গঙ্গাসাগর মেলা উপলক্ষে চালু হচ্ছে বিশেষ ট্রেন, ভারত-শ্রীলঙ্কা ম্যাচের দিনও থাকছে বিশেষ সুবিধা

ভারত বনাম শ্রীলঙ্কার এক দিনের ম্যাচ রয়েছে, তার জন্য একটি বিশেষ ট্রেন চালানো হবে। বিশেষ ট্রেন ছাড়াও যাত্রীদের সুবিধার জন্য বিভিন্ন স্টেশনে থামানো হবে গ্যালোপিং ট্রেন।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 2:36 AM IST

পৌষ সংক্রান্তির পুণ্য লগ্নে পশ্চিমবঙ্গে আয়োজিত হতে চলেছে গঙ্গাসাগর মেলা। সেই উপলক্ষে হতে পারে বিপুল ভক্তসমাগম। যাত্রীদের উৎসাহ অনুমান করে আগামী ৬ দিন ১২টি অতিরিক্ত লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। চলতি জানুয়ারি মাসের ১২ থেকে ১৭ তারিখ পর্যন্ত পূর্ব রেলের শিয়ালদহ শাখায় এই বিশেষ ট্রেনগুলি চালানো হবে বলে জানানো হয়েছে। গঙ্গাসাগর মেলা ছাড়াও ১২ জানুয়ারি ইডেনে ভারত বনাম শ্রীলঙ্কার এক দিনের ম্যাচ রয়েছে, তার জন্যও একটি বিশেষ ট্রেন চালানো হবে।

রেলের তরফে ঘোষণা করা হয়েছে যে, শিয়ালদহ শাখার বিভিন্ন স্টেশন থেকে এই ট্রেনগুলি ছাড়বে। ৩টি ট্রেন ছাড়া হবে শিয়ালদহ দক্ষিণ থেকে, ২টি ট্রেন চলবে কলকাতা স্টেশন থেকে, ৫টি ট্রেন চালানো হবে নামখানা স্টেশন থেকে। এগুলি ছাড়া একটি করে ট্রেন ছাড়বে লক্ষ্মীকান্তপুর এবং কাকদ্বীপ স্টেশন থেকে।

শিয়ালদহ দক্ষিণ থেকে ৩টি ট্রেন ছাড়বে, সকাল ৬টা ১৫ মিনিটে, দুপুর ২টো ৪০ মিনিটে এবং ৪টে ২৪ মিনিটে। কলকাতা স্টেশন থেকে বিশেষ ট্রেন ছাড়বে সকাল ৭টা ৩৫ এবং রাত সাড়ে ৯টায়। নামখানা স্টেশন থেকে ৫টি ট্রেন ছাড়বে রাত ২টো ৫, সকাল ৯টা ১০, সকাল ১১টা ১৮, সন্ধে ৬টা ৩৫ এ‌বং সন্ধে ৭টা ৫ মিনিটে। কাকদ্বীপ থেকে স্পেশাল ট্রেনটি ছাড়বে দুপুর ২টো ৪০ মিনিটে। লক্ষ্মীকান্তপুর স্টেশন থেকে ট্রেনটি ছাড়বে রাত ১১টা ১৫ মিনিটে।

বিশেষ ট্রেন ছাড়াও যাত্রীদের সুবিধার জন্য বিভিন্ন স্টেশনে থামানো হবে গ্যালোপিং ট্রেন। বিশেষ গ্যালোপিং ট্রেনগুলি যাত্রাপথে বালিগঞ্জ, সোনারপুর, বারুইপুর, লক্ষ্মীকান্তপুর, নিশ্চিন্দাপুর এবং কাকদ্বীপ স্টেশনে থামবে। কলকাতা স্টেশন থেকে ছাড়া ট্রেন দু’টি কলকাতা এবং মাঝেরহাট স্টেশনের মধ্য সব ট্রেনে দাঁড়াবে। রাজ্য প্রশাসনের অনুরোধ মেনে ৯ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারির মধ্যে কাশীনগর হল্ট স্টেশন ট্রেন না দাঁড় করানোর সিদ্ধান্ত নিয়েছেন রেল কর্তৃপক্ষ।

চলতি সপ্তাহে ১২ জানুয়ারি ইডেন গার্ডেন ময়দানে ভারত-শ্রীলঙ্কা দ্বিতীয় এক দিনের ম্যাচ থাকার দরুন বিশেষ ট্রেন চালানো হবে রাতেও। খেলা দেখতে যাওয়া দর্শকদের বাড়ি যাওয়ার সুবিধার্থে ওই দিন প্রিন্সেপ ঘাট স্টেশন থেকে বারাসত পর্যন্ত একটি অতিরিক্ত ট্রেন চালানো হবে। ট্রেনটি রাত ১০টা ৩৫ মিনিটে প্রিন্সেপ ঘাট স্টেশন থেকে ছাড়বে। যাত্রাপথে ট্রেনটি সব স্টেশনে দাঁড়াবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-
‘কোথায় কী বলতে হয় জানেন না’, জি২০ সম্মেলনে মমতার মুখে বামেদের তিরস্কার শুনে ক্ষুব্ধ বিকাশরঞ্জন
হাইকোর্টে বিচারপতিদের মারামারি, মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে ‘সম্পন্ন’-র উদ্বোধন, কলকাতার গুরুত্বপূর্ণ ১০টি খবর

Share this article
click me!