বলিরেখা দূর করতে আর দামি ক্রিম মাখতে হবে না! ঘরোয়া টোটকাতেই কামাল হবে

বলিরেখা দূর করতে আর দামি ক্রিম মাখতে হবে না! ঘরোয়া টোটকাতেই কামাল হবে

Anulekha Kar | Published : Oct 5, 2024 5:47 PM IST

বার্ধক্যের প্রক্রিয়ায় চুলে পাক ধরা, মুখে রেখা এবং লম্বা দাগ পড়া খুবই স্বাভাবিক। বয়স বাড়ার সাথে সাথে সকলের মুখেই রেখা পড়ে। যদিও অনেকের ক্ষেত্রে কম বয়সেও মুখে রেখা পড়তে শুরু করে। এর অনেক কারণ থাকতে পারে। 

কোনও রকম সুরক্ষা ছাড়া রোদে বেশিক্ষণ থাকা, দূষণ, পর্যাপ্ত জল না খাওয়া, ত্বকের যত্ন না নেওয়ার ফলে কম বয়সেও মুখে রেখা পড়তে পারে। এছাড়াও যখন আপনার ত্বক তার আর্দ্রতা এবং স্থিতিস্থাপকতা হারায়, তখন রেখা এবং লম্বা দাগ গভীর হয়। এবং এগুলো মুখে স্পষ্ট ভাবে দেখা যায়। এই রেখাগুলো সম্পূর্ণভাবে দূর করা সম্ভব নয়। তবে বার্ধক্যের লক্ষণগুলো ধীরগতি করা সম্ভব। 

Latest Videos

মুখে রেখা পড়ে কেন? 

মুখে রেখা পড়ার প্রধান কারণ হল বার্ধক্য। কারণ সময়ের সাথে সাথে আমাদের ত্বক শুষ্ক এবং পাতলা হয়ে যায়। এবং স্থিতিস্থাপকতা কমে যাওয়ার ফলে রেখা পড়ে। এছাড়াও সূর্যের আলো থেকে নির্গত UV রশ্মি কোলাজেন এবং ইলাস্টিন নষ্ট করে। এই দুটি উপাদান আমাদের ত্বককে কোমল রাখতে সাহায্য করে। এগুলো নষ্ট হয়ে গেলে মুখে রেখা পড়ে। এছাড়াও ধূমপানের ফলে মুখে রেখা পড়তে পারে। এর ফলে ত্বকে রক্ত সঞ্চালন কমে যায়। কোলাজেন তৈরির পরিমাণ কমে যায়। এবং ত্বক দ্রুত বুড়িয়ে যেতে থাকে। 

কিছু মুখভঙ্গির কারণেও মুখে রেখা পড়তে পারে। যেমন - চোখ ছোট করা অথবা বেশি হাসার ফলে ত্বকে স্থায়ী রেখা তৈরি হতে পারে। এছাড়াও ত্বক শুষ্ক থাকলে রেখা বেশি দেখা যায়। বংশগত কারণেও অনেকের মুখে কম বয়সে রেখা পড়ে। এছাড়াও ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টির ঘাটতির কারণে ত্বকের ক্ষতি হতে পারে। ঘুমের ঘাটতি অকাল বার্ধক্যের একটি প্রধান কারণ।

মুখের রেখা দূর করার উপায়? 

রোদের হাত থেকে সুরক্ষা

আপনি ঘরে থাকুন অথবা বাইরে কাজ করুন, ত্বককে রোদের হাত থেকে সুরক্ষিত রাখা খুবই গুরুত্বপূর্ণ। তাই বাইরে বের হলে অবশ্যই মাথা ঢেকে বের হবেন। साथ ही রোদের হাত থেকে বাঁচতে পুরো হাতা পোশাক পরিধান করুন। এবং UV রশ্মির হাত থেকে বাঁচতে সূর্যের চশমা পরিধান করুন। American Academy of Dermatology Association -এর মতে SPF 30 যুক্ত Water Resistant Sunscreen ব্যবহার করা উচিত।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। Clinical, Cosmetic and Investigational Dermatology Journal -এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যারা ২০ থেকে ৫০ বছর বয়সী তারা ৮ সপ্তাহ ধরে অ্যালোভেরা সাপ্লিমেন্ট গ্রহণ করেছিলেন, তাদের মুখের রেখা অনেকটাই কমে গিয়েছিল। অ্যালোভেরা জেল ত্বককে আর্দ্র রাখে। এবং কোলাজেন তৈরিতে সাহায্য করে। এজন্য আপনি তাজা অ্যালোভেরা জেল মুখে লাগাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি ব্যবহার করলে মুখের রেখা অনেকটাই কমে যাবে। 

নারকেল তেল

নারকেল তেল মুখের রেখা দূর করতে খুবই কার্যকরী। নারকেল তেল ব্যবহারের ফলে আপনার ত্বক আর্দ্র থাকবে। এবং ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি পাবে। রাতে ঘুমানোর আগে অল্প কিছু নারকেল তেল মুখে লাগিয়ে হালকা মালিশ করুন। 

পেঁপে মাস্ক

পেঁপেতে উপস্থিত সিলিকা ত্বকে কোলাজেন তৈরিতে সাহায্য করে। এটি মাংসপেশি, ত্বক এবং হাড়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। মুখের রেখা দূর করতে পাকা পেঁপের খোসা ছাড়িয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। মধু এবং টক দই মাস্ক

মধু আপনার ত্বককে আর্দ্র রাখে। অন্যদিকে টক দই ত্বকের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করে। ২০১১ সালে Journal of Cosmetic Science -এ প্রকাশিত একটি গবেষণায় এই তথ্য প্রকাশিত হয়। টক দইয়ের সাথে মধু মেশান। এবং মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই হোম মেড ফেস মাস্ক ব্যবহার করলে মুখের রেখা কমবে এবং ত্বকে আসবে জেল্লা। 

ডিমের সাদা অংশের মাস্ক

ডিমের সাদা অংশ আপনার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে। ডিমের সাদা অংশ ত্বককে টানটান করে, এবং রেখা দূর করে। এজন্য ডিমের সাদা অংশ সরাসরি মুখে লাগান। এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই মাস্ক ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন। 

Share this article
click me!

Latest Videos

তীব্র চাঞ্চল্য Jaynagar-এ! প্রকাশ্যে MP-কে জুতো দেখিয়ে চলে Kultali-র জনসাধারণের প্রতিবাদ! | Jaynagar
বিরাট চাপে মমতা! এবার 'জাস্টিস ফর মহিষমারি'! স্লোগানে কাঁপছে জয়নগর | Joynagar | Jaynagar News |
শেষমেশ কাটলো আশঙ্কা! হাসপাতাল থেকে ছাড়া পেলেন Govinda! ধন্যবাদ জানালেন ডাক্তার ও ভক্তদের | Govinda
বড় সিদ্ধান্ত! প্রতিবাদে পুজোর উদ্বোধনে না! বাংলা লাশের রাজ্যে পরিণত হয়েছে : সুকান্ত | Jaynagar News
থমথমে পরিবেশ জয়নগরে! কুলতলি কাণ্ডের প্রতিবাদে থানার সামনে অবস্থান বিক্ষোভ মহিষমারির জনতার! | Kultali