মাত্র ৭ দিন ব্যবহার করুন এই প্যাক! একেবারে মুছে যাবে রোদে পোড়া ত্বক, ঝকঝক করবে আপনার স্কিন

গ্রীষ্মের তীব্র রোদে ত্বক ট্যান হয়ে যায়। হলুদ, মধু, দই, বেসন, লেবুর রস এবং আলুর রসের মতো ঘরোয়া উপাদান ব্যবহার করে ট্যান দূর করা সম্ভব।

Anulekha Kar | Published : Aug 17, 2024 5:01 PM IST

গ্রীষ্মের প্রখর রোদে ট্যানিং হতে শুরু করে। শুধু গ্রীষ্ম নয়, শীত কালে রোদে বেরলেও ট্যান পড়ে যায়। এক্ষেত্রে আবহাওয়া যেমনই হোক না কেন, ট্যানিংয়ের সমস্যায় ভুগতে হয় অনেককেই।

এতে ত্বকের রং ম্লান হয়ে যায়, মুখের রং কালচে হয়ে যায় এবং মনে হয় যেন ময়লা জমতে শুরু করেছে। সাধারণত, ট্যান শরীরের প্রতিটি অংশে ঘটে যা সূর্যের আলোর জন্য ঝুঁকিপূর্ণ, তবে হাত এবং পা ঢেকে রাখলে অনেকটাই কম ট্যান পড়ে।

Latest Videos

এমন পরিস্থিতিতে মুখ থেকে ট্যান কমানোর কিছু ঘরোয়া উপায় মানা যেতে পারে।

হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ঔষধি গুণ ট্যান হ্রাস করে। ট্যান দূর করতে ত্বকে হলুদ লাগাতে পারেন। এক চামচ মধু নিয়ে এতে এক চামচ হলুদ মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ গায়ে, হাতে, পায়ে ও মুখে মাখলে ট্যান দূর হয়ে যায়।

একটি বাটিতে এক চামচ দই নিয়ে এতে এক চা চামচ হলুদ এবং মধু মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মাখলে মুখ উজ্জ্বল হয়ে ওঠে। সপ্তাহে ১ থেকে ২ বার এই ফেস মাস্ক প্রয়োগ করলে ট্যান ধীরে ধীরে দূর হয়ে যায়।

বেসন, লেবুর রস ও জল মিশিয়ে প্যাক তৈরি করা যেতে পারে। এই পেস্ট মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রেখে মুছে দিলেই ত্বকের ট্যান ধীরে ধীরে দূর হয়ে যায়।

আলুর রসকে ট্যান দূর করতে সবথেকে বেশি উপকারী বল মনে করা হয়। আলুর রসের ব্লিচিং রয়েছে যা ত্বকের সমস্যা দূর করে এবং ত্বকের কালো দাগ হালকা করতে সাহায্য করে। এর জন্য প্রথমে একটি কাঁচা আলু নিয়ে কুচি করে নিতে হবে। এবার গ্রেট করা আলু থেঁতো করে এই রস তুলোর সাহায্যে মুখে লাগিয়ে মুখ ধুয়ে পরিষ্কার করে নিতে হবে এতে ত্বক উজ্জ্বল হবে এবং কয়েকদিনের মধ্যেই কড়া ট্যান দূর হয়ে যাবে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |