ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের ক্রিকেটারদের জন্য 'নিরাপদ' শহর কলকাতা, চেন্নাই

ভারতীয় দল দীর্ঘদিন পাকিস্তান সফরে না গেলেও, গত এক দশকে দ্বিপাক্ষিক সিরিজ, ওডিআই বিশ্বকাপ, টি-২০ বিশ্বকাপ উপলক্ষে ভারতে এসেছে পাকিস্তান দল। এবারও ভারতে আসবে পাকিস্তান দল।

Web Desk - ANB | Published : Apr 11, 2023 12:58 PM IST / Updated: Apr 11 2023, 07:21 PM IST

২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল কলকাতায়। এবার ওডিআই বিশ্বকাপেও ভারত-পাকিস্তান ম্যাচ হতে পারে কলকাতায়। আইসিসি সূত্রে খবর, পাকিস্তান দলের পক্ষ থেকে ভারতের যে দু'টি শহরকে 'নিরাপদ' হিসেবে উল্লেখ করা হয়েছে, সেই দু'টি শহর হল কলকাতা ও চেন্নাই। ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ সেমি ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচ হয় মোহালিতে। ১৯৯৬ সালের ওডিআই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারত-পাকিস্তান ম্যাচ হয়েছিল বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে। তবে এবার বেঙ্গালুরু বা মোহালিতে খেলতে চাইছে না পাকিস্তান দল। ইডেন গার্ডেন্স বা চিপকে খেলতে চাইছেন বাবর আজমরা। ফলে বিশ্বকাপে এই দু'টি শহরেই তাঁদের ম্যাচ দেওয়া হতে পারে।

৫ অক্টোবর শুরু হতে পারে এবারের ওডিআই বিশ্বকাপ। কলকাতা, চেন্নাই ছাড়াও আমেদাবাদ, লখনউ, মুম্বই, রাজকোট, বেঙ্গালুরু, দিল্লি, ইন্দোর, মোহালি, গুয়াহাটি ও হায়দরাবাদে হবে বিশ্বকাপের ম্যাচগুলি। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রতিনিধিরা বিশ্বকাপ নিয়ে আইসিসি এগজিকিউটিভদের সঙ্গে আলোচনা শুরু করেছেন। বিশ্বকাপ খেলতে পাকিস্তান দলের ভারতে আসার বিষয়টি সংবেদনশীল। সেই কারণেই আলোচনা চলছে। 

এ প্রসঙ্গে আইসিসি বোর্ডের এক সদস্য বলেছেন, ‘ভারত সরকার ও বিসিসিআই-এর উপর পাকিস্তান দলের বিশ্বকাপ খেলতে ভারতে খেলতে আসার বিষয়টি নির্ভর করছে। তবে পাকিস্তান দলকে যদি শহর বেছে নেওয়ার সুযোগ দেওয়া হয়, তাহলে কলকাতা ও চেন্নাইয়ে খেলতে চায় পাকিস্তান দল। ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপে কলকাতায় ম্যাচ খেলেছিল পাকিস্তান দল। কলকাতার নিরাপত্তাব্যবস্থা নিয়ে খুব খুশি পাকিস্তান দল। চেন্নাইও পাকিস্তানের ক্রিকেটারদের কাছে স্মরণীয় হয়ে আছে। কলকাতার মতোই চেন্নাইও পাকিস্তান দলের কাছে নিরাপদ বলে মনে হচ্ছে।’

এক দশকেরও বেশি সময় ধরে আইসিসি ইভেন্ট ছাড়া অন্য কোনও প্রতিযোগিতায় ভারত-পাকিস্তান ম্যাচ হয় না। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে সবচেয়ে বেশি আগ্রহ থাকে। সেই কারণে আমেদাবাদে ১ লক্ষ ৩২ হাজার দর্শকাসনবিশিষ্ট স্টেডিয়ামে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজন করতে চাইছে আইসিসি। কিন্তু পাকিস্তান দল আমেদাবাদে খেলতে চাইছে না। ফলে ইডেনেই ভারত-পাকিস্তান ম্যাচ হতে পারে। সেটা যদি হয়, তাহলে বাংলার ক্রিকেটপ্রেমীদের পক্ষে দারুণ ব্যাপার হবে।

২০১১ সালের বিশ্বকাপে ইডেনে ভারতীয় দল একটিও ম্যাচ খেলেনি। দর্শকাসন নিয়ে বিতর্কের জেরে ইডেন থেকে সরে যায় ভারত-ইংল্যান্ড ম্যাচ। তবে এবার পাকিস্তান দল ইডেনে খেলতে চাইলে বাংলার ক্রিকেটপ্রেমীরা অনেকগুলি ম্যাচ দেখার সুযোগ পাবেন।

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপের আগে স্টেডিয়ামগুলির খোলনলচে বদলানোর পরিকল্পনা বিসিসিআই-এর

IPL 2023: ভামিকার সঙ্গে স্যুইমিং পুলে বিরাট কোহলি, উচ্ছ্বসিত সোশ্যাল মিডিয়া

IPL 2023: শেষ বলে জয়, আরসিবি-কে হারিয়ে আইপিএল-এ পয়েন্ট তালিকার শীর্ষে লখনউ

Read more Articles on
Share this article
click me!