত। 

ভালো করে শুকিয়ে নিন

স্কুল পোশাক, মোজা ভালো করে শুকিয়ে নিন। ভেজা অবস্থায় কখনোই ভাঁজ করে রাখবেন না। কারণ, সামান্য আর্দ্রতাও জীবাণু জন্মাতে সাহায্য করে। তাই রোদে ভালো করে শুকিয়ে নিন। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos