Weather Update: মেঘলা আকাশে শীতের আমেজ কলকাতা ও দক্ষিণের জেলাগুলিতে

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এদিন সকালে থেকেই জলপাইগুড়ি -সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলার আকাশ থাকবে মেঘে ঢাকা।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 1:43 AM IST

শীতের আমেজ কখনও থাকছে আবার কখনও গরম গমর ভাব। সবমিলিয়ে অস্বস্তিকর আবহাওয়া। তবে আপাতত শীত পুরোপুরি বিদায় নেবে না। তেমনই পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের। কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পারদ বৃহস্পতিবার থেকেই কমবে বলে জানিয়েছিল হাওয়া অফিস। সেইমত তাপমাত্রার পারদ কিছুটা হলেও নিম্নগামী কলকাতায়। হাওয়া অফিসের ওবেয়সাইটের তথ্য অনুযায়ী এদিন কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরার করার খথা রয়েছে। সকাল থেকেই কলকাতার আকাশ থাকবে মেঘলা। আগামী বেশ কয়েক জিনও কলকাতার আকাশ মেঘলা থাকবে বলেই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী এদিন সকালে থেকেই জলপাইগুড়ি -সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলার আকাশ থাকবে মেঘে ঢাকা। কয়েকটি এলাকায় এদিনও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস হাওয়া অফিসের। বৃহস্পতিবারও দার্জিলিং-এক কয়েক এলাকায় বৃষ্টি হয়েছে।

উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গ মোটের ওপর থাকবে শুকনো। তবে আগামী দুই দিন রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে। এই ক্ষেত্রে উত্তরবঙ্গের তুলনায় দক্ষিণবঙ্গের জেলাগুলির তাপমাত্রা কিছুটা হলেও বেশিকমবে। পরের দুই দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রা বিশেষ কোনও পরিবর্তন হবে না।

হাওয়া অফিসের খবর অনুযায়ী বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। অন্যদিকে হাওয়া অফিসের বার্তায় জানুয়ারি মাস ছিল উষ্ণতম জানুয়ারি। পৌষ সংক্রান্তি থেকেই তাপমাত্রার পারদ চড়ছিল। তবে এই শীতের মরশুমে এই রাজ্যের মানুষ চরমভাবে আবহাওয়ার খামখেয়ালিপনার সাক্ষী হল।

বিগত সপ্তাহে পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়ার দাপট কমে যাওয়ায় তাপমাত্রার পারদ ক্রমশ ওপরের দিকে উঠছিল। তবে সংক্রান্তির পর তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকায় মাঘের শেষ দিকে শীতের দাপট ফিরে আসার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

২৫ ডিসেম্বর প্রবল গরম ছিল। তাপমাত্রার পারদও ছিল কিছুটা চড়া। কিন্তু তারপর তাপমাত্রার পারদ ধীরে ধীরে নামতে শুরু করে। এই অবস্থায় পৌষের শেষে জাঁকিয়ে শীতের আমেজ ছিল কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায়। কিন্তু তারপর গত দুই দিন ধরেই মেঘলা আকাশ আর স্যাঁতস্যাঁতে ভাব শীতকালে। উড়ে গিয়েছিল শুষ্কতা। কিন্তু আবারও মেঘলা আকাশ কেটে গেছে।

আরও পড়ুনঃ

বাজেটের প্রভাব কি কলকাতা ও দেশের জ্বালানি তেলের দামে পড়ল? দেখে নিন পেট্রোল ও ডিজেলের দাম

ভূস্বর্গে বিপর্যয়, প্রবল তুষার ধস কাশ্মীরের গুলমা্ররগে, ঘটনা মৃত দুই বিদেশি পর্যটক

Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট, অস্ত্র কেনায় জোর

Share this article
click me!