বাচ্চাদের মস্তিষ্ক হবে সুপার কম্পিউটারের মতো দ্রুত, শুধু ডায়েটে রাখুন এই জিনিসগুলি

শিশুদের সুশিক্ষার জন্য তাদের মস্তিষ্কের ফিট থাকা খুবই জরুরি, এমন পরিস্থিতিতে খাবারে কিছু বিশেষ জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন। তবে জেনে নেওয়া যাক শিশুদের মস্তিষ্কের বিকাশে কোন কোন সুপারফুড পাতে রাখা দরকার-

 

Web Desk - ANB | Published : Mar 12, 2023 10:03 AM IST

একজন অভিভাবক হিসেবে আমরা আমাদের সন্তানদের ভবিষ্যৎ নিয়ে অনেক চিন্তা করি, তাই তাদের দৈনন্দিন খাবারের প্রতি বিশেষ যত্ন নিই। তবে শিশুরা ফাস্ট এবং জাঙ্ক ফুড খুব পছন্দ করে, যার কারণে তাদের কোলেস্টেরল এবং স্থূলতা বৃদ্ধি পায়। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি, কিন্তু বার্গার, পিজ্জা, চকোলেট, চাউমিন এবং চিপসের মতো জিনিস থেকে তাদের দূরে রাখা সহজ নয়। শিশুদের সুশিক্ষার জন্য তাদের মস্তিষ্কের ফিট থাকা খুবই জরুরি, এমন পরিস্থিতিতে খাবারে কিছু বিশেষ জিনিস অন্তর্ভুক্ত করতে পারেন। তবে জেনে নেওয়া যাক শিশুদের মস্তিষ্কের বিকাশে কোন কোন সুপারফুড পাতে রাখা দরকার-

শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য সুপারফুড

১) কলা-

এটি একটি এমন ফল যা ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বিসিক্স, বায়োটিন, ফাইবার, গ্লুকোজ, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম সমৃদ্ধ যা শরীর ও মন উভয়ের জন্যই উপকারী, এটি তাৎক্ষণিক শক্তি জোগায়।

২) ফল ও সবজি

শিশুদের সার্বিক বৃদ্ধির জন্য ফল ও সবজির গুরুত্ব অস্বীকার করা যায় না। এতে শরীরে ভিটামিন, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা অনেক রোগ থেকে রক্ষা করে।

৩) ঘি-

ঘি খাওয়া শিশুদের মানসিক বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। প্রাকৃতিক চর্বি ছাড়াও এতে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য পাওয়া যায়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হাড়ও মজবুত করে।

আরও পড়ুন- সকালে খালি পেটে চিবিয়ে খান কারি পাতা, এই ৫ রোগ আপনার ধারে কাছে ঘেঁষবে না

আরও পড়ুন- নাক দিয়ে বারবার রক্ত ​​পড়া হতে পারে এই রোগের লক্ষণ, স্বাভাবিক বলে এড়িয়ে যাবেন না

আরও পড়ুন- ২০ থেকে ৩০ বছর বয়সে যদি এই ৪ উপসর্গ দেখতে পান, তাহলে অবিলম্বে সতর্ক হওয়া উচিত

৪) দুধ-

দুধকে একটি সম্পূর্ণ খাদ্য হিসাবে বিবেচনা করা হয় কারণ এতে ভিটামিন, ক্যালসিয়াম-সহ প্রায় সব ধরনের প্রয়োজনীয় পুষ্টি পাওয়া যায়। অনেক সময় শিশুরা দুধ পানে অনীহা প্রকাশ করলেও অভিভাবক হিসেবে শিশুদের বোঝানো প্রয়োজন।

৫) ডিম-

ডিম প্রোটিন, ভিটামিন-বি, ভিটামিন-ডি, ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড এবং ফলিক অ্যাসিডের একটি সমৃদ্ধ উৎস। প্রতিদিন সকালের জলখাবারে এটি শিশুকে দিলে তাদের মস্তিষ্কের বিকাশ ভালো হবে।

Share this article
click me!