Weather News: সপ্তাহ শেষেই স্বস্তির বৃষ্টি, দহন-জ্বালা জুড়াবে এই ৮টি জেলার

শুক্রবার পর্যন্ত একই রকম থাকবে আবহাওয়া। শনিবার থেকে বদলাবে কলকাতা ও দক্ষিণবঙ্গের পরিস্থিতি। বৃষ্টির পূর্বাভাস আট জেলার জন্য।

 

Web Desk - ANB | Published : Apr 18, 2023 9:45 AM IST / Updated: Apr 18 2023, 07:43 PM IST

তীব্র গরম থেকে অবশেষে মুক্তির খবর শোনাল আবহাওয়া দফতর। রাজ্যের বিশেষ করে দক্ষিণবঙ্গের আট জেলায় বৃষ্টি হতে পারে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। তবে এখনও কলকাতা ও গাঙ্গেয় উপত্যকায় স্বস্তি নেই। আগামী শুক্রবার পর্যন্ত প্রায় একই রকম থাকবে আবহাওয়া। শনিবার থেকে আবহাওয়ার বদল হতে পারে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে তলতি সপ্তাহেই স্বস্তির বৃষ্টি নামতে পারে। তাতেই বদল হবে আবহাওয়ার। শনিবার থেকেই তাপমাত্রার পারদ কিছুটা হলেও কমবে বলেও জানিয়েছেন। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস আগামী শনিবার দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া আর নদিয়ায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় কবে বৃষ্টি হবে তা এখনও জানায়নি হাওয়া অফিস।

Latest Videos

প্রায় এক সপ্তাহ ধরেই কলকাতা ও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার মানুষের প্রাণ অতিষ্ট হয়ে গেছে গরমে। সকাল থেকে রাত হাঁসফাস করতে করতে দিন কাটছে। দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডী পার করেছে। সম্প্রতি মৌসমভবনের জারি করা সতর্ক-বার্তায় নাম রয়েছে এই রাজ্যের। রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছিল তার দিনের জন্য। এই অবস্থায় বুধ ও বৃহস্পতিবারও কলকাতা ও দক্ষিণবঙ্গের বাকি জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে শনিবার রাজ্যের আট জেলায় ঝড় বৃষ্টি কিছুটা স্বস্তি আনবে বলেও মনে করছে অনেকে।

মৌসমভবন জানিয়েছে, তাপপ্রবাহ তখনই হয়, যখন সমভূমি এলাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের মাত্রা অতিক্রম করে। উপকূলবর্তী এলাকার জন্য তাপপ্রবাহের মান ৩৭ ডিগ্রি। পার্বত্য অঞ্চলে ৩০ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রাই তাপপ্রবাহের সূচক ধরা হয়। স্বাভাবিক তাপমাত্রার থেকে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেশি থাকতে হবে।

 

গত কয়েক দিন প্রবল তাপপ্রবাহের কারণে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি ও বেসরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। যদি আবহাওয়া কিছুটা স্বস্তিদায়ক হত তাহলে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে বলেও আশা করেছেন শিক্ষাবিদরা।

কলকাতায় এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। সর্বনিম্ন ছিল ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। বুধ ও বৃহস্পতিবার শহরে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। দমদমের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩৯.৫ ডিগ্রি সেলসিয়াস ও ২৯ ডিগ্রি। দুটোই স্বাভবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি। জলপাইগুড়ির তাপমাত্রা ৩৫. ৯ ডিগ্রি। এই জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।

Share this article
click me!

Latest Videos

ঝড়-বৃষ্টিকে উপেক্ষা করেই কাজ চলছে জোরকদমে! এবার Mithakhali-তে দেখা যাবে America-র নীলকন্ঠ মন্দির!
সাগর দত্তের ঘটনার জেরে আবার পূর্ণ কর্মবিরতির সিদ্ধান্ত জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন তাঁরা
বিধ্বস্ত Darjeeling-Jalpaiguri সহ একাধিক এলাকা! Teesta-র জলস্রোতে আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা!
Jaipur-এর Albert Museum এখন Sonarpur-এ! এলাচি রামচন্দ্রপুর মিলন সংঘের চোখ ধাঁধানো কারুকার্য
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি