৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপিকে খোঁচা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা ববন্দোপাধ্যায়। যা নিয়েই নতুন করে শোরগোল শুরু হয়েছে দেশের রাজনৈতিক মহলে। 

Jaydeep Das | Published : Mar 17, 2022 7:22 AM IST

সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে চার রাজ্যেই বিপুল ক্ষমতায় মসনদে ফিরেছে বিজেপি(BJP)। যাতে গোটা দেশেই স্বস্তি ফিরেছে গেরুয়া শিবিরের অন্দরে। কিন্তু তারপরেও এবার রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে বিজেপিকে খোঁচা দিলেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা ববন্দোপাধ্যায়(Trinamool Supremo Mamata Banerjee)। এদিন রাজ্য বিধানসভায় স্বরাষ্ট্র দফতরের বাজেট পেশ করেন তিনি। আর সেখানেই একাধিক ইস্যুতে বক্তব্য রাখেন রাজ্যের প্রশাসনিক প্রধান। সেখানেই তাঁর দাবি আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি-র জয়ের রাস্তা খুব একটা সহজ হবে না। গোটা দেশে বিভিন্ন অঙ্গরাজ‌্য মিলিয়ে বিধায়ক সংখ্যা ৪,১২৮। বিজেপির বিধায়ক ১,৩০৬। তার মধ্যে ৮২৬টি গোবলয়ে। কিন্তু তারপরেও বিরোধীরা একজোট হলে যে সমস্যা বাড়বে তাই এদিন ফের মনে করিয়ে দিলেন মমতা।
মমতার দাবি, "এবার বিজেপির জন্য রাষ্ট্রপতি নির্বাচন এতটা সহজ হবে না। তাদের কাছে দেশের মোট বিধায়কের অর্ধেকও নেই। বিরোধী দলগুলির একসাথে সারা দেশে আরও বেশি বিধায়ক রয়েছে,খেলা এখনও শেষ হয়নি। এমনকি সমাজবাদী পার্টির মতো দল, যারা উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে হেরেছে, তাদেরও গতবারের চেয়ে বেশি বিধায়ক রয়েছে। তাই এত আনন্দ করে লাভ নেই। সামনে রাষ্ট্রপতি ভোট আসছে, বুঝতে পারবেন। আমাদের সহযোগিতা না করলে বৈতরণী পার হতে পারবেন না। বিরোধীরা একজোট হলে বিজেপি হেরে যাবে।" 

আরও পড়ুন- ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার জন্য মিলবে অর্ধ-দিবস ছুটি, বড় ঘোষণা অসমে

আরও পড়ুন- জনবহুল রাস্তায় ছুটছে জ্বলন্ত ট্রাক, পুকুরে ঝাঁপ দিয়ে প্রাণে বাঁচল চালক-খালাসি

আরও পড়ুন- বাংলায় জোটে নেই আপ-তৃণমূল, বাংলায় মাটি শক্ত করতেই জোরালো দাবি আম-আদমি পার্টির নেত্রীর

এদিকে বর্তমানে তৃণমূলের পক্ষে প্রায় ২২০ বিধায়ক ও ৩৫-এর বেশি সাংসদ রয়েছে। রাষ্ট্রপতি নির্বাচনে সাংসদদের পাশাপাশি বিধায়করাও ভোট দেন। আর সেখানেই চাপে পড়তে পারে বিজেপি, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একটা বড় অংশ। তারমধ্যে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে মুখ্যমন্ত্রীর এই বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ চব্বিশের লোকসভা ভোট নিয়ে এখনও পর্যন্ত বিরোধী জোটে বিশেষ ওঠাপড়া দেখা যাচ্ছে না। তার আগে মমতার এই বার্তা বিজেপি ইস্যুতে বিরোধীদের একজায়গায় আনে কিনা এখন সেটাই দেখার। এদিকে উত্তরপ্রদেশের মতো রাজ্যের উদাহরণ টেনে মমতা বন্দ্যোপাধ্যায় মনে করিয়ে দিয়েছেন ৭৮ আসন বেড়েছে সমাজবাদী পার্টির। ৫৪ আসন কমেছে বিজেপির। রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোটের মূল্য ১০ লক্ষ ৯৮ হাজার ৯০৩। এর মধ্যে বিজয়ী হতে গেলে প্রয়োজন ৫ লক্ষ ৪৯ হাজার ৪৫২ ভোট। তবে এই ক্ষেত্রে মনে রাখা বালো লোকসভায় সাংসদদের সংখ্যার নিরিখে এগিয়ে আছে বিজেপি৷ তারপরেও ভোটের সামগ্রিক চিত্র কী দাঁড়ায় এখন সেটাই দেখার। 

Share this article
click me!