এগারো হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগ, নিরাপত্তার ঘেরাটোপ ব্যাপক মজবুত করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ

শিক্ষক নিয়োগে দুর্নীতিকাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি টেটের নম্বর কারছুপি করে বাড়িয়ে দেখানোর অভিযোগ তুলেছিল। তাই এবার প্রার্থীদের তরফে দেওয়া টেটের নম্বরের সঙ্গে সার্ভারে থাকা নম্বরের মিল রয়েছে কিনা, তা ভালোভাবে খতিয়ে দেখছে পর্ষদ। 

Web Desk - ANB | Published : Jul 22, 2023 11:46 AM IST

পশ্চিমবঙ্গে নিয়োগ দুর্নীতি এক লজ্জাজনক ঘটনা। বিভিন্ন ক্ষেত্রে চাকরিতে নিয়োগ করা নিয়ে রাজ্যে যে পরিমাণ দুর্নীতির অভিযোগ উঠেছে, সেই কালিমায় জর্জরিত শিক্ষা থেকে শুরু করে রাজ্যের বিভিন্ন সরকারি বিভাগ। নিয়োগের ক্ষেত্রে যেকোনও রকম দুর্নীতি দূর করতে এবার চেকিং ব্যবস্থাকে আরও মজবুত করতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০২৩ সালে রাখা হচ্ছে ত্রিস্তরীয় চেকিং ব্যবস্থা। ২০২২-এর ডিসেম্বর মাস থেকে প্রাথমিক শিক্ষা পর্ষদ এগারো হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করেছে। সেই ইন্টারভিউ প্রক্রিয়া এখন শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। এবার প্যানেল বা মেধাতালিকা প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্যানেল প্রকাশে যাতে আর কোনওরকম কারচুপির অভিযোগ না ওঠে, তার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

চাকরি প্রার্থীদের তরফে দেওয়া টেটের নম্বরের সঙ্গে সার্ভারে থাকা টেটের প্রাপ্ত নম্বরের মিল রয়েছে কিনা, তা খুঁটিয়ে যাচাই করে দেখা হচ্ছে। প্রাথমিক শিক্ষক নিয়োগে দুর্নীতি কাণ্ডে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির তদন্তে উঠে এসেছিল টেটের নম্বর কারছুপি করে বাড়িয়ে দেখানোর অভিযোগ। তাই এবার প্রার্থীদের তরফে দেওয়া টেটের নম্বরের সঙ্গে সার্ভারে থাকা নম্বরের মিল রয়েছে কিনা, তা ভালোভাবে খতিয়ে দেখছে পর্ষদ।

চাকরি প্রার্থীদের দেওয়া বিভিন্ন তথ্য-ও যাচাইয়ের জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। এরই সঙ্গে প্রার্থীরা যে সমস্ত ট্রেনিং-এর সার্টিফিকেট জমা দিয়েছিলেন, সেগুলি সব বৈধ কিনা, তার মধ্যে কোনও গরমিল রয়েছে কিনা, তা-ও খতিয়ে দেখার জন্য বিভিন্ন কলেজের সঙ্গে যোগাযোগ করছে পর্ষদ। সেক্ষেত্রে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিকের জমা দেওয়া সার্টিফিকেট বা রেজাল্ট নিয়ে কোনও সন্দেহ হলে পর্ষদ মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক সংসদের থেকেও সেই প্রার্থী সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে নিচ্ছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিকে কেন্দ্র করে রাজ্যের শিক্ষা পর্ষদ সম্পর্কে মানুষের যে খারাপ মনোভাব তৈরি হয়েছে, সেই চিত্রকে বদল করার জন্য এবার প্যানেল বা মেধাতালিকা প্রকাশের আগে একাধিক পদক্ষেপ গ্রহণ করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল বলেচেন, “গোটা প্রক্রিয়াটি শেষ হলেই আমরা প্রাথমিক শিক্ষক নিয়োগের প্যানেল প্রকাশ করব। প্যানেল বা মেধা তালিকা নিয়ে যাতে কোনওরকম অভিযোগ না ওঠে, তার জন্য সব রকমের পদক্ষেপ করা হচ্ছে।”

আরও পড়ুন-

Kuber Mantra: সম্পদের দেবতা কুবের-কে তুষ্ট করতে প্রত্যেকদিন জপ করুন এই ১০৮টি মন্ত্র

Sex Tips: হাতে সময় না থাকলে চটজলদি উদ্দাম যৌনরসের মজা উপভোগ করবেন কীভাবে?

Abhishek Banerjee: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে FIR! তৃণমূলের শহিদ সমাবেশ মিটতেই বিজেপির কড়া পদক্ষেপ
Mukul Roy News: হঠাৎ হাজির মুকুল রায়! তৃণমূলের শহিদ দিবসের মঞ্চে ‘বিজেপি বিধায়ক’

Share this article
click me!