অপেক্ষা শেষ,  মহালয়া ভোরে লন্ডনের জন্য পাড়ি দিল কলকাতার বিমান। অন্যদিকে কলকাতা বিমানবন্দর ছুঁলো রাণীর দেশের উড়ান। ১১ বছর পর ফের চালু হল কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা। 

 

 

আরও পড়ুন, 'দুর্গাপুজোর উৎসব থেকে কেউ বঞ্চিত হবেন না', মহালয়ায় রাজ্যবাসীকে বার্তা মমতার


বিমান বন্দর সূত্রে খবর, সপ্তাহে ২ দিন করে পাওয়া যাবে কলকাতা-লন্ডন সরাসরি বিমান পরিষেবা। প্রতি বুধবার এবং শনিবার লন্ডন থেকে বিমান নামবে কলকাতায়। আপাতত ২৪ অক্টোবর পর্যন্ত বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চলবে। কলকাতা থেকে প্রতি বৃহস্পতিবার এবং রবিবার উড়ে যাবে লন্ডনের উদ্দেশ্য। এয়ার ইন্ডিয়ার একটি সূত্র জানিয়েছে,  কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর জন্য রাজ্যের  দীর্ঘদিনের দাবি ছিল। তাই এই উড়ানটি বন্দে ভারত প্রকল্প বন্ধ হওয়ার পরেও চলার সম্ভাবনা রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকেই কলকাতা থেকে সরাসরি লন্ডনের উড়ানের জন্য দরবার করে গিয়েছেন। কিন্তু যাত্রী পাওয়া যাবে না,  লোকসানের দোহাই দিয়ে সেই উড়ান চালু হয়নি। 

 

 

আরও দেখুন, আজ মহালয়া, ভোর হতেই দূরত্ব বিধি মেনে গঙ্গার ঘাটে হাঁটু জলে নেমে তর্পণ, দেখুন ছবি

কলকাতা থেকে এক সময়ে নিয়মিত লন্ডনের সরাসরি উড়ান ছিল। এয়ার ইন্ডিয়া ছাড়া ব্রিটিশ এয়ারওয়েজও সেই উড়ান চালাত। ইকনমি বা সাধারণ শ্রেণিতে যাত্রী হলেও বিজনেস শ্রেণির যাত্রীর অভাবে প্রথমে এয়ার ইন্ডিয়া সরাসরি উড়ান তুলে নেয়। ২০০৯ সালের মার্চে কলকাতা-লন্ডন সরাসরি উড়ান তুলে নেয় ব্রিটিশ এয়ারওয়েজ। তার পর থেকে শুধু লন্ডন নয়, কার্যত ইউরোপেরই সরাসরি উড়ান উঠে যায় কলকাতা থেকে। নবান্ন সূত্রের খবর, কলকাতা থেকে সরাসরি লন্ডনের 'বন্দে ভারত উড়ান'-র প্রস্তাব আসার পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় এককথায় সবুজ সঙ্কেত দিয়ে দেন। রাজ্য প্রশাসনের একটি অংশ এই উড়ানকে বাংলার সাফল্য হিসেবেই দেখতে চাইছে। যদিও এয়ার ইন্ডিয়া সূত্রে খবর, বন্দে ভারত মিশনে বিমান পরিষেবা বন্ধ হয়ে গেলেও চালু থাকবে কলকাতা থেকে লন্ডন উড়ান পরিষেবা।
 

     

 

চিকিৎসা সংক্রান্ত খরচ গোপন, কলকাতার ৬ হাসপাতালের বিরুদ্ধে মামলা স্বাস্থ্য কমিশনের

কোভিড আক্রান্তের ফ্ল্য়াটে ঝুলল তালা, বিপাকে পরিবার, রইল করোনা ক্রাইমের সাতকাহন

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা