ফ্রান্সে Google ও Facebook কোটি টাকা জরিমানা, জেনে নিন এর পেছনের বড় কারণ

একটি নথির উদ্ধৃতি দিয়ে পলিটিকোতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ফরাসি মনিটরিং কমিশন Nationale d'Informatique et des Libertés (CNIL) ফরাসি ডেটা গোপনীয়তা নিয়ম লঙ্ঘনের জন্য গুগলকে ১৫০ মিলিয়ন ইউরো এবং ফেসবুককে ৬০ মিলিয়ন ইউরো জরিমানা করবে বলে মনে করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Jan 8, 2022 11:29 AM IST / Updated: Jan 08 2022, 05:00 PM IST

ফ্রান্সে কুকি ট্র্যাকিংয়ের জন্য গুগল এবং ফেসবুককে যৌথভাবে ২৩৫ মিলিয়ন জরিমানা করা হয়েছে। এই তথ্য গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। একটি নথির উদ্ধৃতি দিয়ে পলিটিকোতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, ফরাসি মনিটরিং কমিশন Nationale d'Informatique et des Libertés (CNIL) ফরাসি ডেটা গোপনীয়তা নিয়ম লঙ্ঘনের জন্য গুগলকে ১৫০ মিলিয়ন ইউরো এবং ফেসবুককে ৬০ মিলিয়ন ইউরো জরিমানা করবে বলে মনে করা হচ্ছে। প্রতিবেদনে বলা হয়েছে যে "ফরাসি ব্যবহারকারীদের কুকি ট্র্যাকিং প্রযুক্তিকে সহজেই অস্বীকৃতি জানাতে ব্যর্থতার জন্য" ব্যবস্থা নেওয়া হচ্ছে।
CNIL-এর সিদ্ধান্ত জারির তিন মাসের মধ্যে সমস্যাগুলি সমাধান না করার জন্য দুই টেক জায়ান্টকে প্রতিদিন ১০০,০০০ ইউরো জরিমানা করা হবে। তবে তা মানতে নারাজ ফেসবুক। "আমরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত পর্যালোচনা করছি এবং প্রাসঙ্গিক কর্তৃপক্ষের সাথে কাজ করতে 
প্রতিশ্রুতিবদ্ধ," META মুখপাত্র প্রতিবেদনে বলেছেন। "আমাদের কুকি কনসেন্ট কন্ট্রোলগুলি লোকেদের তাদের ডেটার উপর আরও বেশি নিয়ন্ত্রণ প্রদান করে, যার মধ্যে Facebook এবং Instagram এর একটি নতুন সেটিংস মেনু রয়েছে যেখানে লোকেরা যে কোনও সময় তাদের সিদ্ধান্তগুলি পুনরায় দেখতে এবং পরিচালনা করতে পারে," মুখপাত্র বলেছেন৷ হুহ৷ আমরা এই নিয়ন্ত্রণগুলির বিকাশ এবং উন্নতি চালিয়ে যাচ্ছি।"
প্রতিবেদনে গুগল কোনও মন্তব্য করেনি। এটি প্রথমবার নয় যে ফরাসি গোপনীয়তা নিয়ন্ত্রক বিগ টেককে জরিমানা করেছে। ২০২০ সালের ডিসেম্বরে, সিএনআইএল ই-প্রাইভেসি নিয়মের অধীনে কুকি লঙ্ঘনের জন্য অ্যামাজন এবং গুগলকে ৩৫ মিলিয়ন ইউরো এবং ১০০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে। জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশনের (জিডিপিআর) অধীনে ওয়াচডগ গুগলকে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে।
জেডডিনেটের একটি প্রতিবেদন অনুসারে, হোয়াটসঅ্যাপকে গত বছরের সেপ্টেম্বরে ২২৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল "যেভাবে এটি তার মূল সংস্থার সাথে ডেটা ভাগ করে নেওয়ার বিষয়ে স্বচ্ছতার অভাবের জন্য"। প্রতারণামূলক ডেটা সংগ্রহ নীতির বিষয়ে জিডিপিআর গোপনীয়তা নিয়ম লঙ্ঘনের জন্য ফেসবুককে লক্ষ লক্ষ টাকা জরিমানাও করা হচ্ছে।

আরও পড়ুন- Suzuki Access 125 launch: গাড়ি বাজারে এল এর নতুন ভেরিয়েন্ট, জেনে নিন এর পাওয়ারফুল ফিচারগুলি

আরও পড়ুন- Harley-Davidson 2022: নতুন বছরে জানুয়ারিতে নতুন মোটরসাইকেল আনছে Harley-Davidson, সামনে এলো টিজার

আরও পড়ুন- Electric Scooter কেনার আগে এই ৫টি জিনিস মাথায় রাখুন, না হলে হতে পারে বিরাট ক্ষতি

Share this article
click me!