Social Media Advisory: ডিপফেক উদ্বেগের মধ্যেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে পরামর্শ কেন্দ্রের

কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বলেছে, মধ্যস্থতাকীরা নিষিদ্ধ বিষয়বস্তু, বিশেষ করে আইনি নিয়মের বিধি 3(1)(b) এর অধীনে নির্দিষ্ট করা ব্যবহারকারীদের কাছে স্পষ্টভাবে ও সুনির্দিষ্টভাবে যোগাযোগ করে।

 

Saborni Mitra | Published : Dec 26, 2023 2:58 PM IST

ডিপফেক নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। তারই মধ্যে কেন্দ্রীয় সরকার সোশ্যাল প্ল্যাটফর্মগুলিকে আইনি নিয়ম মেনে চলার জন্য একটি পরামর্শ জারি করেছে। পরামর্শ অনুসারে আইটি অর্থাৎ তথ্য প্রযুক্তি নিয়মের অধীনে অনুমোদিত নয় এমন বিষয়বস্তু অবশ্যই ব্যবহারকারীদের কাছে স্পষ্ট করে জানাতে হবে।

কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক বলেছে, মধ্যস্থতাকীরা নিষিদ্ধ বিষয়বস্তু, বিশেষ করে আইনি নিয়মের বিধি 3(1)(b) এর অধীনে নির্দিষ্ট করা ব্যবহারকারীদের কাছে স্পষ্টভাবে ও সুনির্দিষ্টভাবে যোগাযোগ করে। মেটা, গুগল, টেলিগ্রাম, কু, শেয়ারচ্যাট, অ্যাপল, এইচপি এবং ডেল সহ অন্যান্য সংস্থাগুলির কর্মকর্তারা ইলেকট্রনিক্স এবং আইটি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের সঙ্গে দেখা করেছিলেন। তার একমাসের মাথায় এজাতীয় নির্দেশিকা জারি করা হয়েছে।

পিআইবি-র একটি প্রেস রিলিজ অনুযায়ী বলা হয়েছে, 'আইটি বিধির অধীনে অনমুমোগদিত নয় এমন বিষয়বস্তু, বিশেষ করে বিধি 3(1)(b) এর অধীনে তালিকাভুক্ত বিষয়বস্তু ব্যবহারকারীদের স্পষ্টভাবে স্পষ্ট এবং সুনির্দিষ্ট ভাষায় জানিয়ে দিতে হবে যার শর্তাবলী সহ পরিষেবা এবং ব্যবহারকারীর চুক্তি এবং সেগুলি অবশ্যই প্রথম-নিবন্ধনের সময় এবং নিয়মিত অনুস্মারক হিসাবে ব্যবহারকারীকে স্পষ্টভাবে জানাতে হবে, বিশেষ করে, লগইন করার প্রতিটি ক্ষেত্রে এবং প্ল্যাটফর্মে তথ্য আপলোড/শেয়ার করার সময়।'

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্নগুলিকে অবশ্যই 3(1)(b)বিধি লঙ্ঘনের ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধি ও আইটি আইন ২০০০ এর অন্তর্ভুক্ত শাস্তিমূলক বিধানগুলি সম্পর্কেও ব্যবহারকারীদের অবহিত করতে হবে। এই বিষয়টি নিশ্চিত করতে হবে সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্মগুলিকে। পরামর্শে বলা হয়েছে, ব্যবহারকারীদের চুক্তিগুলি অবশ্যই স্পষ্টভাবে হাইলাইট করতে হবে। একই সঙ্গে বলা হয়েছে আইন লঙ্ঘনের রিপোর্ট করার একটি বাধ্যবাধকতা রয়েছে।

প্ল্যাটফর্মগুলি ব্যবহারকারীদের হোস্টিং, প্রদর্শন, আপলোড, পরিবর্তন, প্রকাশ, প্রেরণ, সঞ্চয়, আপডেট, বা ডিজিটাল মধ্যস্থতাকারীদের উপর নিষিদ্ধ ১১টি তালিকাভুক্ত ব্যবহারকারীর ক্ষতি বা বিষয়বস্তু সম্পর্কিত যেকোন তথ্য শেয়ার করা থেকে বিরত রাখার চেষ্টার কথাও বলা হয়েছে। এটি নিশ্চিত করতে হবে প্ল্যাটফর্মগুলিকে।

আরও পড়ুনঃ 

Healthy Food: শীতকালে রোজ পাতে রাখুন বাঁধাকপি,ক্যান্সারের ঝুঁকি থেকে কোলেস্টেরল কমাতে এটি গুরুত্বপূর্ণ

মুম্বাইয়ে বোমাতঙ্ক! RBI-সহ ১১টি বিভিন্ন জায়গায় বোমা রয়েছে বলে হুমকি ইমেল

বছর শেষে আরও একটি রেকর্ডের অধিকারী প্রধানমন্ত্রী, YouTubeএ তাঁর গ্রাহক সংখ্যা অবাক করার মত

Share this article
click me!