Durga Puja 2023: অষ্টমীর অঞ্জলি কখন দেবেন? সন্ধিপুজোই বা কখন? এক ক্লিকে জানুন দুর্গাপুজোর নির্ঘণ্ট

বাঙালির শারদীয়া দুর্গা উত্‍সব বলে কথা। তাই এই উৎসবের পুরোপরি সময়সূচী জেনে রাখা প্রয়োজন সকলের, তবে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক পুজোর গুরুত্বপূর্ণ তিথি ও সময়-

 

deblina dey | Published : Oct 18, 2023 5:13 AM IST

Durga Puja 2023: দেশ বিদেশ জুড়ে এই সময় উৎসবের সমারহো, প্যান্ডেলে প্যান্ডেলে চলছে ঠাকুর দেখার পালা। এরপর মহাষষ্ঠীতে বোধণের মধ্যে দিয়ে শুরু হবে দেবী দুর্গার আরাধাণা। আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী পর্যন্তই হল পুজোর সময়। তবে এই উৎসবের আমেজ বর্তমানে শুরু হয়ে যার মহালয়ার পর থেকেই। বাঙালির শারদীয়া দুর্গা উত্‍সব বলে কথা। তাই এই উৎসবের পুরোপরি সময়সূচী জেনে রাখা প্রয়োজন সকলের, তবে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক পুজোর গুরুত্বপূর্ণ তিথি ও সময়-

১) মহাষষ্ঠী-

বাংলার ২ কার্তিক, ইংরেজির ২০ অক্টোবর ২০২৩, শুক্রবার, রাত্রি ৯ টা বেজে ৮ মিনিট পর্যন্ত থাকবে মহাষষ্ঠী। বেলা ৮ টা ৩১ মিনিটের মধ্যে দেবী দুর্গার ষষ্ঠ্যাদিকল্পারত ও ষষ্ঠীর পুজো প্রশস্তা। সন্ধ্যায় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস।

২) মহাসপ্তমী

বাংলার ৩ কার্তিক, ইংরেজির ২১ অক্টোবর ২০২৩, শনিবার, ৯ টা বেজে ২৮ মিনিট থেকে মহা সপ্তমী থাকবে রাত ৭ টা ২১ মিনিট পর্যন্ত। দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, ঘটস্থাপন, সপ্তম্যাদিকাল্পারম্ভ ও সম্পমীবিহিত পুজো হবে। দেবীর ঘটকে আগমন। ফল ছত্রভ্ঙ্গ। আবার রাত্রি ১০ টা ৫৮ মিনিট থকে ১১ টা ৪৬ মিনিটের মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পুজো।

৩) মহাষ্টমী-

বাংলার ৪ কার্তিক, ইংরেজির ২২ অক্টোবর ২০২৩, রবিবার ৫ টা ৪ মিনিট থেকে ৯ টা ২৮ মিনিট পর্যন্ত মহাষ্টমী। পূর্বাহ্নের মধ্যে দুর্গাদেবীর মহাষ্টম্যাদি কল্পারম্ভ মহাষ্টমী পুজো ও ব্রত পালন।

সন্ধিপুজো-

বিকেল ৪ টা ৫৮ মিনিট থেকে সন্ধিপূজারম্ভ ভোর ৫ টা ৪২ মিনিটের মধ্যে সন্ধিপুজো। এর মধ্যে ৫ টা ১৮ মিনিটে বলিদান।

৪) মহানবমী-

বাংলার ৫ কার্তিক, ইংরেজির ২৩ অক্টোবর ২০২৩, সোমবার, ৯ টা বেজে ২৮ মিনিট থেকে মহানবমী বেলা ৩ টে ৪ মিনিট পর্যন্ত মহানবমীকল্পারম্ভ ও মহানবমীবিহিত পুজো। পূর্বাহ্নের মধ্যে বীরাষ্টমী ও মহাষ্টমী ব্রতের পারণ।

৫) বিজয়া দশমী

বাংলার ৬ কার্তিক, ইংরেজির ২৪ অক্টোবর ২০২৩, মঙ্গলবার, ৯ টা বেজে ২৮ মিনিট বিজয়াদশমী বেলা ১২ টা ৪২ মিনিটের মধ্যে শ্রী শ্রী দুর্গাদেবীর দশমীবিহিত পুজো। দেবীর ঘোটকে গমন। ফল ছত্রভঙ্গ। বিসর্জন শেষে অপরাজিতা পুজো।

Read more Articles on
Share this article
click me!