টোকিওতে পদক জয়ী চানু-লভলিনা, বাদ পড়তে পারেন প্যারিস অলিম্পিক্সে

আরও ক্ষমতা বাড়ল আন্তর্জাতিক অলিম্পিক কমিটির। প্রয়োজনে কোনও খেলাকে অলিম্পিকের মঞ্চে বাদ দেওয়া থেকে অন্তর্ভূক্ত করতে পারে আওসি। যার ফলে পরের অলিম্পিকে নাও দেখা যেতে পারে বক্সিং ও ওয়েটলিফটিং।
 

Sudip Paul | Published : Aug 10, 2021 6:17 AM IST

টোকিও অলিম্পিক্সে ভারতের প্রথম পদক এসেছিল মীরাবাঈ চানুর হাত ধরে। ভারোত্তলনের ৪৯ কেজি বিভাগে দেশকে রূপোর পদক এনে দিয়েছিলেন চানু। সাফল্যে এসেছে বক্সিংয়েও। ভারতের তৃতীয় বক্সার হিসেবে অলিম্পিকের মঞ্চে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস তৈরি করেছেন লভলিনা বরগোহাঁই। সোমবার দেশে ফিরে শুভেচ্ছার জোয়ারে ভেসেছেন ভারতের অলিম্পিক পদক জয়ীরা। কিন্তু এবারের উচ্ছ্বাসের মধ্যেই রয়েছে কিছুটা বিষাদও। কারণ ২০২৪ প্যারিস অলিম্পিক্সে দেখা নাও যেতে পারে চানু-লভলিনাদের।

দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ভারোত্তোলন সংস্থা ও আন্তর্জাতিক বক্সিং সংস্থার সঙ্গে নানা বিষয় নিয়ে ঝামেলা লেগেই রয়েছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার। ভারোত্তলন সংস্থার নাম জড়িয়েছে ডোপিংয়ের সঙ্গে, বক্সিং সংস্থার নির্বাচন নিয়ে সমস্যা, এছাড়াও একাধিক কারণ রয়েছে আইওসি-র সঙ্গে মত পার্থক্য নিয়ে। তারউপর টোকিওতে সামার গেমস শেষের পর অলিম্পিক্সের নিয়ম সংশোধন করা হয়েছে। যেখানে আরও ক্ষমতা পেয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তারপরই আইওসির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কোনও সংস্থা যদি আওসির বিরুদ্ধে যায় ও অলিম্পিক্সের লক্ষ্যকে কালিমালিপ্ত করে তাহলে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। তাদের পূর্ণ সদস্য পদক কেড়ে নেওয়া থেকে সেই খেলাকে অলিম্পিক্স ইভেন্ট থেকে বাদ দেওয়া  হবে। তার পরিবর্তে সুযোগ দেওয়া হবে অন্যান্য খেলাদের।

আরও পড়ুনঃ২০২৪ প্যারিস অলিম্পিকে আরও বেশি পদক আসবে, অঙ্গীকার টোকিওতে পদক জয়ীদের সংবর্ধনা অনুষ্ঠানে

আরও পড়ুনঃভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনের জন্য বড় পুরস্কার অলিম্পিকের প্রতিটি মেডেল, শুভেচ্ছাবার্তা সভাপতির

আরও পড়ুনঃসোনা জিতেই আর্থিক পুরস্কারের বন্যা, রাতারাতি কোটিপতি নীরজ চোপড়া

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এহেন সিদ্ধান্তের পরই প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে কি আগামী অলিম্পিকে দেখা যাবে মীরাবাঈ চানু, লভলনি বরগোহাঁই, অমিত পঙ্ঘলদের। অলিম্পিকের মঞ্চে বরাবরই ভারোত্তলন ও বক্সিং থেকে অনেক প্রতিযোগী অংশ নেন। ভারতের পদক জয়ের বরাবরই সম্ভাবনা থাকে এই দুই বিভাগে। চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও, আইওসি যদি কঠিন কোনও সিদ্ধান্ত শেষমেশ নেয়, তাহলে চানু, লভলিনা ও ভারতের জন্য সত্যিই হতাশার খবর হবে।


Share this article
click me!