রাজ্যে রোগী পরিষেবা নিশ্চিত করতে বড় পদক্ষেপ, এক ধাক্কায় পাঁচ গুণ বাড়ল স্বাস্থ্যসাথী প্রকল্পে বরাদ্দ

হাসপাতালের অভিযোগের ভিত্তিতে এবার স্বাস্থসাথী প্রকল্পে এক ধাক্কায় বাড়ল পাঁচগুন বরাদ্দ।

Web Desk - ANB | Published : Feb 22, 2023 3:37 AM IST

স্বাস্থ্যখাতে জোর দিচ্ছে রাজ্য। এক ধাক্কায় বাড়ল স্বাস্থ্যসাথীর বরাদ্দ। স্বাস্থ্যসাথী প্রকল্পে চুকিৎসা বাবদ যে টাকা দেওয়া হয় তা যথেষ্ট নয়, বেসরকারি হাসপাতালের এই অভিযোগ দীর্ঘদিনের। ফলে স্বাস্থ্যসাথীর বেশ কিছু রোগী প্রত্যাখ্যান করতে বাধ্য হন তারা বলে দাবি হাপাতাল কর্তৃপক্ষ। এমনকী প্যাকেজের আওতায় না ওষুধপত্র ও পরীক্ষা নিরিক্ষার জন্য বরাদ্দ মাত্র পাঁচ হাজার টাকা। এই টাকায় বেসরকারি হাসপাতালে চিকিৎসা একরকম অসম্ভব নয়। হাসপাতালের অভিযোগের ভিত্তিতে এবার স্বাস্থসাথী প্রকল্পে এক ধাক্কায় বাড়ল পাঁচগুন বরাদ্দ। স্বাস্থ্যসাথী প্রকল্পে রোগী পরিষেবা নিশ্চিত করতেই এই পদক্ষেপ। তবে এই প্রকল্পে য়ো বিল করে কোনও বেসরকারি হাসপাতাল টাকা পেয়েছে কি না সে দিকে কড়া লজর রাখছে সরকার।

কী বলা হয়েছে নতুন নির্দেশিকায়?

নতুন নির্দেশিকা অনুযায়ী পাঁচগুল বাড়ানো হল স্বাস্থ্যসাথী প্রকল্পের বরাদ্দ। বরাদ্দ বাড়ানো হয়েছে ওষুধপত্র ও ডায়াগনস্টিক পরীক্ষার জন্যও। রাজ্যের সরকারি বেসরকারি সব হাসপাতালেই এই তালিকা পাঠানো হচ্ছে। শহর ও শহতলীর মাঝারি মাপের নার্শিংহোমেও পাঠানো হচ্ছে তালিকা। এই বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব আগেই দেওয়া হয়েছিল তবে এই প্রস্তাবকে গতকালই ছাড়পত্র দিয়েছে রাজ্য সরকার।

কত টাকা বাড়ল বরাদ্দ?

নতুন নির্দেশিকা অনুযায়ী ওষুধপত্র ও ডায়াগনস্টিক পরীক্ষার জন্য বরাদ্দ বাড়িয়ে এ বার ২৫ হাজার টাকা করা হয়েছে। তবে রাজ্যের ৩০টি হাসপাতালের ক্ষেত্রেই তা প্রযোজ্য।

তবে পাশাপাশি ভুয়ো বিল আটকাতেও কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার। বিলের ৩০ শতাংশের ‘র‍্যান্ডম অডিট’ হবে। এর জন্য ২০০ জন চিকিৎসককে নিয়ে দল গড়া হয়েছে। সাধারণত বিলগুলি প্রথমে পরীক্ষা করে ‘টিপিএ’ বা তৃতীয় পক্ষ। এই প্রক্রিয়া চলাকালীন গড়মিল দেখা দিলে যে-টাকা দেওয়া হয়েছিল, সংশ্লিষ্ট হাসপাতালকে তা ফেরত দিতে হবে। যে-টিপিএ সংস্থা গরমিলযুক্ত বিলে ছাড়পত্র দেবে, সমান অঙ্কের জরিমানা করা হবে তাদেরও।

আরও পড়ুন - 

সকাল থেকেই মেঘলা আকাশ, ভ্যাপসা গরমের মাঝেই কি বৃষ্টির সম্ভাবনা বঙ্গে?

বৃহস্পতিবার থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা, কি কি নিয়ম মানতে হবে পরীক্ষার্থীদের, জেনে নিন এক নজরে

বাংলায় কোনও বনধ হবে না-উত্তরবঙ্গে দাঁড়িয়ে শিলিগুড়ির সভা থেকে কড়া বার্তা মমতার

Share this article
click me!