ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে খুব বড় ভুল করবে রাশিয়া-সতর্ক করল বাইডেন সরকার

ইউক্রেন বলেছে যে রাশিয়ান সামরিক বাহিনী গোপনে তার দখলে থাকা ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ কাজ চালাচ্ছে। গোপনে কোনও প্রজেক্ট সেখানে চলছে বলে অভিযোগ করেছে ইউক্রেন।

Web Desk - ANB | Published : Oct 26, 2022 12:17 PM IST

ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে রাশিয়াকে সতর্ক করল মার্কিন যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যদি রাশিয়া এই পদক্ষেপ নেয়, তবে এটা হবে তাদের সবচেয়ে বড় ভুল। বাইডেনের এই খোলা কড়া হুঁশিয়ারিতে অবশ্য বিশেষ কান দিচ্ছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাইডেন প্রশাসন আগে জানিয়েছিল যে রাশিয়া নোটিশ দিয়েছে এই মর্মে যে তারা নিয়মিত তার পারমাণবিক ক্ষমতা অনুশীলন করতে চায়। এর আগে, ইউক্রেনের পারমাণবিক শক্তি সংস্থা রাশিয়ার দাবি প্রত্যাখ্যান করেছিল যে কিয়েভ তেজস্ক্রিয় ডিভাইস ব্যবহার করে উস্কানি দেওয়ার চেষ্টা করছে।

ইউক্রেন বলেছে যে রাশিয়ান সামরিক বাহিনী গোপনে তার দখলে থাকা ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণ কাজ চালাচ্ছে। গোপনে কোনও প্রজেক্ট সেখানে চলছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। বাইডেন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, "আমি বলতে চাই যে রাশিয়া যদি কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করে, তবে এটি একটি গুরুতর ভুল হবে।" মার্কিন প্রেসিডেন্টকে প্রশ্ন করা হয়েছিল, রাশিয়া কি 'ডার্টি বোমা' বা পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে। 

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আট মাস ধরে চলছে
গত আট মাস ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ চলছে। এই সময়ে রাশিয়া ইউক্রেনে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে, যাতে বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া ইউক্রেনের ভবনগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি বড় অংশ বিদ্যুত ছাড়াই বসবাস করছে। ইউক্রেন কর্তৃক ক্রিমিয়ার সাথে সংযোগকারী একটি সেতুর একটি অংশ উড়িয়ে দেওয়ার পর রাশিয়া গত কয়েকদিনে হামলা জোরদার করেছে। অন্যদিকে আমেরিকাসহ অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

উল্লেখ্য, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধ অব্যাহত। দুই দেশের মধ্যে বিমান হামলাও চলছে। এদিকে দিন কয়েক আগেই সাইবেরিয়ান শহর ইরকুটস্কে একটি আবাসিক ভবনের সাথে রাশিয়ার সুখোই Su-34 যুদ্ধবিমান রাভাভিরের সংঘর্ষ হয়। এই দুর্ঘটনায় বহু অ্যাপার্টমেন্ট পুড়ে গেছে। এ ঘটনায় বিমানের দুই পাইলট নিহত হলেও শতাধিক মানুষ আহত হয়েছেন।

আধিকারিকরা জানিয়েছেন, ছয় দিনের মধ্যে এটি দ্বিতীয় ঘটনা যেখানে সুখোই যুদ্ধবিমান ভেঙে পড়েছে। গত সপ্তাহেও রাশিয়ার সুখোই সু-৩৪ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। ইউক্রেনীয় সীমান্তের কাছে আজভ সাগরের একটি গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটি ইয়েস্ক বন্দরের আবাসিক এলাকায় ইঞ্জিন অচল হয়ে পড়ে। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর ইয়েস্কে রাশিয়ান বিমান বাহিনীর একটি বিমানঘাঁটিও রয়েছে, যেখান থেকে ইউক্রেনে আক্রমণ করার জন্য ঘন ঘন বিমান চলাচল করা হচ্ছে।

আরও পড়ুন-- 

প্রতিবাদ করলেই শাস্তি, তালিবান-শাসনের বিরুদ্ধে এবার গর্জে উঠল আফগান মহিলারা

অ্যাপেলের সিইওর টুইটারে দীপাবলির শুভেচ্ছা বার্তা , প্রশংসায় পঞ্চমুখ মুম্বইয়ের ফোটোগ্রাফার

Share this article
click me!