এমসিসি লাইফটাইম মেম্বারশিপ সম্মান ধোনি, যুবরাজ, রায়না, মিতালি, ঝুলনকে

আন্তর্জাতিক স্তরে ভারতীয় ক্রিকেট দলকে অনেক সম্মান এনে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, সুরেশ রায়না, ঝুলন গোস্বামী, মিতালি রাজ। এবার তাঁরা বিশেষ সম্মান পেলেন।

Web Desk - ANB | Published : Apr 5, 2023 5:00 PM IST / Updated: Apr 05 2023, 11:18 PM IST

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের আজীবন সদস্য হওয়ার সম্মান পেলেন ভারতের ৫ জন প্রাক্তন ক্রিকেটার। তাঁরা হলেন মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, সুরেশ রায়না, মিতালি রাজ ও ঝুলন গোস্বামী। এমসিসি-র পক্ষ থেকে নতুন করে ১৯ জনকে সদস্যপদ দেওয়া হয়েছে। ৮টি টেস্ট খেলিয়ে দেশের ক্রিকেটারদের এই সম্মান দেওয়া হয়েছে। পুরুষ ক্রিকেটারদের পাশাপাশি মহিলা ক্রিকেটারদেরও সাম্মানিক সদস্যপদ দিল এমসিসি। ভারতের মতোই ইংল্যান্ডেরও ৫ জন প্রাক্তন ক্রিকেটার এমসিসি-র আজীবন সদস্য হওয়ার সম্মান পেলেন। এছাড়া বাংলাদেশ, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডের ক্রিকেটারদেরও এমসিসি-র সদস্য হওয়ার সম্মান দেওয়া হল।

এমসিসি-র নতুন সদস্যরা হলেন- মেরিসা অ্যাকুইলেইরা (ওয়েস্ট ইন্ডিজ), মহেন্দ্র সিং ধোনি, ঝুলন গোস্বামী, জেনি গান (ইংল্যান্ড), মহম্মদ হাফিজ (পাকিস্তান), র‍্যাচেল হেইনস (অস্ট্রেলিয়া), লরা মার্শ (ইংল্যান্ড), ইয়ন মর্গ্যান (ইংল্যান্ড), মাশরাফি মোর্তাজা (বাংলাদেশ), কেভিন পিটারসেন (ইংল্যান্ড), সুরেশ রায়না, মিতালি রাজ, অ্যামি স্যাটার্থওয়েট (নিউজিল্যান্ড), যুবরাজ সিং, আনিয়া শ্রাবসোল (ইংল্যান্ড), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা) ও রস টেলর (নিউজিল্যান্ড)।

২০১৯ সালে ওডিআই বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের অধিনায়ক ছিলেন মর্গ্যান। তাঁর নেতৃত্বেই প্রথমবার ওডিআই বিশ্বকাপ জেতে ইংল্যান্ড। ২০১৭ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন জেনি, লরা ও আনিয়া। ২০১০ সালে টি-২০ বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের অন্যতম সদস্য ছিলেন পিটারসেন। তিনিই সেই বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন এই ব্যাটার। তিনি ৪ বার অ্যাশেজজয়ী ইংল্যান্ড দলের সদস্য ছিলেন। 

মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন নদিয়া জেলার চাকদার মেয়ে ঝুলন। ওডিআই ফর্ম্যাটে ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে ভালো পারফরম্যান্স  ঝুলনেরই। ২০৪টি ওডিআই ম্যাচ খেলে ২৫৫ উইকেট নিয়েছেন এই পেসার। ১২টি টেস্ট ম্যাচ খেলে ৪৪ উইকেট নিয়েছেন ঝুলন। ৬৮টি টি-২০ ম্যাচ খেলে ৫৬ উইকেট নিয়েছেন বাংলার এই পেসার। মহিলাদের ওডিআই ম্যাচে সবচেয়ে বেশি রানের রেকর্ড ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালির। ২১১ ইনিংসে ৭,৮০৫ রান করেন মিতালি

ধোনি ও যুবরাজ ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ওডিআই বিশ্বকাপজয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। দুই বিশ্বকাপেই ভারতের অধিনায়ক ছিলেন ধোনি। টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে স্টুয়ার্ট ব্রডের ওভারে ৬টি ওভার-বাউন্ডারি মারেন যুবরাজ। এই অলরাউন্ডার ২০১১ সালের ওডিআই বিশ্বকাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। রায়নাও ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ভারতের হয়ে দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন। বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন রায়না।

আরও পড়ুন-

দলে অভিজ্ঞতার অভাব নেই, দাবি কেকেআর কোচের

২ ম্যাচে ৮ উইকেট, আইপিএল কাঁপাচ্ছেন মার্ক উড

বৃহস্পতিবার ঘরের মাঠে অ্যাওয়ে ম্যাচ, তৈরি আকাশ দীপ

Read more Articles on
Share this article
click me!