শহরের রাস্তায় গাড়ির গতি যদি বেপরোয়া হয়, তাহলে চালকরা সাবধান, বিশেষ কয়েকটি ক্রসিং-এ শুরু হচ্ছে সারপ্রাইজ নাকা চেকিং

গাড়ির তীব্র গতির দৌরাত্ম্য ঠেকাতে হিমশিম খাচ্ছেন পুলিশ কর্তারা। তাই কলকাতার বিশেষ বিশেষ অংশে চালু হচ্ছে বাড়তি নজরদারি।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 3:32 PM IST / Updated: Mar 08 2023, 09:18 PM IST

শহরে গাড়ির যানজটের সমস্যা অনেকটাই মিটিয়ে দিয়েছে কলকাতার ই এম বাইপাস। কিন্তু, এই বাইপাসের দু’প্রান্তই হয়ে উঠেছে দুর্ঘটনার আঁতুড়ঘর। বাইপাসের একদিক হল কলকাতা পুলিশের অধীনে থাকা উল্টোডাঙা (উত্তর) এবং অপর প্রান্তটি হল গড়িয়া (দক্ষিণ) ট্রাফিক গার্ডের অন্তর্গত। কলকাতা পুলিশ সূত্রে জানা গেছে, এই দু’টি এলাকাতে গাড়িচালকদের মধ্যে মাত্রাতিরিক্ত গতির প্রবণতা দেখা যায়। শুধুমাত্র ফেব্রুয়ারি মাসের রিপোর্ট অনুযায়ী, এই দুই এলাকাতেই ‘ওভার স্পিডিং’-এর অভিযোগে মোট ৩২টি করে কেস লিখেছে পুলিশ। যা কলকাতার অন্যান্য এলাকাগুলির তুলনায় অনেকটাই বেশি। এবার তাই বাইপাসের দু’প্রান্তের গতিতে লাগাম টানতে নজরদারি বাড়াতে চলেছে লালবাজার।

কলকাতা পুলিশ সূত্রে খবর, উত্তর কলকাতা ও উত্তর শহরতলির সংযোগস্থল উল্টোডাঙা। এখানে মিলিত হয়েছে ভিআইপি রোড। তাই ভিআইপি রোডের গতির রেশ কিছুটা থাকছে বলে জানাচ্ছেন ট্রাফিক সার্জেন্টরা। হাডকো ক্রসিং টপকে ইএম বাইপাসে ঢুকতে গতি দৌরাত্ম্য দেখা দেয়। ফেব্রুয়ারি মাসে ওই এলাকায় গতিসীমা মারাত্মকভাবে লঙ্ঘিত হয়েছে। প্রত্যেক দিন গড়ে প্রায় ১৬টি করে মামলা দায়ের করেছে ট্রাফিক বিভাগ। যা উত্তর কলকাতা ও উত্তর শহরতলির যেকোনও সংযোগস্থলের তুলনায় অনেকটাই বেশি। এমনকী উল্টোডাঙা ট্রাফিক গার্ড এলাকায় ‘ওভার স্পিড’-এর অভিযোগে ৭৫টি কেস করা হয়েছে।

উত্তরের পর দক্ষিণ-পূর্ব কলকাতার গড়িয়ায় এসে মিলিত হয়েছে সাউদার্ন বাইপাস এবং ইএম বাইপাস। সেখানেও রাজ্য পুলিশ ও কলকাতা পুলিশ এলাকার সংযোগস্থলে মোটরবাইকে বিপজ্জনক গতিতে যাওয়ার প্রবণতা যথেষ্ট বলেই জানাচ্ছে পুলিশ। দক্ষিণে ইএম বাইপাসের শেষ অংশ গড়িয়া ট্রাফিক গার্ডের অন্তর্গত। সেখানেও উল্টোডাঙার মতোই ঘটনা ঘটছে। কেসের সংখ্যাও একই রকম।

লালবাজারের রিপোর্ট বলছে, গোটা ফেব্রুয়ারি মাসে মাত্রাতিরিক্ত গতি তোলার অভিযোগে গড়ে দৈনিক ১৬টি করে কেস করেছে ট্রাফিক গার্ডের অফিসাররা। ৬ থেকে ১২ ফেব্রুয়ারি পথ নিরাপত্তা সপ্তাহে গড়িয়া ট্রাফিক গার্ড এলাকায় গতিসীমা লঙ্ঘনের অভিযোগে মোট ১২৭টি কেস করা হয়েছে। যা গোটা শহরের মধ্যে সর্বাধিক। তাই বাইপাসের দু’প্রান্তে গতির দৌরাত্ম্য ঠেকাতে উদ্যোগী হয়েছে লালবাজার। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ওই এলাকায় বাড়তি নজরদারি চালানো হবে। উল্টোডাঙা ও গড়িয়া ট্রাফিক গার্ড এলাকায় সারপ্রাইজ নাকা চেকিং করা হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন-
আপনার রাশি মেষ, মীন, নাকি মিথুন? প্রত্যেকটি রাশির জাতকের রয়েছে এমন কিছু স্বভাব, যেগুলো পরিত্যাগ না করলে পড়তে হবে বিপদে
দোলের দিন সকালে হরিদেবপুরে পাওয়া গিয়েছিল তরুণীর মৃতদেহ, বুধবার প্রকাশ্যে এল দেহব্যবসার তথ্য
ইউনেস্কোর হাত ধরে ফের লাভবান হতে চলেছে বাংলা, শিক্ষাব্যবস্থা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জরুরি চিঠি
‘এক সপ্তাহে প্রায় ২০ কোটি টাকার গরু পাচার হত’, নয়াদিল্লিতে অনুব্রত মণ্ডলকে প্রশ্ন করে চাঞ্চল্যকর তথ্য হাতে পেল ইডি

Share this article
click me!