শীতের আমেজের মাঝেই ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ, ডিসেম্বরেও কি কনকনে শীত পড়বে না বঙ্গে?

গতকাল মরশুমের শীতলতম দিন পেয়েছিল শহরবাসী। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি কম। গোটা সপ্তাহ জুড়েই নিম্নমুখীই ছিল তাপমাত্রার পারদ।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 4:42 AM IST

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। মরশুমের শীতলতম দিনের পর আবারও বাড়ছে বঙ্গের তাপমাত্রা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টা এই পরিস্থির কোনও পরিবর্তন হবে না। তবে মঙ্গলবার থেকে ফের শীতের আমেজ পাবে রাজ্যবাসী। শনিবার সকাল থেকেই শীতের প্রভাব অনেকটা কম। তাপমাত্রা ১৫ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৮ ডিগ্রি। তবে কি ডিসেম্বরেও কনকনে শীত পড়বে না বাংলায়। আলিপুর জানাচ্ছে, আপাতত বঙ্গে জলীয় বাষ্পের কোনও বাধা নেই। তাই ১০ ও ১১ ডিসেম্বর ফের একবার সামান্য বাড়বে তাপমাত্রা। অন্যদিকে উত্তরপ্রদেশ, বিহার ও ঝাড়খণ্ড হয়ে শীতল হাওয়ার প্রভাবে শীত অনুভূত হবে। তবে বাতাসে জলীয় বাষ্প ও আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও কিছুটা বাড়বে বলে জানা যাচ্ছে। মঙ্গলবারের পর থেকেই কনকনে শীত পড়ার সম্ভাবনা আছে বলেও জানাচ্ছে হাওয়া অফিস।

গতকাল মরশুমের শীতলতম দিন পেয়েছিল শহরবাসী। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি কম। গোটা সপ্তাহ জুড়েই নিম্নমুখীই ছিল তাপমাত্রার পারদ। গত রবিবার শহরের তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়া। তবে আজকে তাপমাত্রা খানিকটা বেড়ে দাঁড়ায় ১৮ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রির আশেপাশে। বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন ৫০ শতাংশ।

কলকাতা-সহ রাজ্যের অন্যান্য জেলাতেও নিম্নমুখী তাপমাত্রার পারদ। শনিবার আসানসোলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০.২ ডিগ্রি সেলসিয়াস। বহরমপুরে পারদ নেমেছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াসে। বাঁকুড়া, বিষ্ণুপুর ও বর্ধমানে তাপমাত্রার পারদ নেমেছিল যথাক্রমে ১২.৭ ডিগ্রি সেলসিয়াস, ১২.৭ ডিগ্রি সেলসিয়াস ও ১৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহার ও দার্জিলিং-এ তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস এবং ৭.৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন - 

'পঞ্চায়েত নির্বাচন হবে শান্তিপূর্ণ ভাবেই'- বিশেষ কোন ইঙ্গিত দিতে চাইলেন মদন মিত্র ?

লবণাক্ত জমি আর নোনা জলের কারণে রুজিরুটি হারাচ্ছে সুন্দরবনের মানুষ, সুরাহা চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে

রেশন সামগ্রী দিতে ওজন যন্ত্রে কারচুপির অভিযোগ, দুষ্কর্ম এড়াতে নতুন প্রযুক্তি ব্যবহারে উদ্যোগী পশ্চিমবঙ্গ সরকার

Share this article
click me!