শীঘ্রই সাঁতরাগাছি সেতুর সমস্যার সমাধান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর কবে খুলবে ব্রিজ?

প্রথমে পরিকল্পনা রাখা হয়েছিল যে, আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে কাজ সম্পূর্ণ করে ফেলা হবে। তবে, এখন সেই সিদ্ধান্ত বদল করেছে প্রশাসন। 

Web Desk - ANB | Published : Dec 5, 2022 9:37 AM IST

সাঁতরাগাছি সেতু মেরামতির কাজ যত দ্রুত সম্ভব শেষ করে ফেলতে চাইছে রাজ্য প্রশাসন। ২০২২-এর ১৯ নভেম্বর থেকে শুরু করা হয়েছিল সেতু মেরামতির কাজ। প্রথমে পরিকল্পনা রাখা হয়েছিল যে, আসন্ন ৩১ ডিসেম্বরের মধ্যে কাজ সম্পূর্ণ করে ফেলা হবে। তবে, এখন সেই সিদ্ধান্ত বদল করেছে প্রশাসন। সূত্রের খবর, বড়দিনের আগেই চালু হয়ে যেতে পারে ব্যস্ততম এই ব্রিজ।

বড়দিন যেহেতু একেবারে কাছেই এবং কাছাকাছি রয়েছে ২০২৩ সালের সূচনা উৎসবের মাহেন্দ্রক্ষণও। এই কারণে আসন্ন ২৩ ডিসেম্বর থেকেী সাতরাগাছি সেতু পুনরায় চালু করে দেওয়ার নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য দ্রুত গতিতে সারা হচ্ছে সাঁতরাগাছি সেতু মেরামতির কাজ।

প্রত্যেক বছর শীতকালে প্রচুর মানুষ পিকনিক বা ভ্রমণের জন্য এই ওভার ব্রিজ ব্যবহার করে থাকেন। বিশেষ করে ছুটির মরশুমে বহু পর্যটক দিঘা, মন্দারমণি, পুরুলিয়া, বাঁকুড়া সহ বঙ্গের বহু জায়গায় ভ্রমণ করে থাকেন। এই কারণে সাঁতরাগাছি সেতু হল কলকাতা এবং দিল্লি ও মুম্বইগামী জাতীয় সড়কের মধ্যে প্রধান সংযোগকারী পথ। প্রত্যেকদিন এই সেতুর উপর দিয়ে প্রায় ৭০ হাজার যানবাহন চলাচল করে। যার মধ্যে ১২ থেকে ১৫ হাজার হল মালবাড়ী গাড়ি। এই ব্রিজের ওপর দৈনিক যানবাহনের চাপ খুবই বেশি থাকে। সেতুপথ বন্ধ হয়ে যাওয়ার দরুন যেমনভাবে সমস্যায় পড়ছেন নিত্যযাত্রীরা, তেমনই প্রভাব পড়ছে পণ্য পরিবহণেও। এই খামতি পূরণ করতে বড়দিন উৎসবের আগেই সাঁতরাগাছি সেতু খুলে দিতে চায় রাজ্য সরকার।

সাঁতরাগাছি সেতুতে এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর জন্য গাড়ি চলাচল বন্ধ রাখা হয়েছে। গাড়ি চলাচলের ভার, কম্পন, তাপমাত্রার তারতম্য নিয়ন্ত্রণ করার জন্য এই সেতুতে ৪১টি ‘এক্সপ্যানশন জয়েন্ট’ রয়েছে। যার মধ্যে ২৫টি এক্সপ্যানশন জয়েন্ট বদলানোর কথা রয়েছে। ১৬ টি জয়েন্ট ইতিমধ্যেই বদলানো হয়ে গিয়েছে বলে খবর। পূর্ত দফতরের এক আধিকারিক জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৩ ডিসেম্বরের মধ্যে সেতুটি পুনরায় চালু করার নির্দেশ দিয়েছেন। সেই সময়সীমা পূরণের জন্য এবার থেকে প্রত্যেকদিন চব্বিশ ঘণ্টা করে কাজ করবেন নিয়োজিত কর্মীরা।


আরও পড়ুন-
একশোর ওপরেই রইল কলকাতার পেট্রোল দর, আজ জ্বালানির দাম কোন রাজ্যে কত?
স্টুডেন্ট ক্রেডিট কার্ডে চড়া সুদ কেন? রাজ্য সরকারের প্রশ্নের মুখে ব্যাঙ্ক আধিকারিকরা
ডিসেম্বরের মধ্যেই দেশজুড়ে সমস্ত মানুষকে বদলে ফেলতে হবে নিজের নাম, নোটিস জারি করল উত্তর কোরিয়া সরকার

Share this article
click me!