আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজের জন্যই বদলে যাচ্ছে পেনাল্টির নিয়ম!

কাতার বিশ্বকাপ ফাইনালের পর থেকেই বিতর্কে আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। তাঁকে নিয়ে বিতর্ক শেষ হচ্ছে না।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 2:15 AM IST / Updated: Jan 29 2023, 11:23 AM IST

কাতার বিশ্বকাপ ফাইনালে টাইব্রেকারের সময় ফ্রান্সের ফুটবলারদের মনঃসংযোগে বিঘ্ন ঘটানোর জন্য যে ধরনের আচরণ করছিলেন আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ, তাতে অখুশি আন্তর্জাতিক ফুটবলের সঙ্গে যুক্ত অনেকেই। আর্জেন্টিনার গোলকিপারের এই আচরণের জন্যই পেনাল্টি সংক্রান্ত নিয়মে বদল আনতে চলেছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড। গোলকিপাররা পেনাল্টি শট মারার সময় যাতে বিপক্ষের ফুটবলারদের বিরক্ত করতে না পারেন, সেটা নিশ্চিত করতে চাইছে ফুটবলের নিয়ামকরা। এই নিয়ম চালু হলে গোলকিপাররা আর পেনাল্টি শটের সময় কোনওরকম অভিনয় করতে পারবেন না। এ বছরের মার্চে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের বার্ষিক সাধারণ সভা। সেই সভাতেই পেনাল্টি সংক্রান্ত নতুন নিয়ম চালু করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েেছে। নতুন নিয়ম চালু হলে পেনাল্টি শটের সময় গোলকিপাররা আর গোললাইনে দাঁড়িয়ে নাচতে পারবেন বা বিপক্ষের ফুটবলারদের বিরক্ত করার জন্য নাচতে পারবেন না।

কাতার বিশ্বকাপ ফাইনালের অন্যতম নায়ক আর্জেন্টিনার গোলকিপার। দলকে বিশ্বকাপ জিততে সাহায্য করেন তিনি। একাধিক গুরুত্বপূর্ণ সেভের পাশাপাশি টাইব্রেকারের সময়ও ফ্রান্সের ফুটবলারদের মনঃসংযোগে ব্যাঘাত ঘটাতে সক্ষম হন এমিলিয়ানো। ফ্রান্সের তৃতীয় শটের পর আর্জেন্টিনার গোলকিপারকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করে দেন রেফারি। টাইব্রেকারে ফ্রান্সের হয়ে গোল করতে ব্যর্থ হন কিংসলে কোম্যান ও অরেঁলে শুয়ামেনি। আর্জেন্টিনার ৪ জনই গোল করেন। ফলে চ্যাম্পিয়ন হন লিওনেল মেসিরা। 

বিশ্বকাপ ফাইনালের পরেই নড়েচড়ে বসেছেন বিশ্ব ফুটবলের নিয়ামকরা। গোলকিপারদের আচরণ নিয়ন্ত্রণে আনতে চাইছে ফিফা ও ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

আর্জেন্টিনার গোলকিপার অবশ্য নিজের আচরণে ভুল কিছু দেখছেন না। তাঁর বক্তব্য, ‘আমাদের বিশ্বকাপ জয়ের কৃতিত্ব সতীর্থদের দিতেই হবে। ওরা আমার বিরুদ্ধে ৩ গোল করে। তাতে আমি আঘাত পেয়েছিলাম। তবে তারপর আমি নিজের কাজটা ঠিকমতো করতে পেরেছি। এই ম্যাচে ওরা আমাদের বিরুদ্ধে ২ বার গোল করার সুযোগ পেয়েছিল আর তাতেই সমতা ফিরিয়ে আনে। এরকম সময়েই আমার সতীর্থদের মানসিকভাবে শান্ত করা উচিত। আমি ঠিক সেটাই করেছি। আমি কিলিয়ান এমবাপের টাইব্রেকার শটও সেভ করে দিতে পারতাম। কিন্তু আমি ভালোভাবে ঝাঁপাতে পারিনি। তবে তারপর আর ভুল করিনি। টাইব্রেকারের সময় আমি শান্ত ছিলাম। আমরা যা চাইছিলাম সেটাই হয়েছে। আমার স্বপ্নপূরণ হয়েছে। এই অনুভূতি ব্যাখ্যা করার ভাষা নেই।’

আরও পড়ুন-

মার্কিন যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা খেতাব ধরে রাখার লড়াইয়ে নামবেন মেসিরা

ইউক্রেন যুদ্ধের জের, সুপার কাপ আয়োজন করতে পারবে না রাশিয়ার শহর কাজান, ঘোষণা উয়েফার

মত বদলালেন লিওনেল মেসি, প্যারিস সাঁ জা ছেড়ে ফিরতে পারেন বার্সেলোনায়

Read more Articles on
Share this article
click me!