অ্যানড্রয়েড ফোনে এবার হোয়াটসঅ্যাপ খুলবে ফিঙ্গারপ্রিন্টের সাহায্যে

  • এই সুবিধা চালু করার পর থেকে শুধুমাত্র ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের মাধ্যমেই খোলা যাবে হোয়াটসঅ্যাপ
  • আপাতত অ্যানড্রয়েড বিটা ভার্সানে এই ফিচার এর সুবিধা পাওয়া যাবে
  • কয়েকদিন পর থেকেই হোয়াটসঅ্যাপ-এর স্টেবেল ভার্সানেও পাওয়া যাবে এই ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন
  • তবে গ্রাহক চাইলেই এই ফিচার বন্ধ করে রেখতে পারবেন

deblina dey | Published : Aug 14, 2019 12:03 PM IST

চ্যাট-কে সুরক্ষিত রাখতে ফিঙ্গারপ্রিন্টের সুবিধা আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। সেটিংস থেকে এই সুবিধা চালু করার পর থেকে শুধুমাত্র ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের মাধ্যমেই খোলা যাবে হোয়াটসঅ্যাপ। আপাতত অ্যানড্রয়েড বিটা ভার্সানে এই ফিচার এর সুবিধা পাওয়া যাবে। তবে কয়েকদিন পর থেকেই হোয়াটসঅ্যাপ-এর স্টেবেল ভার্সানেও পাওয়া যাবে এই ফিঙ্গারপ্রিন্ট অথেন্টিকেশন-এর সুবিধা।
আপাতত অ্যানড্রয়েড বিটা ভার্সান 2.19.221 আপডেটে নতুন এই ফিচারটি ব্যবহার করা যাবে। ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে হোয়াটসঅ্যাপ-কে সুরক্ষিত রাখতে সেটিংস-এ গিয়ে একাউন্ট অপশন, এরপর একাউন্টের মধ্যে প্রাইভেসি, এবং প্রাইভেসি সেটিং-এর মধ্যে রয়েছে এই ফিঙ্গারপ্রিন্ট লক-এর সুবিধা। এখানেই ফিঙ্গারপ্রিন্ট লক এনেবেল করতে হবে।
সেটিংস এ গিয়ে গ্রাহককে এই ফিচার চালু করতে হবে। তবে গ্রাহক চাইলেই এই ফিচার বন্ধ করে রেখতে পারবেন। এই অপশন শুরু করার পরে শুধুমাত্র এই সুবিধার সাহায্যেই চালু করা যাবে হোয়াটসঅ্যাপ। তিনটি ভাবে এই সুবিধাটি কাজ করবে। প্রথমত হোয়াটসঅ্যাপ বন্ধ করার সঙ্গে সঙ্গেই লক হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। একইসঙ্গে অপশনে থাকবে হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ায় ১ মিনিট পর ও ৩০ মিনিট পর লক হয়ে যাবে হোয়াটসঅ্যাপ। এরপর আবার ফিঙ্গারপ্রিন্ট লকের সাহায্যেই চালু করতে হবে সেটি।
উইবিটা ইনফো-তে জানানো হয়েছে অ্যানড্রয়েড মার্শমেলো বা তার উন্নতমানের ভার্সানে নতুন এই সুরক্ষা কাজ করবে।

Share this article
click me!