Mobile Storage Management: ফোন মেমোরি ভরে গিয়েছে? এই টিপসে সহজেই ম্যানেজ করুন স্পেস

এই সমস্যা থেকে মুক্তির উপায় কি শুধুই নতুন মেমোরি কার্ড বা ছবি ডিলিট? নাকি অন্য কোনও উপায় মিলতে পারে নিস্তার?

Ishanee Dhar | Published : Oct 4, 2023 5:39 AM IST / Updated: Oct 04 2023, 11:10 AM IST

ফোনের মেমোরি ফুল হয়ে গিয়েছে? বারবার এই নোটিফিকেশনের জেরে বিব্রত ব্যবহারকারীরা। আজকের দিনে দাঁড়িয়ে ফোনেই গুরুত্বপূর্ণ নথি থেকে জীবনের একাধিক বিশেষ মুহূর্ত ধরা থাকে। কিন্তু এরইমধ্যে 'নট এনাফ স্পেস'-এর মেসেজ পেয়ে থাকেন অনেকেই। ফলে জীবনের অনেক মধুর স্মৃতি মুছে ফেলতে হয়ে ব্যবহারকারীদের৷ অনেকক্ষেত্রেই হারিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে গুরুত্বপূর্ণ নথির। কিন্তু এই সমস্যা থেকে মুক্তির উপায় কি শুধুই নতুন মেমোরি কার্ড বা ছবি ডিলিট? নাকি অন্য কোনও উপায় মিলতে পারে নিস্তার? কীভাবে? এই প্রতিবেদনে এমনই কিছু বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

কিছু সহজ টিপস মেনে চললেই অনেকটাই বাঁচানো যাবে ফোন মেমোরি। জেনে নেওয়া যাক কোন উপায় বাঁচানো যাবে মেমোরি।

ঠিক কী সমস্যা হয়?

ফোন স্টোরেজ কমে গেলে স্লো হয়ে যায় সব ফোনই। প্রসেসিং স্পিড কমে যাওয়ার পাশাপাশি হ্যাং করা ইত্যাদি নানা সমস্যা দেখা দেয়। আবার অনেক সময় গুরুত্বপূর্ণ কাজের সময় নোটিফিকেশন আসতে পারে। এছাড়া নতুন অ্যাপ ডাউনলোডের ক্ষেত্রেও সমস্যা হয়।

কীভাবে মুক্তি এই সমস্যা থেকে?

ফোনের মেমোরি বাঁচাতে ব্যবহার করুন গুগল ড্রাইভ বলা ক্লাউডের মতো অ্যাপ। এর ফলে অনেকটাই মেমোরি বাঁচানো যায়। পাশাপাশি আপনার ছবি ভিডিও থাকবে অক্ষত। ফোন পাল্টালেও ছবি হারিয়ে যাওয়ার সম্ভাবনা নেই।

হোয়াটসঅ্যাপের নিজস্ব স্টোরেজ ম্যানেজার দিয়েও ফোন মেমোরি বাঁচানো যায়। হোয়াটসঅ্যাপ থেকে আসা ছবি বা ভিডিও-এ প্রচুর পরিমানে স্পেস খরচা হয়। সেক্ষেত্রে সরাসরি সেটিংস থেকে ইচ্ছে মতো ফাইল ডিলিট করা সম্ভব।

অ্যাপ সেটিংস থেকে নিয়মিত Cache ডিলিট করুন। ফলে ক্যাশেতে যেই জায়গা দখল করে সেটা খালি হয়ে যায়।

Share this article
click me!