সিরিটি শ্মশানে এবার থেকে মিলবে গঙ্গাজল, সঙ্গে সাজানো হচ্ছে পুরো এলাকা

কেওড়াতলা মহাশ্মশানের চাপ কমাতেও সিরিটিতে বৈদ্যুতিক চুল্লি বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, সিরিটি শ্মশান চত্বরকে ঢেলে সাজা হচ্ছে। এমনই খবর এল প্রকাশ্যে।

Sayanita Chakraborty | Published : Jan 26, 2024 8:31 AM IST / Updated: Jan 26 2024, 02:15 PM IST

সাধারণত গঙ্গার পাশে শ্মশান নির্মাণের রীতি চলে আসছে বহু যুগ ধরে। বেহলার সিরিটি শ্মশানের পাশ দিয়ে আদি গঙ্গা হয়ে গেলেও তা তেমন ভাবে ব্যবহার করতে পারে না কেউই। এই নিয়ে সমস্যার সামনে পড়েন সকলে। এই জল এতটাই নোংরা যে মৃতের পরিজনের দাহ কার্যের পরেই সেখানে মৃত দেহের অস্থি ভাসাতে চান না। অনেকেই জাজেস ঘাটে যেতে বাধ্য হন। তাই নাগরিকদের ইচ্ছাপূরণ করতে সিরিটি শ্মশানে জলাশয় খনন করে তাতে গঙ্গার জল রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। তেমনই কেওড়াতলা মহাশ্মশানের চাপ কমাতেও সিরিটিতে বৈদ্যুতিক চুল্লি বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। কলকাতা পুরসভা সূত্রে জানা গিয়েছে, সিরিটি শ্মশান চত্বরকে ঢেলে সাজা হচ্ছে। এমনই খবর এল প্রকাশ্যে।

জানা গিয়েছে, এখন সিরিটি শ্মশানে দুটি বৈদ্যুতিক চুল্লি আছে। আরও নতুন দুটি চুল্লি নির্মাণ করা হবে। এখন ওই শ্মশানে কোনও কাঠের চুল্লি নেই। তাই নতুন করে কাঠের চুল্লি তৈরি করা ছাড়াও একটি বিশ্রামাগার হচ্ছে। তাতে এয়ার কন্ডিশন থাকবে। গাড়ি পার্কিংয়ের জন্য আলাদা জায়গা থাকবে। তৈরি করা হবে বাগান। যা নিয়ে উৎসাহী সকলে।

এদিকে কলকাতা পুরসভার নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং বলেন, সিরিটি শ্মশানের সৌন্দর্যায়ণের কাজ শুরু হচ্ছে। শ্মশানের পাশে যে আদি গঙ্গা রয়েছে, তার জল এতটাই নোংরা যে মানুষ সেখানে মৃত পরিজনের অস্থি ভাসাতে চান না। তাই শ্মশান চত্বরে একটি নতুন পুকুর খনন করা হবে। ওই পুকুরে গঙ্গা থেকে পুরসভার ট্যাঙ্ক করে জল এলে নিয়মিত ঢালা হবে। সব মিলিয়ে সাজানো হচ্ছে পুরো এলাকা। এবার আর সমস্যায় পড়বেন না সাধারণ মানুষ।

 

 

আরও পড়ুন

Weather News: বৃষ্টি থামতেই নিম্নমুখী তাপমাত্রার পারদ, বঙ্গে আবার আবহাওয়া বদলানোর সম্ভাবনা?

বাংলায় কাটছাঁট 'ভারত জোড়ো ন্যায় যাত্রা', দিল্লি ফিরলেন রাহুল গান্ধী

Share this article
click me!