দোলে ‘রঙ রুটে’ যাদবপুর, ভাইরাল ভিডিও ঘিরে দানা বাঁধছে বিতর্ক

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের নামাঙ্কিত একটি পেজ থেকে দোল উদযাপনের একটি ভিডিও আপলোড করা হয়। যা ইতিমধ্যেই রীতিমতো ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

Jaydeep Das | Published : Mar 18, 2022 8:11 AM IST / Updated: Mar 18 2022, 01:43 PM IST

প্রায় দুবছরের বেশি সময়ের ফাঁড়া কাটিয়ে অবশেষে দোলের আনন্দে ফের মেতে উঠল যাদবপুর ক্যাম্পাস। ওয়ার্ল্ড ভিউ চত্বর থেকে মিলনদার ক্যান্টিন নানা রঙের মেলায় ফের সেজে উঠল গোটা ক্যাম্পাস। আর তার সঙ্গে জুড়ে গেল বিতর্ক। এদিকে প্রতিবছরই দেখা গিয়েছে দোলের আগের দিনই গোটা ক্যাম্পাসে আগাম দোল উদযাপনের আয়োজন করা হয়। বিভিন্ন বিভাগের তরফে ভিন্ন ভাবে প্রোগ্রামের আয়োজন করা হয়। এবারেও তার অন্যথা দেখা যায়নি। এদিকে  সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের নামাঙ্কিত একটি পেজ থেকে দোল উদযাপনের একটি ভিডিও আপলোড করা হয়। যা ইতিমধ্যেই রীতিমতো ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নিয়েই চলছে জোরদার চর্চা। 

ওই ভিডিও ক্যাপশনে শুরুতে হোলি Holi@Jadavpur University লেখা ছিল। অনেকের দাবি এই ‘হোলি’ লেখাটি মোটেই ঠিক হয়নি। যাদবপুর বিশ্ববিদ্যালয় যেহেতু বাংলার অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান, তাই এখানে বাংলা শব্দ ‘দোল’ই ব্যবহার করা উচিত। যা নিয়েও পক্ষে বিপক্ষে উঠে এসেছে নানা মতামত। অনেকের এও যুক্তি বাঙালিরা দোলই মাতোয়ারা হয়েছে বরাবর।তাদের কাছে হিন্দি বলয়ের হোলি কখনওই বিশেষ গুরুত্ব রাখেনি। সেখানে বাঙালি সংস্কৃতির সঙ্গে ‘হোলিয়ানা’ মিশে যাওয়াতেই বেঁধে বিতর্ক। যদিও এর বিপক্ষেও নানা মতে সরগরম হয়ে উঠেছে ক্যাম্পাস।ভাষার সাম্প্রদায়িকতায় তাঁরা বিশ্বাসী নন, এমন কথাও জানিয়েছেন কেউ কেউ। অনেকেই একে নিখাদ আনন্দ-উত্সব বলে দেখতেই রাজি।

আরও পড়ুন- বিধানসভায় অশান্তি পাকাতে মমমতাই উষ্কানি দিচ্ছেন, ফের চাঁচাছোল আক্রমণে শুভেন্দু

আরও পড়ুন- গল্প হলেও সত্যি, দ্য কাশ্মীর ফাইলসের এই ৩ অভিনেতা বাস্তবের মাটিতেও কাশ্মীরি পণ্ডিত পরিবারের সন্তান

 অন্যদিকে গতকাল দিনভর যাদবপুরের অলিতেগলিতে নানা চটুল বাংলা ও হিন্দি গানে পড়ুয়াদের মাতোয়ারা হতে দেখা যায়। যা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে নানা মহলে। অনেকের মতে, এমন একটি উৎসবের দিনে হিন্দি গান বাজানো, বাংলার সংস্কৃতির পরিপন্থী। অনেকেই বলছেন যাদবপুরের ‘সংস্কৃতি’ বিরোধী এই ‘সংস্কৃতি’ আদপে ‘অপসংস্কৃতিরই’ চালান করছে ক্যাম্পাসে। জুড়ে গিয়েছে শাসক দল তৃণমূলের ছাত্র সংগঠনেরও নাম। যদিও যাদবের এই ‘রঙ রুট’ নিয়ে পাল্টা অভিমতও উঠেছে বিভিন্ন মহল থেকে। যদিও ভিডিওটি বৃহস্পতিবার রাতে পোস্ট করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত একটি ফেসবুক পেজ থেকে। কিন্তু এটি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক অ্যাকাউন্ট নয়। যদিও সূত্রের খবর, বর্তমানে যে পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়েছিল সেটির ক্যাপশন বলে বাংলা করে দেওয়া হয়েছে।  

আরও পড়ুন- ৪ রাজ্যে বড় জয়ের পর রাষ্ট্রপতি নির্বাচনে বেকায়দায় পড়তে পারে বিজেপি, কেন এমন বললেন মমতা

Share this article
click me!