নবজাতকের যত্নের জন্য এবার থেকে পুরুষরাও পাবেন সবেতন ৭৩০ দিনের ছুটি, বেনজির রায় বিচারক অমৃতা সিনহার

মাতৃত্বকালীন অবস্থায় ৭৩০ দিনের ছুটি পান। হাইকোর্টের এই সিদ্ধান্তের ফলে নারীদের মতো পুরুষদের সমান ছুটি দিতে হবে বলে রায় দিয়েছেন তিনি।

deblina dey | Published : Aug 13, 2024 7:42 AM IST

সন্তান লালন-পালন সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দিল কলকাতা হাইকোর্ট। সোমবার মামলার শুনানির সময় হাইকোর্টের বিচারক অমৃতা সিনহা নবজাতক সন্তান লালন-পালনের ক্ষেত্রে পুরুষের অধিকারকে নারীর সমান বলে রায় দিয়েছেন। বিচারপতি অমৃতা সিনহা বলেছেন, 'নবজাতকের যত্ন নেওয়ার জন্য নারীদের পাশাপাশি পুরুষদেরও শিশুর যত্নের জন্য ছুটি পাওয়ার সমান অধিকার রয়েছে।'

একজন ব্যক্তির দায়ের করা একটি আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক আদেশ দেন যে সন্তান লালন-পালনে মায়ের পাশাপাশি বাবাদেরও সমান দায়িত্ব রয়েছে। তাই তাদের কোনও ভাবেই ছুটি থেকে বঞ্চিত করা যাবে না। এখন পর্যন্ত, মহিলারা তাদের মাতৃত্বকালীন অবস্থায় ৭৩০ দিনের ছুটি পান। শিশু যত্নের ছুটি হিসাবে এবং পুরুষরা সবেতন ৩০ দিনের ছুটি পাওয়া উচিত। হাইকোর্টের এই সিদ্ধান্তের ফলে নারীদের মতো পুরুষদের সমান ছুটি দিতে হবে বলে রায় দিয়েছেন তিনি।

Latest Videos

আদালত নির্দেশ দিয়েছে যে রাজ্য সরকার এই বিষয়ে নির্দেশিকা তৈরি করবে এবং আগামী তিন মাসের মধ্যে একটি প্রতিবেদন জমা দেবে। মামলার শুনানির সময় বিচারক অমৃতা সিনহা কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশিকাও উল্লেখ করেন। কেন্দ্রীয় সরকার এই বিষয়ে পুরুষদের সমান অধিকার দিতে ২০১৮ সালে আইন পরিবর্তন করেছে। কিন্তু মামলায় অভিযোগ করা হয়েছে, রাজ্যের পুরুষরা এখনও এই ছুটি থেকে বঞ্চিত হচ্ছে। আদালতের রায় অনুসারে এবার মহিলাদের সমান পুরুষরাও সবেন পিতৃত্বকালীন ৭৩০ দিনের অর্থাৎ ২ বছরের ছুটি পাবেন।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |