ঘনীভূত নিম্নচাপ, সকাল থেকে আকাশ কালো করে প্রবল বৃষ্টি কলকাতা সহ সংলগ্ন জেলায়

পূর্বাভাস সত্যি করে মঙ্গলবার বাংলার ঘুম ভাঙল বৃষ্টির শব্দে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণার একাংশে। বৃষ্টি হচ্ছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও। 

Parna Sengupta | Published : Aug 9, 2022 2:56 AM IST

সকাল থেকেই ঘন কালো মেঘে ঢেকে গিয়েছে আকাশের মুখ। জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস আগেই গিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। পূর্বাভাস সত্যি করে মঙ্গলবার বাংলার ঘুম ভাঙল বৃষ্টির শব্দে। ইতিমধ্যেই বৃষ্টি শুরু হয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণার একাংশে। বৃষ্টি হচ্ছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও। 

বঙ্গোপসাগরে আরও শক্তি বাড়িয়ে গভীর থেকে গভীরতর হচ্ছে নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে নিম্নচাপ ইতিমধ্যেই গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আরও শক্তি বাড়িয়ে এই নিম্নচাপ পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর জেরে আজ অর্থাৎ ৯ অগাস্ট থেকে ১১ অগাস্ট দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। 

বৃষ্টির জেরে প্রচন্ড তাপ থেকে নিষ্কৃতি পেলেন সাধারণ মানুষ। বেশ কিছুটা নেমেছে তাপমাত্রা। কলকাতায় মঙ্গলবার সকালে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৮৮ শতাংশ। মৌসম ভবন সোমবার জানিয়েছিল নিম্নচাপের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা ও পশ্চিমবঙ্গে। একটি নিম্নচাপ রেখা ওডিশা এবং অন্ধ্র প্রদেশের উত্তরের উপকূল থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে ঘনীভূত হয়েছে। 

নয় এবং ১০ অগাস্ট দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিচ্ছিন্নভাবে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়। আবহাওয়া দফতর দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকাগুলিতে ভারী থেকে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে এই বর্ষাকালে, পয়লা জুন থেকে এখন পর্যন্ত গাঙ্গেয় বাংলায় ৪৬ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে জোরালো নিম্নচাপের জেরে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে পর্যটনকেন্দ্র দিঘায়। যেসব পর্যটক চলতি সপ্তাহে দিঘায় বেড়াতে গেছেন, তাঁদের সতর্ক করছে প্রশাসন। দিঘা প্রশাসনের তরফ থেকে আবহাওয়া দফতরের সতর্কতা মেনে রবিবার সকাল থেকেই শুরু হয়ে গেছে মাইকিং। দিঘা পুলিশ ও মৎস্য দফতরের তরফ থেকে সতর্ক করা হচ্ছে পর্যটকদেরও। সমুদ্রে নামতে একেবারেই বারণ করছে প্রশাসন।

আরও পড়ুন-
দিঘা-হাওড়া রুটে ছুটবে আরও ট্রেন, অবশেষে বাংলা পক্ষের দাবি মানল রেল
তেলিয়া ভোলায় খুলল কপাল, লক্ষ লক্ষ টাকায় বিক্রি হল ৬টি মাছ
দিঘার মোহনায় তেলিয়া ভোলা বিক্রি হল ১৩ লক্ষ টাকায়, জানুন কেন এত দাম হয় এই সামুদ্রিক মাছের

উপকূল এলাকায় নিম্নচাপ ঘনীভূত হওয়ার জেরে ৮-১১ অগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরার ক্ষেত্রেরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সকাল থেকে সৈকত শহরের আকাশ ঘন কালো মেঘে পরিপূর্ণ, সঙ্গে বৃষ্টিও হচ্ছে দফায় দফায়। 

Share this article
click me!