Cyclone Mocha: সোমবারই নিম্নচাপের রূপ নিতে পারে ঘূর্ণাবর্ত, ক্রমশ গাঁঢ় হচ্ছে 'মোকা'র কালো মেঘ

রবিবার আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,'শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।

Web Desk - ANB | Published : May 7, 2023 11:37 AM IST

ঘূর্ণিঝড় মোকা ঘিরে ক্রমেই গাঢ় হচ্ছে আশঙ্কার কালো মেঘ। আগামী ৮-৯ তারিখের মধ্যেই আছড়ে পড়তে পারে মোকা। পশ্চিমবঙ্গে ঠিক কী প্রভাব পড়তে পারে ঘূর্ণিঝড়ের? এই প্রশ্নের উত্তরে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য দিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন,'শনিবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে। যার প্রভাবে আগামী ৮ তারিখ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা থাকছে। ৯ তারিখ এই নিম্নচাপ ক্রমশ গভীর নিম্নচাপে পরিনত হতে পারে। পর তা উত্তর দিকে এগোবে। এরপর উত্তর আন্দামান সাগর এবং মধ্য বঙ্গোপসাগরে তা ঘূর্ণিঝড়ে পরিণত হবে।'

প্রসঙ্গত, মৌসম ভবনের পক্ষ থেকে বাংলা ছাড়াও ওড়িশা ও বাংলাদেশ উপকূল দিয়েও বয়ে যেতে পারে ঘূর্ণিঝড় মোকা। এখনও পর্যন্ত ল্যান্ডফল নিয়ে কিছু জানানো না হলেও পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলিতেও প্রশাসনের তরফ থেকে প্রাথমিকভাবে নজরদারি শুরু হয়েছে। প্রাথমিকভাবে মৌসম ভবন জানিয়েছিল, দক্ষিণ বঙ্গোপসাগর এবং আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ-পশ্চিম দিকে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে ৬ থেকে ৭ মে-র মধ্যে। এই ঘূর্ণাবর্ত তৈরি হলে তা নিম্নচাপে পরিণত হবে ৮ থেকে ৯ মে-এর মধ্যে। এরপর এটি দারুণ শক্তি ধারণ করে সুস্পষ্ট নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে মনে করা হচ্ছে। ১০ থেকে ১২ মে তারিখের মধ্যে এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই ঘূর্ণিঝড় ১৪ মে থেকে ১৭ মে-র মধ্যে বাংলাদেশের চট্টগ্রাম থেকে মায়ানমারের রাখাইন কুলের মাঝামাঝি কোথাও স্থলভাগে আছড়ে পড়তে পারে। এই ঘূর্ণিঝড়ের নাম 'মোকা' বলেও জানানো হয়।

বর্তমানে জানা যাচ্ছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর সৃষ্ট ঘূর্ণিঝড়টি ৮ মে নাগাদ অতিপ্রবল ঘূর্ণিঝড়ের রূপ নেবে। তারপর সেটি বাংলাদেশ কিংবা মায়ানমার উপকূলে আগামী ১২ থেকে ১৩ তারিখের মধ্যে আছড়ে পড়তে পারে। যদিও এখনও পর্যন্ত ঘূর্ণিঝড়ের চূড়ান্ত গতিপথ সম্পর্কে স্পষ্ট করে কিছু জানানো হয়নি। তবে যে কোনও মুহূর্তে এউ ঝড় মায়ানমার থেকে পশ্চিমবঙ্গ-সহ ওড়িশার মধ্যে যে কোনও উপকূলে আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন -

উইকেন্ডেও ভিড় নেই দিঘায়, সৈকত শহরেও কি তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় 'মোকা'?

ঘূর্ণিঝড় মোচা বাংলা-ওড়িশায় ধ্বংসযজ্ঞ চালাবে? ঘণ্টায় ৫০ কিমি বেগে বাতাস বইবে-জারি সতর্কতা

ছিটেফোঁটা বৃষ্টি নিয়েই আপাতত সন্তুষ্ট থাকতে হবে, তবে আপাতত চড়ছে না তাপমাত্রার পারদ, একনজরে ওয়েদার রিপোর্ট

Share this article
click me!