সাতসকালে আকাশের মুখ ভার, ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গের এই জেলাগুলিতে

বৃহস্পতিবার শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা।  হাঁসফাঁস অস্বস্তির মাঝে এখনও মেলেনি দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। শুধুই ঝাপিয়ে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের ৫ জেলায়।  

Web Desk - ANB | Published : Apr 7, 2022 2:13 AM IST / Updated: Apr 07 2022, 07:45 AM IST

বৃহস্পতিবার শহর এবং শহরতলির আকাশ আংশিক মেঘলা। শহরের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের উপরে। হাঁসফাঁস অস্বস্তির মাঝে এখনও মেলেনি দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস। শুধুই ঝাপিয়ে বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের ৫ জেলায়। তবে গত কয়েকদিন ধরে রাতের দিকে দক্ষিণবঙ্গে হাওয়া বইছে। যার জন্য পরিস্থিতি কিছুটা হলেও সহনশীল।ভোরের ঠান্ডা হাওয়াটাও নিয়েছে বিদায়। যদিও ইতিমধ্য়েই দক্ষিণবঙ্গে পশ্চিমের বেশকিছু জেলায় এবং দেশের একাংশে তাপপ্রবাহের সর্তকতা জারি করেছে হাওয়া অফিস। গত কয়েকদিন ধরেই তাপমাত্রা বাড়তেই অস্বস্থি বেড়েছে। পাখা চালিয়েও খুব একটা আরাম মিলছে না।  আবহাওয়া দফতর সূত্রে খবর, এই সকাল সাড়ে ৭ টায় এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়ার্স।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। কিন্তু দক্ষিণবঙ্গে এখনও বৃষ্টির সম্ভাবনা নেই।তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সতর্কতা  উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে। বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে মালদহ এবং দুই ২৪ পরগণা জেলায়। তবে উত্তরবঙ্গে টানা শুক্রবার অবধি বৃষ্টি চলবে।আগামী চার-পাঁচদিনে তাপমাত্রা খুব একটা পরিবর্তন হবে না।

আরও পড়ুন, ১৩ হাজার ৬০০ কোটি টাকার সুরা বিক্রি, চলতি অর্থবর্ষে রেকর্ড আয় রাজ্যের

হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা দিয়েছে। যা ফলে   সপ্তাহের মাঝামাঝি বিস্তীর্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেও। তাপমাত্রা কী থাকবে খুব একটা উল্লেখযোগ্য পরিবর্তন নেই।শুধুমাত্র পশ্চিমের চার জেলা পুরুলিয়া বাঁকুড়া ঝাড়গাম এবং পশ্চিম মেদিনীপুরে তাপু প্রবাহের সর্তকতা। তাপমাত্রা পৌঁছাবে চল্লিশের ঘরে। বৃষ্টি শুধুমাত্র বীরভূম, নদীয়া এবং মুর্শিদাবাদে হালকা বৃষ্টির সম্ভাবনা।  এখন কোনও নতুন  ওয়েদার সিস্টেম নেই। শুধুমাত্র বিহারের ওপর একটা ঘূর্ণাবর্ত রয়েছে এর প্রভাব পড়বে সরাসরি উত্তরবঙ্গে। তাই উত্তরবঙ্গে বৃষ্টি হবে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশে পাশে থাকবে। এবং সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে গিয়ে ২৭ ডিগ্রি কাছাকাছি থাকবে।  বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ডিগ্রি নিচে।  সর্বনিম্ন তাপমাত্রা ২৬.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ।  সর্বনিম্ন ৬০ শতাংশ বলে জানিয়েছিল হাওয়া অফিস।  

আরও পড়ুন, 'নাসিরউদ্দীনকে দিয়ে ভাইজির ভোট প্রচার, দ্বিচারিতা আর কতদিন', পরিবারতন্ত্রের অভিযোগ তৃণমূলের

 অপরদিকে, হাওয়া অফিস সূত্রে খবর,  সব রাজ্যে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে । তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুষ্ক হাওয়ার কারণে উত্তর-পশ্চিম ভারতে তীব্র গরম আবহাওয়া দেখা দিয়েছে। এবং ৭ এপ্রিলের মধ্যে দক্ষিণ হরিয়ানা, দিল্লি, দক্ষিণ উত্তর প্রদেশের বিভিন্ন এলাকায়, রাজস্থানের কিছু অংশে তাপপ্রবাহের অবস্থা থাকতে পারে। ৩ থেকে ৫ এপ্রিল মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, গুজরাট এবং ৩ থেকে ৪  এপ্রিল হিমাচল প্রদেশের উপরে  তাপপ্রবাহ চলবে।   ৩ এপ্রিল জম্মু বিভাগেও তাপপ্রবাহের ছাড় নেই। ৩-৪ এপ্রিল পশ্চিম রাজস্থানে বিচ্ছিন্ন তীব্র তাপপ্রবাহে

 

Share this article
click me!